Header Border

সিলেট, মঙ্গলবার, ২০শে অক্টোবর, ২০২০ ইং | ৪ঠা কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ (হেমন্তকাল) ৩৪°সে

আমদানি হচ্ছে ৫০ লাখ ডেঙ্গুর টেস্ট কিটস!

সোনার সিলেট ডেস্ক ।। ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় ৫০ লাখ ডেঙ্গু টেস্ট কিটস আমদানি করা হচ্ছে। আগামী সপ্তাহের মধ্যে ডেঙ্গু পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজনীয় টেস্ট কিটস বিদেশ থেকে কিনে মজুদ করবে আমদানিকারকরা।

রাজধানীসহ সারাদেশে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগের প্রকোপ আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় সরকারি নির্দেশ ও সহযোগিতায় টেস্ট কিটস আমদানিকারকরা জরুরি ভিত্তিতে এ বিপুল সংখ্যক টেস্ট কিটস আমদানি করবে।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদফতরের একাধিক দায়িত্বশীল কর্মকর্তা জাগো নিউজকে এ খবরের সত্যতা নিশ্চিত করে বলেন, রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। চলতি জুলাই মাসে ১৫ হাজার ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন। বিগত বছরগুলোর অভিজ্ঞতায় আগস্ট মাসে ডেঙ্গুর প্রকোপ আরও বাড়ার আশঙ্কা রয়েছে।

চলতি বছর ডেঙ্গুর ধরন (স্ট্রেইন) পরিবর্তিত হওয়ায় জনমনে এক ধরনের আতঙ্ক বিরাজ করছে। জ্বর হলেই মানুষ এখন ডেঙ্গু টেস্ট করতে হাসপাতালে ছুটছেন। হঠাৎ হাজার হাজার মানুষ ডেঙ্গু টেস্ট করায় এক শ্রেণির অসাধু ব্যবসায়ী ডেঙ্গু টেস্ট কিটসের দাম বাড়িয়ে দিয়েছেন। এ ছাড়া চাহিদা বেশি থাকায় বাজারে ডেঙ্গু টেস্ট কিটসের সংকট সৃষ্টি হচ্ছে।

 

এমতাবস্থায় যেকোনো ধরনের জরুরি অবস্থা মোকাবিলায় আমদানিকারকদের সঙ্গে বৈঠক করে এক সপ্তাহের মধ্যে নতুন আমদানি ও আগের মজুত মিলিয়ে মোট ৫০ লাখ ডেঙ্গু টেস্ট কিটস মজুত করতে বলা হয়েছে।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ইতোমধ্যেই সরকারি মেডিকেল কলেজে জ্বরের রোগীদের জন্য ডেঙ্গুর সব ধরনের টেস্ট বিনামূল্যে এবং বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে ডেঙ্গু টেস্টের বিভিন্ন ফি নির্ধারণ করে দিয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদের কাছে ৫০ লাখ ডেঙ্গু টেস্ট কিটস আমদানির ব্যাপারে জানতে চাইলে তিনি সুনির্দিষ্টভাবে কোনো সংখ্যা বলতে রাজি হননি। তবে তিনি বলেন, ‘ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় জ্বরের রোগীদের ডেঙ্গু টেস্ট করা জরুরি হয়ে পড়েছে। এ কারণে টেস্ট কিটসের যেন সংকট কিংবা দাম বৃদ্ধি না পায় সে জন্য পর্যাপ্ত সংখ্যক কিটস মজুতের জন্য আমদানিকারকদের নির্দেশনা প্রদান করা হয়েছে।’

এসএসডিসি/আরডিআর

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

আজিজ আহমদ সেলিমের মৃত্যুতে অনলাইন প্রেসক্লাবের শোক
ইছামতি হাইস্কুল প্রতিষ্ঠার ইতিবৃত্ত স্মারক- ইছামতির আলো’র মোড়ক উন্মোচন সম্পন্ন
পাপড়ি-করামত আলী তরুণ শিশুসাহিত্য পুরস্কার পেলেন যারা
লেখক-ব্যবসায়ী আবদুল হান্নান আর নেই
ইতালিতে নামতে না পারা ১৫১ বাংলাদেশি দেশে ফিরলেন
করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ মৃত্যু, শনাক্ত ৩৪৮০

আরও খবর

Shares