সিলেটের শিবগঞ্জে ছুরিকাঘাতে স্কুলছাত্র খুন                 আফগানিস্তানে বোমা বিস্ফোরণে ২৬ জন নিহত                 ভূমধ্যসাগরে মিলেছে ৪ মরদেহ, উদ্ধার ৯শ অভিবাসী                 ব্রাজিল-আর্জেন্টিনা নিয়ে এই উন্মাদনার শেষ কোথায়                 মৌলভীবাজারের বন্যায় ৩ লাখ মানুষ পানিবন্দী                 আর্জেন্টিনাকে রুখে দিল নবাগত আইসল্যান্ড                 পানির নিচে সিলেট-বিয়ানীবাজার সড়ক                

নাপাসহ ৫১ ওষুধ নিষিদ্ধ: জনগণকে না কেনার অনুরোধ

: সোনার সিলেট ডটকম
Published: 20 08 2016     Saturday   ||   Updated: 20 08 2016     Saturday
নাপাসহ ৫১ ওষুধ নিষিদ্ধ: জনগণকে না কেনার অনুরোধ

সোনার সিলেট ডেস্ক : ওষুধ প্রশাসন অধিদপ্তর বেশ কয়েকটি কোম্পানির উৎপাদিত ৫১টি ওষুধের রেজিস্ট্রেশন বাতিল করেছে। জনগণকে এসব ওষুধ না কেনার অনুরোধ করা হয়েছে। ওষুধ প্রশাসন অধিদপ্তর দেশের খ্যাতিসম্পন্ন ওষুধ কোম্পানিসহ বেশ কিছু ওষুধ কোম্পানির ৫১টি ওষুধ নিষিদ্ধ করেছে। রেনাটা, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বেক্সিমকো, অপসোনিন, দ্য ইবনে সিনাসহ বেশ কয়েকটি কোম্পানির উৎপাদিত ৫১টি ওষুধের রেজিস্ট্রেশন বাতিল করেছে।

 

 

প্যারাসিটামল, পায়োগ্লিটাজন ও রসিগ্লিটাজন গ্রুপের বাতিলকৃত ৫১টি ওষুধসমূহের উৎপাদন, ক্রয়, বিক্রয়, বিতরণ, মজুদ এবং প্রদর্শন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। জনসাধারণকে এসব ওষুধ ব্যবহার না করার জন্য বিশেষভাবে অনুরোধ জানানো হয়েছে। অধিদপ্তরের মহাপরিচালক ও লাইসেন্সিং অথরিটি (ড্রাগস) মেজর জেনারেল মো. মোস্তাফিজুর রহমান এই তথ্য নিশ্চিত করেন।

 

 

নিষিদ্ধ ঘোষিত ওষুধসমুহ হলো রেনাটা লিমিটেড, মিরপুর ও রাজেন্দ্রপুরের প্যারাডট ট্যাবলেট, মিরপুরের পায়োগ্লিন ৩০ ট্যাবলেট স্কয়ার ফার্মাসিউটিক্যালস: এইস সফট ট্যাবলেট, টস-৩০ ট্যাবলেট, টস-৪৫ ট্যাবলেট, সেনসুলিন ২ ট্যাবলেট বেক্সিমকো ফার্মা: নাপাসফট ট্যাবলেট, পায়োগ্লিট ৩০ ট্যাবলেট, পায়োগ্লিট ৪৫ ট্যাবলেট ড্রাগ ইন্টারন্যাশনাল: ফিভিমেট ট্যাবলেট, পায়োজেনা ৩০ ট্যাবলেট, রোমেরল ২ ট্যাবলেট, রোমেরল ৪ ট্যাবলেট দ্য একমি ল্যাবরেটরিজ: ফাস্ট-এম ট্যাবলেট।

 

 

