Header Border

সিলেট, মঙ্গলবার, ২০শে অক্টোবর, ২০২০ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ৩৩°সে

সিলেট শিশুসাহিত্য সংসদের বৈশাখী সাহিত্যসন্ধ্যা

সিলেট শিশুসাহিত্য সংসদের উদ্যোগে বাংলা নববর্ষ ১৪২৬ উপলক্ষে বৈশাখী সাহিত্যসন্ধ্যা ও বর্ষবরণ অনুষ্ঠান রবিবার সন্ধ্যায় সিলেট নগরীর বন্দর বাজারস্থ পাপড়ি মিলনায়তনে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিলেট শিশুসাহিত্য সংসদের সভাপতি শিশুসাহিত্যিক-ছড়াকার কামরুল আলম।

তরুণ ছড়াকার মুয়াজ বিন এনামের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্য সমালোচক অধ্যাপক কবি বাছিত ইবনে হাবীব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক কবি শাহাদাত চৌধুরী। অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন কবি সৈয়দ আলাতাফ হোসেন, ছড়াকার শাহজাহান শাহেদ ও জহিরুল ইসলাম। বৈশাখী সাহিত্যসন্ধ্যায় বৈশাখের ছড়া ও কবিতা পাঠে অংশ গ্রহণ করেন ছড়াকার কামরুল আলম, শাহজাহান শাহেদ, মুয়াজ বিন এনাম, সালাউদ্দিন শাহরিয়া, জাহেদ জয়, রুবেল দাস রুদ্র প্রমুখ।

আলোচনায় অংশ নিয়ে বক্তারা বাংলা নববর্ষ ও বৈশাখের বিভিন্ন দিক তুলে ধরে বলেন, পৃথিবীর কোনো জাতিই তার নিজস্ব সংস্কৃতিকে বাদ দিয়ে নিজের ভাবমূর্তিকে উজ্জল করতে পারেনি। ভিনদেশী সংস্কৃতির ধারক এবং বাহকেরা কোনো সংস্কৃতি দিয়েই তাদের যাপিত জীবনকে পরিপূর্ণ করতে পারে না। তাঁরা বলেন, আমাদের জীবনব্যবস্থা গ্রামনির্ভর এবং জাতীয় অর্থনীতি কৃষিনির্ভর। তাই বৈশাখ বা বাংলা নববর্ষকে বছরে মাত্র একদিন উদযাপন না করে আমাদের জাতীয় জীবনে বিদেশী সংস্কৃতির বিপরীতে বাংলা বর্ষপঞ্জিকে আরও অধিক গুরুত্ব দেওয়া উচিত।
পরে বৈশাখের মিষ্টি বিতরণ ও চা-পানের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি টানা হয়। বিজ্ঞপ্তি।

 

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আজিজ আহমদ সেলিমের মৃত্যুতে অনলাইন প্রেসক্লাবের শোক
ইছামতি হাইস্কুল প্রতিষ্ঠার ইতিবৃত্ত স্মারক- ইছামতির আলো’র মোড়ক উন্মোচন সম্পন্ন
পাপড়ি-করামত আলী তরুণ শিশুসাহিত্য পুরস্কার পেলেন যারা
লেখক-ব্যবসায়ী আবদুল হান্নান আর নেই
বগুড়ায় পাপড়ি বন্ধুমেলার শাখা গঠন
স্বাস্থ্যবিধি মেনে অবিলম্বে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেয়ার দাবি

আরও খবর

Shares