শ্রীলংকা সফরে বাংলাদেশ দল ঘোষণা, বাদ পড়লেন-ফিরলেন যারা                 তাহিরপুরে বন্যার্তদের সহায়তা প্রদানে হাত বাড়ালেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারন সম্পাদক গোলাম রাব্বানী                 ২০২০ বইমেলার জন্যে পাণ্ডুলিপি আহবান করেছে পাপড়ি                 দ্রুত টাইপ শেখার কৌশল                 দেশে বেকারের সংখ্যা ২৬ লাখ ৭৭ হাজার                 কেন সরকার খালেদাকে জেলে রাখল, সংসদে ব্যাখ্যা দিলেন রুমিন ফারহানা                 উন্নতি চাইলে গ্যাসের মূল্যবৃদ্ধি মেনে নিতে হবে: প্রধানমন্ত্রী                

নুসরাতের কবরে গিয়ে শপথ নিয়েছিলাম ন্যায়বিচারে লড়বো : ব্যারিস্টার সুমন !

: সোনার সিলেট
Published: 17 06 2019     Monday   ||   Updated: 17 06 2019     Monday
নুসরাতের কবরে গিয়ে শপথ নিয়েছিলাম ন্যায়বিচারে লড়বো : ব্যারিস্টার সুমন !

সোনার সিলেট ডেস্ক ।। সব খবর জাতীয় ফেনীর সোনাগাজী থানার সাবেক ওসি মোয়াজ্জেম হোসেনের গ্রেপ্তারের মধ্য দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হওয়ার পথে দেশ আরেক ধাপ এগিয়ে গেল বলে মন্তব্য করেছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তিনিই বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলাটি দায়ের করেছিলেন।

ওসি মোয়াজ্জেমকে গ্রেপ্তারের পরপরই সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে ফেসবুকে লাইভে আসেন ব্যারিস্টার সুমন। সোনাগাজী থানার সাবেক ওসিকে শেষ পর্যন্ত গ্রেপ্তার করায় বাংলাদেশ পুলিশ প্রশাসন ও পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)-কে বিশেষভাবে ধন্যবাদ জানান এই আইনজীবী।

তিনি বলেন, পুরো এক সপ্তাহ ধরে জাতি টেনশনে ছিলো। তাকে গ্রেপ্তার নিয়ে এক ধরনের সংশয় ছিলো, পুলিশ কি সত্যিই তাকে গ্রেপ্তার করবে কিনা। তবে ওসিকে গ্রেপ্তার করে পুলিশ মানুষের সেই ধারণা ভুল প্রমাণিত করেছে। আমি নুসরাতের কবরে গিয়ে শপথ নিয়েছিলাম নুসরাত হত্যার ন্যায়বিচারের জন্য লড়বো।

ওসি মোয়াজ্জেমকে গ্রেপ্তারের সর্বোচ্চ আওয়াজ তুলবো। ব্যারিস্টার সুমন আরো বলেন, প্রত্যেকেই এরকম অন্যায়ের বিরুদ্ধে দাঁড়াতে হবে, যে কোন জায়গা থেকে আওয়াজ তুলতে হবে। নুসরাত হত্যায় বিচার না হওয়া পর্যন্ত এই মামলায় লড়ে যাবেন বলেও ফেসবুক

লাইভে ঘোষণা দেন ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। ওসি মোয়াজ্জেম হোসেনকে আদালতে হাজির করা হলে তার জামিনোর বিরোধিতা করা হবে বলেও জানান দেশজুড়ে আলোড়ন তোলা এই আইনজীবী।

ভারতকে ধমক আমেরিকার

রাশিয়ার কাছ থেকে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ কেনায় ভারতকে ধমক দিয়েছে আমেরিকা। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেয়োর আসন্ন দিল্লি সফর ও ওসাকায় ‘জি-২০’ সম্মেলনের ফাঁকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্ধারিত বৈঠকের আগে ভারতকে এই হুঁশিয়ারি দিলো আমেরিকা।

রোববার এ খবর জানিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যম। মার্কিন পররাষ্ট্র দফতরের অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি অ্যালিস ওয়েলস বলেছেন,‘কোন সমরাস্ত্র ব্যবস্থা কেনার আগে আমেরিকার ঘনিষ্ঠ দেশগুলোকে যথেষ্ট ভেবেচিন্তে সিদ্ধান্ত নিতে হবে।

তিনি বলেন,আমরা দিল্লিকে জানিয়ে দিয়েছি প্রতিরক্ষায় ভারতকে আমরা যতটা সম্ভব সাহায্য করতে রাজি আছি।প্রতিরক্ষা ক্ষেত্রে আরো অনেক চুক্তি করতে রাজি আছি ভারতের সঙ্গে।কিন্তু দিল্লিকেও বুঝতে হবে, মার্কিন কংগ্রেস তাদের ‘প্রধান প্রতিরক্ষা সহযোগী’র মর্যাদা দিয়ে কী আশা করছে তাদের কাছ থেকে।