আরও রয়েছে: বায়োফার্মা: এসিটা সফট ট্যাবলেট, প্রিগলিট-৩০ ট্যাবলেট অপসো স্যালাইনের জিসেট ট্যাবলেট অপসোনিন ফার্মা: রেনোমেট ট্যাবলেট, পাইলো ৩০ ট্যাবলেট এসকেএফ: টেমিপ্রো ট্যাবলেট ইউনিমেড এন্ড ইউনিহেলথ: একটোস ৩০ ট্যাবলেট এসিআই লিমিটেড: ডায়াট্যাগ ৪৫ ট্যাবলেট জেনারেল ফার্মাসিউটিক্যালস: রসিগ্লিট ২ ট্যাবলেট, রসিগ্লিট ৪ ট্যাবলেট এরিস্টোফার্মা: গ্লুকোরস ২ ট্যাবলেট, গ্লুকোরস ৪ ট্যাবলেট, গ্লুকোজন ৩০ ট্যাবলেট ডেল্টা ফার্মা: রসিট-৪ ট্যাবলেট মিল্লাত ফার্মা: পায়োট্যাব ৩০ ট্যাবলেট ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস: পায়োডার ৩০ ট্যাবলেট কেমিকো ফার্মাসিউটিক্যালস: ওগলি ৩০ ট্যাবলেট, ট্যাজন -৪ ট্যাবলেট ডক্টরস কেমিক্যাল ওয়ার্কস লিমিটেড: পায়োজন ৩০ ট্যাবলেট অ্যালকো ফার্মা: পায়োলিট ৩০ ট্যাবলেট। দ্য হোয়াইট হর্স ফার্মা: লিট-৩০ ট্যাবলেট আদ-দ্বীন ফার্মাসিউটিক্যালস: পিজোবেট ৩০ ট্যাবলেট নাভানা ফার্মাসিউটিক্যালস: ডায়াটাস ৩০ ট্যাবলেট শরীফ ফার্মাসিউটিক্যালস: প্যারামিন ট্যাবলেট, পিগজন ৩০ ট্যাবলেট সোমাটেক ফার্মাসিউটিক্যালস: একটেল-এম ট্যাবলেট লিওন ফার্মাসিউটিক্যালস: মেটেস ট্যাবলেট জিসকা ফার্মাসিউটিক্যালস: পামিক্স এম ট্যাবলেট নোভেল্টা বেস্টওয়ে ফার্মাসিউটিক্যালস: নরসফট ট্যাবলেট প্যাসিফিক ফার্মাসিউটিক্যালস: পিগ্লিট ৩০ ট্যাবলেট, রগ্লিট ৪ ট্যাবলেট মেডিমেট ফার্মা লিমিটেড: ডায়াপায়োট্যাব ৩০ ট্যাবলেট।

 

 

উল্লেখ্য, সম্প্রতি ওষুধ নিয়ন্ত্রণ কমিটির ২৪৪তম সভায় এসব ওষুধের রেজিস্ট্রেশন বাতিল করা হয়।
সংশ্লিষ্ট কোম্পানি কর্তৃপক্ষকে এসব ওষুধ নিজস্ব চ্যানেলের মাধ্যমে বাজার হতে প্রত্যাহার করে তার পরিমাণসহ অধিদপ্তরকে জানানোর নির্দেশ দেওয়া হয়েছে। সেইসঙ্গে রেজিস্ট্রেশন বাতিলকৃত ওষুধসমূহের উৎপাদন, ক্রয়-বিক্রয়, বিতরণ, মজুদ এবং প্রদর্শন সম্পূর্ণরুপে নিষিদ্ধ করা হয়েছে।

 

সোনার সিলেট/ কেএ




Share Button

আর্কাইভ

June 2018
M T W T F S S
« May    
 123
45678910
11121314151617
18192021222324
252627282930  

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৩:৪৬
  • দুপুর ১২:০২
  • বিকাল ৪:৩৮
  • সন্ধ্যা ৬:৫১
  • রাত ৮:১৭
  • ভোর ৫:১০


Developed By Mediait