সোনার সিলেট

সিলেটের সীমান্ত দিয়ে ঢুকছে রোগাক্রান্ত ভারতীয় গরু

Published: 25 04 2019   6:17:53 PM   Thursday   ||   Updated: 25 04 2019   6:17:53 PM   Thursday
সিলেটের সীমান্ত দিয়ে ঢুকছে রোগাক্রান্ত ভারতীয় গরু

সোনার সিলেট ডেস্ক ।। সিলেটের সীমান্ত এলাকা দিয়ে অবাধে আসছে ভারতীয় রোগাক্রান্ত গরু। গরু ব্যবসায়ী ও সীমান্তবর্তী বাসিন্দাদের সাথে কথা বলে জানা যায়, ভারতের এই গরুগুলিকে এক ধরনের ইনজেকশন দিয়ে পাঠানো হচ্ছে বাংলাদেশে। ফলে গরুর ক্ষুধা লাগবে না এবং ছুটাছুটি করবে না। যা এই গরু তিন মাস জীবিত থাকবে। এই ইনজেকশন মারার পর গরুর শরীর বিষাক্ত হয়ে যায়। গরুর চোখ দিয়ে পানি পড়ে, মুখ দিয়ে লালা বের হতে দেখা যায়।

জৈন্তাপুর উপজেলার লালাখাল, গোয়াবাড়ী, ডিবির হাওর, শ্রীপুর, নলজুড়ি, তামাবিল সীমান্ত এলাকা, গোয়াইনঘাট, কানাইঘাট, কোম্পানীগঞ্জ উপজেলার সীমান্ত এলাকা দিয়ে শত শতা ভারতীয় রোগাক্রান্ত গরু দেশে প্রবেশ করছে। এ গরুগুলো সিলেট জেলা সহ দেশের বিভিন্ন জেলায় নিয়ে যাওয়া হচ্ছে।

সিলেট জেলা প্রাণী সম্পদ অফিস সূত্রে জানা যায়, রোগাক্রান্ত গরুর মাংস খেলে ক্যান্সার সহ বিভিন্ন ধরনের রোগ হতে পারে। সীমান্ত এলাকা দিয়ে গরু আমদানীর উপর সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে কিভাবে গরু আসছে তা কারো জানা নেই।

এসএসডিসি/আরডিআর

সোনার সিলেট

সব থেকে এখনো বিটিভির দর্শকই বেশি: সংসদে তথ্যমন্ত্রী

Published:   4:32:36 PM   Thursday   ||   Updated: 25 04 2019   4:32:36 PM   Thursday
সব থেকে এখনো বিটিভির দর্শকই বেশি: সংসদে তথ্যমন্ত্রী

সোনার সিলেট ডেস্ক ।। বিটিভির অনুষ্ঠানের মান ও খবর পাঠের মান উন্নয়নের জন্য ইতোমধ্যে অনেকগুলো পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে বিটিভির অনুষ্ঠানের মান ঠিক রাখার ক্ষেত্রে বড় প্রতিবন্ধকতা ফরমায়েশি অনুষ্ঠান।

দেশে এখনো গ্রাম-শহর মিলিয়ে দর্শক সংখ্যা বিটিভিরই (বাংলাদেশ টেলিভিশন) বেশি বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (২৪ এপ্রিল) একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির সংসদ সদস্য পীর ফজলুর রহমানের এক সম্পূরক প্রশ্নের উত্তরে এ কথা জানান তিনি। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন অনুষ্ঠিত হয়।

প্রশ্নের উত্তরে তথ্যমন্ত্রী বলেন, দর্শক সংখ্যা, ভিউয়ার বিটিভিরই সবচেয়ে বেশি। দেশের গ্রাম ও শহর মিলিয়ে বিটিভিরই দর্শক সংখ্যা সবচেয়ে বেশি।

‘বিভিন্নজন ফরমায়েশি অনুষ্ঠান করার জন্য নানা দেন দরবার তদবির করেন। আমি দায়িত্বগ্রহণের পর থেকে ফরমায়েয়ি অনুষ্ঠান করা, সেটি বন্ধ রাখা হয়েছে।’