দিল্লি যদি রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরোধী ব্যবস্থা কেনা থেকে পিছু না হঠে, তা হলে আমাদেরও অন্য কথা ভাবতে হবে।

আমেরিকার ওপর প্রতিশোধের হুমকি তুরস্কের

রাশিয়া থেকে এস-৪০০ কেনা নিয়ে আমেরিকা তুরস্কের ওপর নিষেধাজ্ঞা জারি করলে আঙ্কারাও ওয়াশিংটনের ওপর প্রতিশোধ নেবে বলে হুঁশিয়ারি দিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসগলু।

শুক্রবার তুরস্কের একটি টেলিভিশকে দেয়া সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন। কাভুসগলু বলেন,আমরা এস-৪০০ ইস্যুতে পরিণতি যাই হোক পিছু হটবো না।এতে আমেরিকা যদি আমাদের ব্যাপারে কোনো নেতিবাচক পদক্ষেপ নেয়, তাহলে আমরা পাল্টা পদক্ষেপ নেবো।

তুরস্ক এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার ঘোষণা দেয়ার পর আমেরিকার সাথে তাদের বৈরী সম্পর্ক তৈরী হয়েছে। ইতিমধ্যে সর্বাধুনিক এফ-৩৫ বিমান চালনায় তুরস্কের পাইলটদের প্রশিক্ষণ বন্ধ করে দিয়েছে আমেরিকা।এস-৪০০ কেনার জন্য তুর্কি পাইলটদের বিরুদ্ধে এ ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানিয়েছে ওয়াশিংটন।

পেন্টাগনের মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল মাইক অ্যান্ড্রু বলেছেন, তুর্কি পাইলটরা এখন আর অ্যারিজোনার বিমানঘাঁটিতে এফ-৩৫ বিমান চালানোর প্রশিক্ষণ পাচ্ছেন না।তুরস্ক রাশিয়া থেকে এস-৪০০ কেনার চুক্তি বাতিল না করা পর্যন্ত আমেরিকা এ নীতি অনুসরণ করতে থাকবে।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট এরদোগান বলেছেন,‘এস-৪০০ কেনার জন্য মস্কোর সঙ্গে করা চুক্তি একটি ‘সম্পন্ন চুক্তি’।এস-৪০০ কেনা নিয়ে আমেরিকার পক্ষ থেকে যে হুঁশিয়ারি দেয়া হয়েছিলো তার জবাবে এরদোগান এসব কথা বলেন। তিনি বলেনে,‘তুরস্ক এরই মধ্যে এস-৪০০ প্রতিরক্ষা ব্যবস্থা কিনে ফেলেছে।আগামী মাসের মধ্যে এটি তুরস্কের কাছে হস্তান্তর করবে রাশিয়া।

এর আগে আমেরিকা রাশিয়ার কাছ থেকে এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার পরিকল্পনা বাতিল করার জন্য তুরস্ককে চলতি বছরের জুলাই মাস পর্যন্ত সময় বেধে দিয়েছিলো আমেরিকা। এ সময়ের মধ্যে এটি বাতিল করতে ব্যর্থ হলে আঙ্কারাকে এফ-৩৫ জঙ্গিবিমান দেবে না বলে হুমকি দিয়েছিলো ওয়াশিংটন।

রাশিয়ার তৈরি এস-৪০০তে সর্বাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম স্থাপন করা রয়েছে, যা ইতিপূর্বে পশ্চিমা বিশ্ব কোনো দেশকে দিতে পারেনি। এস-৪০০’র রাডার, সেন্সর এবং মিসাইল একটি বিরাট এরিয়ায় প্রভাব বিস্তার করতে পারে। এর রাডারে ক্ষমতা প্রায় ৬০০ কিলোমিটার আর মিসাইলের ক্ষমতা ৪০০ কিলোমিটার পর্যন্ত।

এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থায় একত্রে একাধিক লক্ষ্যে নজর রাখতে পারে। এছাড়া এটি এক মিনিটের মধ্যেই স্থান পরিবর্তন করতে পারে। এটা এমনি একটি সিস্টেম যা একের মধ্যে সব রয়েছে। এটি একত্রে দূরবর্তী, মধ্যবর্তী বা নিকটবর্তী লক্ষ্য নির্ধারণ করতে পারে। এটি নির্ভর করে এর ব্যবহারের ওপর। এস-৪০০ যে কোনো দেশের জন্য উপযোগী। এই সিস্টেমটি স্থানান্তর বা চলাচলের জন্য যেমন কোনো জটিলতা নেই।

এসএসডিসি/আরডিআর




Share Button

আর্কাইভ

July 2019
M T W T F S S
« Jun    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৩:৫১
  • দুপুর ১২:০২
  • বিকাল ৪:৩৭
  • সন্ধ্যা ৬:৪৭
  • রাত ৮:১১
  • ভোর ৫:১৩


Developed By Mediait