Header Border

ঢাকা, বুধবার, ২৭শে মে, ২০২০ ইং | ১৩ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩০°সে

কলকাতার বইমেলায় উদ্বোধন বাংলাদেশসহ ২০টি দেশ যোগ দিয়েছে

আন্তর্জাতিক : কলকাতার ঐতিহ্যবাহী আন্তর্জাতিক বইমেলার উদ্বোধন করা হলো মঙ্গলবার সন্ধ্যায়। এই বইমেলা এবার ৪৪ বছরে পা দিয়েছে। এবারের বইমেলার থিম কান্ট্রি রাশিয়া। ঘণ্টা বাজিয়ে আজ বইমেলার উদ্বোধন করেছেন ভারতে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত কুদাসেভ নিকোলাই রিশাতোভিচ। এ সময় উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ কলকাতার বিশিষ্টজনেরা। ছিলেন বাংলাদেশসহ বিভিন্ন দেশের কূটনীতিকেরাও।

এবারেরও বইমেলা বসছে সল্টলেকের সেন্ট্রাল পার্কে।

বই মেলা উদ্বোধনের পর মুখ্যমন্ত্রী মমতার লেখা ১৩টি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। এই নিয়ে মমতার লেখা ১০১টি বই প্রকাশিত হলো। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন বইমেলার আয়োজক সংস্থা পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়।

বইমেলার উদ্বোধন করে রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক সুদূর অতীত থেকে। এবার এই বইমেলার রাশিয়া অংশীদার হতে পেরে গর্বিত। এই বইমেলা আমাদের দুই দেশের সম্পর্ককে আরও গভীর করবে। আমাদের এই মৈত্রী বন্ধন আরও দৃঢ় হবে।’

এবারের এই বইমেলায় যোগ দিয়েছে বাংলাদেশসহ বিশ্বের ২০টি দেশ। এর মধ্যে আছে রাশিয়া, কোস্টারিকা, স্পেন, স্কটল্যান্ড, অস্ট্রেলিয়া, গুয়াতেমালা,আর্জেন্টিনা, জাপান, হাঙ্গেরি, ফ্রান্স, ইংল্যান্ড, মেক্সিকো, ভিয়েতনাম ও পেরু। এসব দেশ থেকে আসার কথা কবি, সাহিত্যিক ও লেখকদের। তাঁরা যোগ দেবেন এই বইমেলায় আয়োজিত সাহিত্য উৎসবে।

এবারের বইমেলায় বাংলাদেশ প্যাভিলিয়ন তৈরি হয়েছে শান্তিনিকেতনের বাংলাদেশ ভবনের আদলে। এই প্যাভিলিয়নে ঠাঁই পাবে বাংলাদেশের ৪১টি প্রকাশনা সংস্থা। এর মধ্যে নয়টি থাকছে সরকারি প্রকাশনা সংস্থা। আগামী ৯ ফেব্রুয়ারি বইমেলার সমাপ্তি দিনে বইমেলায় উদ্‌যাপিত হবে বাংলাদেশ দিবস। ওই দিনে বাংলাদেশ থেকে যোগ দেবে বাংলাদেশের প্রথিতযশা কবি-সাহিত্যিক -লেখক ও বিভিন্ন স্তরের বুদ্ধিজীবীসহ মন্ত্রী এবং সাংসদেরা। আগামী বছর বইমেলার থিম কান্ট্রি হবে বাংলাদেশ। বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ঘিরে আগামী বছরের বইমেলা উৎসর্গ হবে বঙ্গবন্ধুর নামে।

 সোনারসিলেট/বিএম

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

এক বছর বয়সেই পাক্কা রাঁধুনী!
ভয়ংকর বিপদের সংকেত, স্তব্ধ হয়ে যেতে পারে মানবসভ্যতা!
বিশ্বের গভীরতম সোনা খনিতে করোনার হানা
সুনশান শাহী ঈদগাহ! সিলেটের মসজিদসমূহে ঈদের জামায়াত অনুষ্ঠিত
যেভাবে পালন করবেন এবারের ঈদ
করোনায় ভারতে একদিনে রেকর্ড ৬৭৬৭ জন আক্রান্ত, মৃত্যু ১৪৭

আরও খবর

Shares