কবিতাকেন্দ্র, সিলেট-এর উদ্যোগে রাসুলুল্লাহ (সা.)-এর শানে কবিতাপাঠের আসর                 মানবতার টানে উদ্ধার কাজে সিলেট জেলার দুই সাহসী রোভার                 কামরুল আলমের জন্মদিন উপলক্ষে ছড়াসন্ধ্যা অনুষ্ঠিত                 পাপড়ি বন্ধুমেলার অভিষেক                 ছড়াকার কামরুল আলম-এর ৩৯তম জন্মবার্ষিকী আজ                 কেমুসাসের ১০৬০তম সাহিত্য আসর                 কাতিব মিডিয়ায় ক্লায়েন্টদের সাথে দুর্ব্যবহারের অভিযোগ : নেপথ্যে কী?                

যেভাবে সেমিতে যেতে পারে বাংলাদেশ

: সোনার সিলেট
Published: 23 06 2019     Sunday   ||   Updated: 23 06 2019     Sunday
যেভাবে সেমিতে যেতে পারে বাংলাদেশ

সোনার সিলেট ডেস্ক ।। ইংল্যান্ডের কাছে হারের পর বাংলাদেশের সেমিফাইনালে খেলার সম্ভাবণা একেবারেই ক্ষীণ হয়ে পড়েছিলো। কাগজে-কলমে শেষ চারে যাওয়া সম্ভব মনে হলেও, বাস্তবতা বলছিলো ভিন্ন কথা। টাইগারদের পক্ষে সেমিফাইনাল খেলা ছিলো প্রায় অসম্ভব একটি ব্যাপার।

যদিও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে সেই সম্ভাবনা টিকিয়ে রাখতে সক্ষম হয়েছে টাইগাররা। তবে শুক্রবার অপ্রত্যাশিতভাবে শ্রীলংকার কাছে হেরে যায় আসরের টপ ফেবারিট ইংল্যান্ড।

লংকানদের এই জয়েই পয়েন্ট টেবিলে তৈরি হয়েছে ওলট-পালট অবস্থা। নতুন করে আশার আলো দেখতে শুরু করেছে বাংলাদেশও। টাইগারদের জন্য তৈরি হয়েছে নতুন সম্ভাবণা।

বিশ্বকাপে বাংলাদেশের বাকি আরো তিন ম্যাচ। যেখানে প্রতিপক্ষ আফগানিস্তান, ভারত এবং পাকিস্তান। সেমিফাইনালের সম্ভাবণা টিকিয়ে রাখতে এর মধ্যে অন্ততপক্ষে দুটিতে জিততেই হবে বাংলাদেশকে।

অর্থ্যাৎ, তিন ম্যাচের দুটিতে জয় পেলে বাংলাদেশের পয়েন্ট হবে ৯, আর যদি তিন ম্যাচেই জয় পেয়ে যায়, তাহলে তো কথাই নেই, পয়েন্ট বেড়ে দাঁড়াবে ১১। বিশ্বকাপে সেমিফাইনাল খেলাও তখন অনেকটা নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের।

বর্তমান অবস্থায় সেমি অনেকটাই নিশ্চিত হয়ে রয়েছে ভারত এবং অস্ট্রেলিয়ার। অন্যদিকে টুর্নামেন্ট থেকে আফগানিস্তান, পাকিস্তান, ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকার বিদায়ও প্রায় নিশ্চিত।

সে ক্ষেত্রে বাংলাদেশের সেমিফাইনাল খেলার পথে সবচেয়ে বড় বাঁধা ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং শ্রীলংকা। বাংলাদেশের সমান ৬ ম্যাচ খেলে ইংল্যান্ডের পয়েন্ট ৮ হলেও, পরের তিন ম্যাচে তাদের প্রতিপক্ষ পয়েন্ট টেবিলের উপরের তিন দল অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এবং ভারত।

আগামি তিন ম্যাচেই যদি তারা হেরে যায় তাহলে তাদের পয়েন্ট থেকে যাবে ৮’ই। অন্যদিকে দুই ম্যাচ জিতলে বাংলাদেশের পয়েন্ট হবে ৯।

আরেক প্রতিপক্ষ নিউজিল্যান্ড অবশ্য সুবিধাজনক অবস্থানেই রয়েছে। ৫ ম্যাচের ৪ টিতে জিতে তাদের পয়েন্ট ৯ (বৃষ্টির কারণে একটিতে পয়েন্ট ভাগাভাগি)। বাকি চার ম্যাচে তাদের প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ, ইংল্যান্ড, পাকিস্তান ও অস্ট্রেলিয়া।

যেখানে ২ ম্যাচেও যদি তারা জয় পায়, তাহলে তাদের সেমিতে খেলা নিশ্চিত হয়ে যাবে। আর যদি সবগুলো ম্যাচে হেরে যায় তাহলে বাংলাদেশের সামনে সুযোগ থাকবে তাদের টপকে যাওয়ার।

টাইগারদের সেমির স্বপ্নের আরেক বাধা শ্রীলংকার সেমিতে খেলতে হলে বাকি তিন ম্যাচের কমপক্ষে দুটিতে জিততে হবে। লঙ্কানরা যদি দুই ম্যাচ জিতে যায়, তাহলে তাদের পয়েন্ট হবে ১০। সে ক্ষেত্রে লঙ্কানদের ছোঁয়ার কোনো সম্ভাবনা নেই বাংলাদেশের। শ্রীলঙ্কা এক ম্যাচ জিতলে এবং বাকি দুই ম্যাচ হারলেই কেবল তাদেরকে পেছনে ফেলার সুযোগ থাকবে বাংলাদেশের সামনে।

তবে সব হিসেব-নিকেশ মিলে যাবে তখনই, যখন অন্তত দুই ম্যাচ জিততে পারবে বাংলাদেশ। টাইগারদের সামনের তিন প্রতিপক্ষ হচ্ছে আফগানিস্তান, ভারত এবং পাকিস্তান।

বিশ্বকাপের পয়েন্ট টেবিল
দল ম্যাচ জয় হার পরিত্যক্ত পয়েন্ট রান রেট
অস্ট্রেলিয়া ৬ ৫ ১ ০ ১০ ০.৮৪৯
নিউজিল্যান্ড ৫ ৪ ০ ১ ৯ ১.৫৯১
ইংল্যান্ড ৬ ৪ ২ ০ ৮ ১.৪৫৭
ভারত ৪ ৩ ০ ১ ৭ ১.০২৯
শ্রীলংকা ৬ ২ ২ ২ ৬ -১.১১৯
বাংলাদেশ ৬ ২ ৩ ১ ৫ -০.৪০৭
ওয়েস্ট ইন্ডিজ ৫ ১ ৩ ১ ৩ ০.২৭২
দক্ষিণ আফ্রিকা ৬ ১ ৪ ১ ৩ -০.১৯৩
পাকিস্তান ৫ ১ ৩ ১ ৩ -১.৯৯৩
আফগানিস্তান ৫ ০ ৫ ০ ০ -২.০৮৯

এসএসডিসি/আরডিআর




Share Button

আর্কাইভ

December 2019
M T W T F S S
« Nov    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031  

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৫:০৪
  • দুপুর ১১:৪৭
  • বিকাল ৩:২৯
  • সন্ধ্যা ৫:০৮
  • রাত ৬:২৭
  • ভোর ৬:২১


Developed By Mediait