কবিতাকেন্দ্র, সিলেট-এর উদ্যোগে রাসুলুল্লাহ (সা.)-এর শানে কবিতাপাঠের আসর                 মানবতার টানে উদ্ধার কাজে সিলেট জেলার দুই সাহসী রোভার                 কামরুল আলমের জন্মদিন উপলক্ষে ছড়াসন্ধ্যা অনুষ্ঠিত                 পাপড়ি বন্ধুমেলার অভিষেক                 ছড়াকার কামরুল আলম-এর ৩৯তম জন্মবার্ষিকী আজ                 কেমুসাসের ১০৬০তম সাহিত্য আসর                 কাতিব মিডিয়ায় ক্লায়েন্টদের সাথে দুর্ব্যবহারের অভিযোগ : নেপথ্যে কী?                

আবুসিনা ছাত্রাবাস রক্ষায় সমাবেশ

: সোনার সিলেট
Published: 30 05 2019     Thursday   ||   Updated: 30 05 2019     Thursday
আবুসিনা ছাত্রাবাস রক্ষায় সমাবেশ

সোনার সিলেট ডেস্ক ।।  ১৬৯ বছরের আবুসিনা ছাত্রাবাস রক্ষার দাবিতে আয়োজিত সমাবেশে বক্তরা বলেন, ঐতিহ্য টাকা দিয়ে কেনা যায় না। ঐতিহ্য খন্ডিত করে রাখা যায় না। তাই আপনি হয়তো জোর করে এই ঐতিহাসিক ভবন ভাঙ্গতে পারবেন। কিন্তু ইতিহাস আপনাকে ক্ষমা করবে না। আপনার সরকারের আমলে আপনি এই এলাকার এমপি থাকা অবস্থায় এই ১৬৯ বছরের ঐতিহাসিক ভবন ভাঙ্গার দায় আপনার উপরই পরবে।

বুধবার (২৯ মে) বেলা ৩টায় কোর্ট পয়েন্ট এলাকায় ১৬৯ বছরের ঐতিহ্যবাহী আবুসিনা ভবন রক্ষার দাবিতে সমাবেশে সিলেট-১ আসনের এমপি ও পররাষ্ট্র মন্ত্রী আবদুল মোমেনকে উদ্দেশ্য করে এসব কথা বলেন।

সিলেটের ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের ব্যানারে আয়োজিত সমাবেশে বক্তারা সিলেট নগরের কেন্দ্রস্থলকে যানজটমুক্ত রাখার স্বার্থে রোগীবান্ধব এলাকায় হাসপাতাল নির্মানের আহবান জানান। এসময় আগামীকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ১১ টায় জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করা হবে বলে জানানো হয়।

সিলেটের ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের আহবায়ক ও গনতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিষ্টার আরশ আলীর সভপতিত্বে সমাবেশে সঞ্চলনা করেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম।

সভাপতি ব্যারিষ্টার আরশ আলী বলেন, আমাদের বিরুদ্ধে অপপ্রচার চালানো হচ্ছে। কোনো সুস্থ মস্তিসকের মানুষ হাসপাতালের বিরোধী হতে পারে না। আমরা সিলেটে হাসপাতাল চাই কিন্তু ঐতিহ্য ভেঙে হাসপাতাল নয়। হাসপাতাল তৈরির জন্য সিলেটে অনেক জায়গা আছে। আপনারা জায়গা না পেলে আমাদের বলেন। আমরা রোগীবান্ধব জায়গা বের করে দিব।

সমাবেশে বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও সিলেটের ঐতিহ্য রক্ষায় ঐক্যবদ্ধ নাগরিক সমাজের সদস্য সচিব জাকির আহমদ বলেন, গায়ে পরে ঠেলাটেলি করতে আসবেন না। অপপ্রচার চালাবেন না। আমরা চাই আপানার রোগীবান্ধব এলাকায় হাসপাতাল করেন।

