ঝুঁকি নিয়ে রাস্তা পার হলে পথচারী আটক : ডিএমপি কমিশনার                 হামলার ৯ মিনিট আগে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীকে মেইল করেছিলো সন্ত্রাসী                 প্রধানমন্ত্রীর মধ্যে মায়ের প্রতিচ্ছবি খুঁজে পান ভিপি নুরুল!                 পুলিশের গুলিতে ছিনতাইকারী নিহত                 ২০২২ বিশ্বকাপেই ৪৮ দল!                 ‘সেজদা’ দিয়ে ক্রাইস্টচার্চ হামলার প্রতিবাদ করলেন নিউজিল্যান্ডের অমুসলিম ফুটবলার                 এ কী করলো ফেইসবুক! বিশ্ববাসী অবাক!                

বিজয় দিবসে কেমুসাসের আলোচনা সভা

: সোনার সিলেট
Published: 18 12 2018     Tuesday   ||   Updated: 18 12 2018     Tuesday
বিজয় দিবসে কেমুসাসের আলোচনা সভা

সোনার সিলেট ডেস্ক।। মহান বিজয় দিবস উপলক্ষে ১৬ ডিসেম্বর রোববার সন্ধ্যায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের উদ্যোগে সংসদের সাহিত্য আসর কক্ষে এক আলোচনা সভা ও স্বরচিত কবিতা পাঠের আসর অনুষ্ঠিত হয়। সংসদের সহসভাপতি ও দিবসাদি উদযাপন কমিটির আহবায়ক মুহম্মদ বশীরুদ্দিনের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, যুদ্ধকালীন সময়ে প্রবাসে প্রকাশিত ‘জয়বাংলা’ পত্রিকার সম্পাদক শাহ মোদাব্বির আলী অ্যাডভোকেট।
তিনি তার বক্তৃতায় বলেন, ষোলই ডিসেম্বরের বিজয় আমরা হঠাৎ করে লাভ করিনি। এ অর্জন বাঙালির দীর্ঘ সংগ্রাম ও আন্দোলনের ফসল। ’৫২ সালেই বাঙালিদের পাকিস্তানের ব্যাপারে মোহমুক্তি ঘটেছিল। তারা অনুভব করেছিল পশ্চিম পাকিস্তানিদেরকে বিদায় জানাতে হবে। এর পরপরই ’৫৪ সালের নির্বাচনে যুক্তফ্রন্টের ভূমিধস বিজয়ে বাঙালিদের লক্ষ্য স্থির হয়ে যায়। তিনি বলেন, নানা আন্দোলন-সংগ্রাম এবং মহান মুক্তিযুদ্ধে ত্রিশ লাখ শহীদ ও দু লাখ মা- বোনের সভ্রমের বিনিময়ে অর্জিত হয় স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ। যাঁদের ত্যাগের বিনিময়ে আমাদের স্বাধীনতা অর্জন তাঁদের স্বপ্ন বাস্তবায়নের মধ্য দিয়েই আমরা শহীদদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করতে পারব।সাহিত্য সংসদের কার্যকরী পরিষদের কোষাধ্যক্ষ অ্যাডভোকেট আব্দুস সাদেক লিপনের সঞ্চালনায় শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা ফজলুল করিম আজাদ। স্বাগত বক্তব্য রাখেন সংসদের সহসভাপতি সেলিম আউয়াল। আলোচনায় অংশ নেন- সংসদের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এম এ করিম চৌধুরী, সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক অধ্যাপক দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী, কার্যকরী পরিষদের সদস্য মুক্তিযোদ্ধা মুজিবুর রহমান চৌধুরী অ্যাডভোকেট, অধ্যক্ষ সৈয়দ মুহাদ্দিস আহমদ, সংসদের পাঠাগার সম্পাদক আহমদ মাহবুব ফেরদৌস,কার্যকরী পরিষদের সদস্য মুহিত চৌধুরী, সৈয়দ মোহাম্মদ তাহের,কলামিস্ট বেলাল আহমদ চৌধুরী । সাধারণ সম্পাদক অধ্যাপক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী বলেন, সঠিক ইতিহাস জানতে হলে ইতিহাসচর্চা প্রয়োজন। তিনি এ লক্ষ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ইতিহাস ও দর্শন বিভাগ চালুর প্রস্তাব করেন। সবশেষে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতাপাঠের আসর। এতে অংশগ্রহণ করেন সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুল মুকিত অপি, মোঃ মাহমুদুল হাসান, সৈয়দ মুক্তদা হামিদ, নজমুল হক চৌধুরী, এম আশরাফ আলী, কাজী আল মামুন, আমিনা শহিদ চৌধুরী মান্না, মকসুদ আহমদ, সাদিক হোসেন এপলু ও সাজন আহমদ সাজু। এর আগে সকালে কেমুসাস প্রাঙ্গণে নবনির্মিত পতাকাস্ট্যান্ডে সাধারণ সম্পাদক দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরীর নেতৃত্বে জাতীয় পতাকা ও কেমুসাসের লোগো উত্তোলন করেন সংসদের নেতৃবৃন্দ । এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহসভাপতি মুহম্মদ বশীরুদ্দীন, সহসভাপতি সেলিম আউয়াল, কোষাধ্যক্ষ আব্দুস সাদেক লিপন, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুল মুকিত অপি, কার্যকরী পরিষদের সদস্য সৈয়দ মোহাম্মদ তাহের প্রমুখ। পরে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন সাধারণ সম্পাদক দেওয়ান এ এইচ মাহমুদ রাজা চৌধুরী, সহসভাপতি মুহম্মদ বশীরুদ্দীন, সহসভাপতি সেলিম আউয়াল, কোষাধ্যক্ষ আব্দুস সাদেক লিপন এডভোকেট, সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুল মুকিত অপি এডভোকেট, কার্যকরী পরিষদের সদস্য সৈয়দ মোহাম্মদ তাহের, কবি মকসুদ আহমদ লাল, ঝুমা চৌধুরী ,হাবিবুর রহমান চৌধুরী (রুহেল) ,কবি সাদিক হোসেন এপলু প্রমুখ।

এসএসডিসি/ কেএ




Share Button

আর্কাইভ

March 2019
M T W T F S S
« Feb    
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৪:৪৬
  • দুপুর ১২:০৮
  • বিকাল ৪:২৮
  • সন্ধ্যা ৬:১৫
  • রাত ৭:২৮
  • ভোর ৫:৫৭


Developed By Mediait