কবির উদ্দিন স্যারে মৃত্যুবার্ষিকী অনুষ্টিত                 এবার যাদের হাতে উঠলো ৯২তম অস্কার পুরস্কার                 ভারতকে হারিয়ে বিশ্ব চ্যাম্পিয়ন বাংলাদেশ                 কলকাতার বইমেলায় উদ্বোধন বাংলাদেশসহ ২০টি দেশ যোগ দিয়েছে                 দেশকে গড়ে তোলার জন্য রাজনৈতিক প্রতিশ্রুতি প্রয়োজন: প্রধানমন্ত্রী                 মৌলভীবাজার অগ্নিকাণ্ডে নিহত ৫ আহত ১                 বাঁশিতে ফুঁ দিয়ে ও পতাকা উড়িয়ে সিলেটের দুটি ট্রেনে নতুন কোচের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী                

শাবিপ্রবিতে ৩য় সমাবর্তন সম্পূর্ণ হলো

: সোনার সিলেট
Published: 09 01 2020     Thursday   ||   Updated: 28 01 2020     Tuesday
শাবিপ্রবিতে ৩য় সমাবর্তন সম্পূর্ণ হলো

স্টাফ রিপোর্টার।।   দীর্ঘ তেরোবছর যাবত দেখা যায়নি গতকাল চোখে পড়লো সে দৃশ্য, লেখা হলো সে কাব্যগাঁথার। গ্র্যাজুয়েটদের কালো গাউন পরে আর হ্যাট শূন্যে ছেড়ে দেওয়ার দৃশ্যে মুখরিত হলো সিলেটের সর্বোচ্চ বিদ্যাপীঠ শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস।

গ্র্যাজুয়েটদের এ মিলনমেলায় দেখা গেল কেউবা অশ্রুসিক্ত বাবা মা’র গায়ে জড়িয়ে দিচ্ছেন কালো গাউন আবার অনেককেই দেখা গেল সন্তানের মাথায় পড়িয়ে দিচ্ছে কালো হ্যাট। অনেকেই আবার বন্ধুদের পেয়ে, আবাসিক হলগুলোতে গিয়ে হয়ে গেলেন আবেগাপ্লুত। সবমিলিয়ে দিনভর গ্র্যাজুয়েটদের পদচারণায় মুখরিত ছিল ক্যাম্পাস।

বহুল প্রতীক্ষার অবসান ঘটিয়ে দীর্ঘ তেরবছর পর শাবির তৃতীয় সমাবর্তন অনুষ্ঠিত হয়ে গেলও। তবে গতকাল গাউন-হ্যাট এবং উপহার সামগ্রী বিতরণসহ সমাবর্তন মহড়া থাকায় গ্র্যাজুয়েটদের উপস্থিতিতে সব রঙ্গে যেন একাকার হয়ে উঠেছিল ক্যাম্পাস।

শাবির তৃতীয় সমাবর্তনে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের আচার্য ও গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ এবং সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য দেন  বিশিষ্ট লেখক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম।

রাষ্ট্রপতি আবদুল হামিদের উপস্থিতিতে রেজিস্ট্রিকৃত শিক্ষার্থীদের হাতে সনদ তুলে দিতে ক্যাম্পাসকে সাজানো হয়েছে নতুন সাজে। কেন্দ্রীয় খেলার মাঠে মূল অনুষ্ঠানের মঞ্চ ও প্যান্ডেল তৈরি করা হয়েছে। সমাবর্তনকে ঘিরে পুরো ক্যাম্পাস সেজেছে বাহারি রঙে। ক্যাম্পাসের মূল ফটক, এককিলো, গোলচত্বর, বঙ্গবন্ধু চত্বর, চেতনা একাত্তর, বিভিন্ন একাডেমিক ভবনগুলো রঙ-বেরঙে সাজানো হয়েছে। সংস্কার করা হয়েছে বিভিন্ন স্থাপনা, রাস্তাঘাট, বিভাগ গুলোর করিডোরসহ অন্যান্য স্থাপনা।

দিকে এক যুগের বেশি সময় পরে আয়োজিত সমাবর্তনকে সফলভাবে সম্পন্ন করতে শেষ প্রস্তুতি সম্পন্ন করেছিলো বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

সমাবর্তনকে সামনে রেখে নিরাপত্তার চাদরে বেষ্টন করা হয়েছে পুরো ক্যাম্পাস। সাদা পোশাকে ক্যাম্পাসে অবস্থান করছে বিভিন্ন শাখার আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যবৃন্দ।

এর আগে সমাবর্তনে অংশগ্রহণকারী গ্র্যাজুয়েটদের করণীয় সম্পর্কে বিভিন্ন নির্দেশনা দিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সাথে সমাবর্তনের দিন গ্র্যাজুয়েটদের করণীয় সম্পর্কেও বিভিন্ন নির্দেশনা দিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সমাবর্তন অনুষ্ঠানে প্রবেশের সময় আমন্ত্রণপত্র, জাতীয় পরিচয় পত্র বা পাসপোর্ট বা প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত পরিচয়পত্র সঙ্গে রাখেন গ্র্যাজুয়েটরা।

মোবাইল ফোন, হাত ব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ছাতা ও পানির বোতল বা অন্য কোন ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা যাবে না। অনুষ্ঠান চলাকালীন সময়ে গ্র্যাজুয়েটদের অতিথিবৃন্দ একাডেমিক ভবন-ই ও আইআইসিটি ভবনে অবস্থান করতে হবে।

সমাবর্তনের শোভাযাত্রায় অংশগ্রহণকারী সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্যবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ ও অধিভুক্ত কলেজের অধ্যক্ষ/ইনস্টিটিউটের পরিচালকবৃন্দ বেলা ২টা ২০ মিনিটের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রশাসনিক ভবন-২ এর সামনে উপস্থিত হবে। গ্র্যাজুয়েটরা সকাল সাড়ে ১১টা থেকে দুপুর ১টা ৪৫মিনিটের মধ্যে বিশ্ববিদ্যালয় প্রধান ফটক দিয়ে সমাবর্তনস্থলে প্রবেশ করেন । অতিথিরা দুপুর সাড়ে ১২টা থেকে বেলা আড়াইটার মধ্যে সমাবর্তনে অংশগ্রহণ করেন।

 

সোনার সিলেট। ৮ জানুয়ারি ২০২০।বিএম




Share Button

আর্কাইভ

February 2020
M T W T F S S
« Jan    
 12
3456789
10111213141516
17181920212223
242526272829  

Prayer Time Table

  • ফজর
  • যোহর
  • আছর
  • মাগরিব
  • এশা
  • সূর্যোদয়
  • ভোর ৫:০৬
  • দুপুর ১২:০৯
  • বিকাল ৪:১৫
  • সন্ধ্যা ৫:৫৭
  • রাত ৭:১১
  • ভোর ৬:১৮


Developed By Mediait