তিনি বলেন, ঐতিহাসিক একটি ভবন রক্ষা করতে আমাদের পথসভা, সমাবেশ করতে হচ্ছে। এটা অনেক লজ্জাজনক বিষয়। তারপরও আমরা মেনে নিলাম, আপনার কাছে ঐতিহ্যের কোনো মূল্য নেই কিংবা প্রয়োজন নেই। তাহলে ঐতিহ্য বাদ দিলেও এই জায়গায় হাসপাতাল করা থেকে বিরত থাকুন এই নগরের কেন্দ্রস্থলকে যানজনটা মুক্ত রাখতে। একটা নয় প্রয়োজনে শহরের চার কোনায় চারটা হাসপাতাল তৈরি করেন। শুধু শহরে কেন্দ্রস্থলকে ধ্বংশ করার পরিকল্পনা করবেন না।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম বলেন, আমরা কেউ ব্যাক্তিগত লাভের জন্য এই আন্দোলন করছি না। আমরা এই নগরের ভালো চাই। এই নগরের বাসিন্ধাদের ভালো চাই। ১৬৯ বছরের আবুসিনা ছাত্রাবাস রক্ষার দাবিতে আমরা বিগত ৩ মাস যাবত নানা কর্মসূচি করছি। কিন্তু সংশ্লিষ্ট সকলই এ ব্যাপারে উদাসীন মনোভাব দেখাচ্ছেন। সরকার এই ভবন সংরক্ষনের দায়িত্ব না নেওয়া পর্যন্ত আমাদের আন্দোলন অব্যাহত থাকবে। কারণ এই সিলেট বিশ্ব দরবারে পরিচিত তার বিভিন্ন ইতিহাস ঐতিহ্যের কারণে। তাই আমরা আমাদের পরিচয়কে এভাবে ধ্বংশ হতে দিতে পারি না।

আরো বক্তব্য দেন, সাম্যবাদী দলের সভাপতি কমরেড ধিরেন সিংহ, গণতন্ত্রীক পার্টি সিলেট জেলা শাখার সভাপতি আরিফ মিয়া, ওর্য়াকাস পার্টির দিনবন্ধু পাল, বাসদ (মাকসবাদী) সমন্নয়ক উজ্জ্বল রায়, ন্যাপ জেলা শাখার সাধারণ সম্পাদক এম.এ.মতিন, কমিউনিষ্ট পার্টির সাধারণ আনোয়ার হোসেন, বাংলাদেশ জাসদের সিলেট মহানগর শাখার সভাপতি ফেরদৌস আরবি, জাসদের গিয়াস উদ্দিন, বাসদ নেতা প্রণব জ্যোতি পাল, উদিচীর সাধারণ সম্পাদক ইয়াকুব আলী প্রমুখ।

শতবছরের ঐতিহ্যভবন’ রক্ষার সমাবেশে উপস্থিত থেকে সংহতি জানিয়েছেন, জাসদ সিলেট জেলার সভাপতি লোকমান আহমদ, ওয়ার্কাস পাটি সিলেট জেলা সাধারণ সম্পাদক কমরেড সিকন্দর আলী, সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, ভাষা সৈনিক মতিন উদ্দিন আহমদ জাদুঘরের প্রতিষ্ঠাতা পরিচালক মোস্তফা শাহজামান চৌধুরী, গণতান্ত্রীক পার্টির জেলা সাধারন সম্পাদক জুবায়ের আহমদ চৌধুরী, জাসদ সিলেট জেলার নেতা মুক্তার আলী ও সোলেমান আহমদ, সিলেটের বিভিন্ন রাজনৈতিক ,সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ।

এসএসডিসি/আরডিআর




Share Button

আর্কাইভ

December 2019
M T W T F S S
« Nov    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৫:০৪
  • দুপুর ১১:৪৯
  • বিকাল ৩:৩০
  • সন্ধ্যা ৫:০৯
  • রাত ৬:২৮
  • ভোর ৬:২৪


Developed By Mediait