Header Border

ঢাকা, রবিবার, ২৭শে সেপ্টেম্বর, ২০২০ ইং | ১২ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ (শরৎকাল) ২৮°সে

সুনামগঞ্জে বিপদ সীমার ওপরে সুরমা নদীর পানি, বন্যার আশংকা

সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। স্থানীয়রা বন্যার আশংকা করছেন।
শনিবার (২৩ মে) মধ্যরাত থেকে সুনামগঞ্জের নদীবর্তী বিভিন্ন নিম্নাঞ্চলে পানি প্রবেশ করতে শুরু করেছে। ভারতের চেরাপুঞ্জিতে গত দুইদিনের টানা ভারি বৃষ্টিপাতের ফলে এমনটা হয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

অন্যদিকে ভারতের পাহাড়ি ঢলের পানির কারণে সুনামগঞ্জের বিশ্বম্ভরপুর উপজেলার সালুকাবাদ ইউনিয়নের ভাদেরটেক গ্রামে পানি প্রবেশ করায় ভেঙে গেছে সড়ক, বাড়ি ও দোকানঘর।

জানা যায়, পার্শ্ববর্তী দেশ ভারতের চেরাপুঞ্জিতে ভারি বৃষ্টিপাতের ফলে সুনামগঞ্জ জেলার বিভিন্ন নদ-নদীর পানির দ্রুত বৃদ্ধি পাচ্ছে। যার মধ্যে ভারতের চেরাপুঞ্জিতে শুক্রবার (২২ মে) ২২০ মিলিমিটার ও শনিবার (২৩ মে) ৩২৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এতে সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপৎসীমার ৩৩ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত অব্যাহত থাকলে সুনামগঞ্জের নিম্নাঞ্চল প্লাবিত হয়ে বন্যার হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।

সরেজমিনে পাহাড়ি ঢলে ক্ষতিগ্রস্ত বিশ্বম্ভরপুর উপজেলার সালুকাবাদ ইউনিয়নের ভাদেরটেক গ্রামে গিয়ে দেখা যায়, পাহাড়ি ঢলে হাওরের ফসল রক্ষার জন্য নির্মিত রাবার ড্যাম উপচে পানি প্রবেশ করে পানির ঢেউয়ে ওই এলাকার ছোটবড় পাকা ও কাঁচা বাড়ি পানিতে তলিয়ে গেছে। এছাড়াও যাতায়াতের একমাত্র সড়কটির পানির তোড়ে ভেঙে যাওয়ায় বর্তমানে তাদের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন রয়েছে। অন্যদিকে পাহাড়ি ঢলের স্রোতে বেশ কয়েকটি দোকানঘর ভেঙে গেছে।

গ্রামবাসী জানান, শনিবার মধ্যরাত থেকে তাদের এলাকায় পানি প্রবেশ করতে থাকে। রাবার ড্যাম সঠিক সময়ে খুলে না দেয়ায় তাদের এ ক্ষয়ক্ষতি হয়েছে।

আপনার মতামত লিখুন :

আরও পড়ুন

জগন্নাথপুরে চেরাগ বাহিনীর হাতে জিম্মি প্রবাসী পরিবার: প্রশাসনের হস্তক্ষেপ কামনা
করোনা : মৃত্যুর দিক থেকে শূন্যতে রয়েছে সুনামগঞ্জ
সুনামগঞ্জে মঞ্চস্থ হলো অপারেশন থিয়েটারের আদিম পৃথিবীর আহবান
তাহিরপুরে বন্যার্তদের সহায়তা প্রদানে হাত বাড়ালেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারন সম্পাদক গোলাম রাব্বানী
সুনামগঞ্জে তিন লাশ উদ্ধার
তৃতীয় দিনের মতো সুনামগঞ্জে সড়কে হাজারো শিক্ষার্থী

আরও খবর

Shares