Header Border

ঢাকা, মঙ্গলবার, ২৬শে মে, ২০২০ ইং | ১২ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ (গ্রীষ্মকাল) ৩৩°সে

সিলেট শিশুসাহিত্য সংসদের ইফতার মাহফিল সম্পন্ন

নিজস্ব প্রতিবেদন ।। শিশুদের উপযোগী সাহিত্যকেই শিশুসাহিত্য বলে। সাধারণত ৬-১০ বছর বয়সী শিশুদের মনস্তত্ত্ব বিবেচনায় রেখে এ সাহিত্য নির্মাণ করা হয়। কিন্তু এটা অত্যন্ত কঠিন কাজ। তাই অনেক শিশুসাহিত্যিককেই কিশোরদের উপযোগী সাহিত্য রচনা করতে দেখা যায়। শিশু ও কিশোরদের জন্য লেখা সাহিত্যকে শিশুসাহিত্য বলা হলেও আমাদেরকে চিন্তা করতে হবে একেবারে সোনামণিদের কথা। যারা শিশুসাহিত্য নিয়ে কাজ করছেন তাদেরকে সংগঠিত করে প্রশিক্ষণ ও সঠিক নির্দেশনা দেওয়া একান্তই জরুরি। কিন্তু সিলেটে এখন পর্যন্ত শিশুসাহিত্য বিষয়ক কোনো প্রতিষ্ঠান বা সংগঠন গড়ে উঠেনি। নব প্রতিষ্ঠিত ‘সিলেট শিশুসাহিত্য সংসদ’ সকল সীমাবদ্ধতা কাটিয়ে শিশুদের জন্য একটি সুন্দর আগামী রচনায় অগ্রণী ভূমিকা রাখবে নিশ্চয়।
শুক্রবার (৮ জুন ২০১৮) বিকেলে সিলেটের বন্দর বাজারস্থ রংমহল টাওয়ারের ২য় তলায় পাপড়ি মিলনায়তনে সিলেট শিশুসাহিত্য সংসদ’র উদ্যোগে আয়োজিত ইফতারপূর্ববর্তী আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।
.
সিলেট শিশুসাহিত্য সংসদ’র আহ্বায়ক শিশুসাহিত্যিক-ছড়াকার কামরুল আলমের সভাপতিত্বে ও সদস্য সচিব সাজিদ মাহমুদের সঞ্চালনায় অনুষ্ঠিত ইফতার মাহফিল ও আলোচনা সভায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন শিশুসাহিত্যিক-ছড়াকার এ কে নাজির আহম্মেদ, পূবালী ব্যাংকের অফিসার কবি শাহেদ শাহরিয়ার, পায়রা প্রকাশের স্বত্ত্বাধিকারী কবি সিদ্দিক আহমদ, শিশুসাহিত্যিক-ছড়াকার নজমুল হক চৌধুরী ও সাহিত্যের ছোটোকাগজ ‘পিঁপড়া’ সম্পাদক শিশুসাহিত্যিক-ছড়াকার মিনহাজ ফয়সল প্রমুখ।
.
ইফতার মাহফিলে উপস্থিত ছিলেন, শিশুসাহিত্যিক-ছড়াকার মাছুমা টফি একা, শাহজাহান শাহেদ, গল্পকার জুনায়েদুর রহমান, রুহুল আমিন দিনার, শিশুসাহিত্যিক-ছড়াকার রুমান হাফিজ, আকরাম সাবিত, মুয়াজ বিন এনাম, ফয়জুল হাসান মিসবাহ, হুসাইন আল হাফিজ, তালহা কাদির, সুলতান আহমদ, নাঈম গুলজার, আহমেদ জাকির প্রমুখ।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

সিলেটে আরো ২৭ জনের করোনা শনাক্ত
সিলেটে করোনা রোগীর সংখ্যা বৃদ্ধিতে পররাষ্ট্রমন্ত্রীর উদ্বেগ, প্রস্তুত হচ্ছে আরেকটি হাসপাতাল
ভূমিকম্পে কেঁপে উঠলো সিলেট
এক বছর বয়সেই পাক্কা রাঁধুনী!
সিলেটে স্বাস্থ্যবিধি মেনে মুসল্লিদের ঈদের নামাজ আদায়
ঈদের ভোর থেকে সিলেটে বৃষ্টিপাত

আরও খবর

Shares