Header Border

সিলেট, রবিবার, ৬ই ডিসেম্বর, ২০২০ ইং | ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ২৩°সে

পাথরখন্ডে দাঁড়ানো একটি গ্রাম

বিচত্র ডেস্ক: ইয়েমেনে কোনো স্থায়ী নদী নেই। উপকূল থেকে দূরে বসবাসকারী মানুষের জীবনযাপনে পানির একমাত্র উৎস- ওদিস নামক মৌসুমী নদী উপত্যকা।

 

অধিকাংশ মানুষ এসব অস্থায়ী পানি উৎসের নাগাল পেতে উপত্যকার উপরে হায়েদ আল জাজিলের মতো গ্রাম তৈরি করে। মরুভূমির প্রান্তে বিরাট পাথরের চাঁইয়ের উপর দাঁড়িয়ে রয়েছে গ্রামটি। এসব এলাকাগুলো প্রায়ই সুবিশাল মরুভূমির পাশে গঠিত হয়। সুতরাং সম্পদের প্রাপ্যতা, সহজলভ্যতা থাকে একটা নির্দিষ্ট গণ্ডির আওতায়।

 

পশ্চিম ও কেন্দ্রীয় ইয়েমেনের ওয়াদি হাদারামাওত ও ওয়াদি দাওয়ানের বাড়িগুলো চমৎকার। অধিবাসীরা কাদামাটির তৈরি ইট দিয়ে গ্রামের বহুতল ভবন তৈরি করে। এগুলো ১০/১১ তলা পর্যন্ত হয়। বাড়ির মেঝে হয় কাঠের। একতলা আদিম কুঁড়েঘরের মতো কিছু বাড়ি চোখে পড়ে।

এগুলোর নির্মাণ কাঠামো অত্যন্ত পরিশীলিত ও উদ্ভাবনী। বহুবিধ ঝামেলাও রয়েছে। বৃষ্টির মৌসুমে বাসিন্দার এতো কষ্টের গড়ে তোলা বাড়ি ভেস্তে যায়। আর হায়েদ আল জাজিলের মতো গ্রামে থাকাও একটা বড় চ্যালেঞ্জের ব্যাপার। কারণ গ্রামটি উপত্যকার একশো ৫০ মিটার উঁচুতে বিরাট একটি পাথরের চাঁইয়ের উপর দাঁড়িয়ে রয়েছে। যা দেখার পর চোখে ভেসে ওঠে লর্ড অব দ্য রিংসের দৃশ্য।

তথ্যসূত্র: ইন্টারনেট।

 

সোনার সিলেট/ কেএ

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

এক বছর বয়সেই পাক্কা রাঁধুনী!
কাউকেই কষ্ট দিতে রাজি নন, একসঙ্গে ২ বান্ধবীকে বিয়ে করলেন যুবক
জন্মের কয়েক মিনিটের মধ্যে হাঁটল শিশু!
বাঙালির বংশ-পদবীর উৎপত্তি
মোটরসাইকেলে গরু বহনের ভিডিও ভাইরাল
ছুরি নিয়ে ভয় দেখানো কাঁকড়ার ভিডিও ভাইরাল

আরও খবর

Shares