ছড়াকার জিসান মেহবুব’র সঙ্গে পাপড়ি পরিবারের ছড়াড্ডা                 রংমহল টাওয়ারে অভিনব কায়দায় চুরি                 ছড়াকার কামরুল আলম’র ৩৭তম জন্মদিনে বিশেষ ছড়াসন্ধ্যা অনুষ্ঠিত                 ছড়াকার কামরুল আলম-এর ৩৭তম জন্মদিন ২৫ নভেম্বর                 শিশুসাহিত্যিক-ছড়াকার গোলাম নবী পান্নার সঙ্গে পাপড়ি পরিবারের আড্ডা                 ‘নাদিমস ফটোগ্রাফি’ এ্যাওয়ার্ড পেলেন মিস ফিলিপাইন                 জাপানে ৩০তম টকিও আন্তর্জাতিক ফিল্ম উৎসব অনুষ্ঠিত                

ফ্রেশ ফুড ক্যাটাগরিতে সবচেয়ে পছন্দের ব্র্যান্ড ‘ফ্রেশ’

: সোনার সিলেট ডটকম
Published: 18 07 2016     Monday   ||   Updated: 18 07 2016     Monday
ফ্রেশ ফুড ক্যাটাগরিতে সবচেয়ে পছন্দের ব্র্যান্ড ‘ফ্রেশ’

অর্থ-বাণিজ্য ডেস্ক। সোনার সিলেট ডটকম:

২০১৪ ও ২০১৫ সালে টানা দুই বছর ধরে ফুড ক্যাটাগরিতে বাংলাদেশের ভোক্তাদের পছন্দের তালিকায় শীর্ষে রয়েছে ‘ফ্রেশ’ ব্র্যান্ডের পণ্য। সাম্প্রতিক সময়ে স্পেনভিত্তিক বাজার গবেষণা প্রতিষ্ঠান কান্তার ওয়ার্ল্ড প্যানেলের ব্র্যান্ড ফুটপ্রিন্ট শীর্ষক স্টাডি এই তথ্য প্রকাশ করেছে। কান্তার ওয়ার্ল্ড প্যানেল ক্রেতাদের আচরণ-সংক্রান্ত গবেষণায় পৃথিবীর শীর্ষস্থানে রয়েছে।

পেনিট্রেশন, ফ্রিকোয়েন্সি এবং CRP (Consumer Reach Point) এই তিনটি তথ্যের ভিত্তিতে কান্তার ওয়ার্ল্ড প্যানেল প্রতিবছর এফএমসিজি-এর বিভিন্ন ক্যাটাগরির জনপ্রিয় ব্র্যান্ডের তথ্য-ব্র্যান্ড ফুটপ্রিন্ট রিপোর্টে প্রকাশ করে থাকে। এ প্রতিবেদনে তুলে ধরা হয় বিশ্বজুড়ে ভোক্তারা প্রতিদিন কীভাবে বিভিন্ন পানীয়, খাদ্য, স্বাস্থ্য ও সৌন্দর্য এবং গৃহস্থালী পণ্য কিনছেন, ভোগ করছেন এবং ভোগের পিছনের অন্তর্নিহিত কারণগুলো কী।

বিশ্বজুড়ে ৬০টি দেশে বিস্তৃত এ বাজার গবেষণা-সংক্রান্ত তথ্য প্রদানের জন্য কাজ করছে কান্তার ওয়ার্ল্ড প্যানেলের ৩৫০০ জন কর্মীবাহিনী। পৃথিবীর বিভিন্ন দেশে খাদ্য, পানীয়, স্বাস্থ্য ও সৌন্দর্য এবং গৃহস্থালী ক্যাটাগরির ২০০ অধিক পণ্যের বাজার-সংক্রান্ত তথ্যের ওপর ভিত্তি করে কান্তার ওয়ার্ল্ড প্যানেল প্রতিবছর এ প্রতিবেদন প্রকাশ করে থাকে। ২০১৫ সালে বাংলাদেশের ফুড ক্যাটাগরিতে দ্বিতীয় বারের মতো ভোক্তা পছন্দের শীর্ষ স্থানে রয়েছে ‘ফ্রেশ’। ফ্রেশ ব্র্যান্ডের পণ্য সম্ভারে রয়েছে- মিল্ক পাউডার, পানি, চিনি, সয়াবিন তেল, সরিষার তেল, চা পাতা, আটা, ময়দা, সুজি, গুঁড়া মশলা, ডাল ও কনডেন্স মিল্কসহ মোট ১১টি ক্যাটাগরির পণ্যসমগ্রী। রিপোর্টে আরও বলা হয়, বাংলাদেশের প্রায় প্রতি আড়াইটি পরিবারের মধ্যে একটি পরিবার কোনো না কোনো ফ্রেশ-এর পণ্য ব্যবহার করছে। ফুড ক্যাটাগরিতে পরবর্তী অন্যান্য ব্র্যান্ডগুলো হচ্ছে কোকোলা, মার্কস, ম্যাগি ও তীর। সমগ্র এফএমসিজি ব্র্যান্ডের মধ্যে হিসাব করলে ২০১৪ সালে ১৭তম স্থান থেকে ২০১৫ সালে ১৫তম স্থানে উন্নীত হয়েছে ‘ফ্রেশ’ ব্র্যান্ড।

কান্তার ওয়ার্ল্ড প্যানেল CRP (Consumer Reach Point) নামক একটি পরিমাপক পদ্ধতি ব্যবহার করে যার মাধ্যমে নির্ণয় করা হয় দেশের মোট পরিবারের কতটি পরিবার একটি ব্র্যান্ড ক্রয় করছে (পেনিট্রেশন) এবং একটি পরিবার বছরে কতবার একটি ব্র্যান্ড ক্রয় করছে (ফ্রিকোয়েন্সি)।

ফ্রেশ-এর মতো এফএমসিজি ও হেলথ অ্যান্ড বিউটি ক্যাটগরিতে লাক্স, বেভারেজে ইস্পাহানি এবং হোম কেয়ারে হুইল ও বাংলাদেশে ভোক্তা পছন্দের শীর্ষ স্থানে রয়েছে।

ব্র্যান্ড ফুটপ্রিন্ট র‌্যাঙ্কিং-এর গবেষণার জন্য বিশ্বের ৪৪টি দেশের ১ বিলিয়ন পরিবারকে যুক্ত করা হয়েছে যা বিশ্বের মোট জনসংখ্যার ৭৪% এবং বিশ্ব জিডিপির ৭৬%।

বৈশ্বিক পরিধি বিস্তৃত করার জন্য এ বছর থেকে ব্র্যান্ড ফুটপ্রিন্ট নতুন ৫টি দেশের তথ্য প্রকাশ করেছে বাংলাদেশ, তুরস্ক, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং শ্রীলঙ্কা, যেখানে ২০১৪ সালের জরিপ তথ্যও রয়েছে। ২০১৫ সালে ৫২ সপ্তাহ ধরে সংগৃহীত বাজার-সংক্রান্ত তথ্যের ওপর ভিত্তি করে ২০১৫ সালের ব্র্যান্ড ফুটপ্রিন্ট প্রতিবেদন প্রকাশ করা হয়।

সোনার সিলেট/ এএসএম




Share Button

আর্কাইভ

December 2017
M T W T F S S
« Nov    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৫:১০
  • দুপুর ১১:৫৫
  • বিকাল ৩:৩৬
  • সন্ধ্যা ৫:১৫
  • রাত ৬:৩৪
  • ভোর ৬:৩০


Developed By Mediait