হাছান মাহমুদ বলেন, বিটিভির অনুষ্ঠানের মানোন্নয়নের জন্য আরো অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে। কিছুদিন পরেই দেখতে পাবেন বিটিভির অনুষ্ঠানের মান, খবরের মান অনেক উন্নত হয়ছে।

 

এসএসডিসি/আরডিআর

সোনার সিলেট

খালেদা জিয়া সরকারের আইনগত সহায়তা পাওয়ার যোগ্য নন: আইনমন্ত্রী

Published:   4:19:11 PM   Thursday   ||   Updated: 25 04 2019   4:19:11 PM   Thursday
খালেদা জিয়া সরকারের আইনগত সহায়তা পাওয়ার যোগ্য নন: আইনমন্ত্রী

সোনার সিলেট ডেস্ক ।। খালেদা জিয়া তাঁর মামলা মোকাবিলা করতে সরকারের আইনগত সহায়তা পাওয়ার যোগ্য নন বলে মনে করেন আইনমন্ত্রী আনিসুল হক। তিনি বলেন, ‘যেসব ব্যক্তি অর্থের অভাবে মামলা পরিচালনা করতে পারছেন না, নিজের অর্থে আইনজীবী নিয়োগ করতে না পারায় কারাগারে আটক রয়েছেন, সরকার কেবল তাঁদেরই আইনগত সহায়তা দিচ্ছে। সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া তাঁদের মধ্যে পড়ছেন না।’আজ বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এসব কথা বলেন আইনমন্ত্রী।

খালেদা জিয়া দীর্ঘদিন ধরে কারাগারে বন্দি। তাঁর জামিন হচ্ছে না। এ অবস্থায় সরকার জামিনের বিষয়ে তাঁকে কোনো আইনগত সহায়তা দেবে কি না? এমন প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, সরকার শুধু অসহায় নাগরিকদেরই আইনগত সহায়তা দিয়ে আসছে। সরকারের আইনগত সহায়তা কারা পাবেন, আইনের এ সংক্রান্ত ধারাটি তিনি সাংবাদিকদের পড়ে শোনান।

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে আয়োজিত ওই সংবাদ সম্মেলনে আইনমন্ত্রী আরো বলেন, ‘সরকার বিভিন্ন পদক্ষেপ নেওয়ার ফলে ২০০৯ সাল থেকে এ পর্যন্ত মোট তিন লাখ ৯৩ হাজার ৭৯০ জনকে বিনামূল্যে আইনি সেবা প্রদান করা হয়েছে। এর মধ্যে এক লাখ ১৮ হাজার জনকে আইনি পরামর্শ সেবা, দুই লাখ ৪০ হাজার জনকে মামলায় সহায়তা, ১৭ হাজার ৯২৯ জনকে বিকল্প বিরোধ নিষ্পত্তি সেবা এবং ১৭ হাজার ৩২৮ জনকে হট লাইনের মাধ্যমে তথ্য সেবা প্রদান করা হয়।’

আইনমন্ত্রী বলেন, ‘২০২০ সালের মধ্যে ৩৭ হাজার বিচারপ্রার্থীকে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও ২০১৭ ও ২০১৮ সালে ৮২ হাজার বিচারপ্রার্থীকে আইনগত সহায়তা প্রদান করা হয়েছে।

এসএসডিসি/আরডিআর

সোনার সিলেট

যেভাবে মানুষের মেজাজ নিয়ন্ত্রণ করে ব্যাকটেরিয়া

Published:   3:56:32 PM   Thursday   ||   Updated: 25 04 2019   3:56:32 PM   Thursday
যেভাবে মানুষের মেজাজ নিয়ন্ত্রণ করে ব্যাকটেরিয়া

সোনার সিলেট ডেস্ক ।। আমরা মানুষ হয়েছি আমাদের মন, আমাদের চিন্তা করার শক্তি আর আবেগের জন্যেই। কিন্তু ইদানীং একটি নতুন এবং আলোচিত ধারণা মাথাচাড়া দিয়ে উঠছে, যেখানে দাবি করা হচ্ছে যে মানুষের শরীরের অভ্যন্তরে যে সব ব্যাকটেরিয়া বা অণুজীবগুলোর বাস, বিশেষ করে অন্ত্রে-মস্তিষ্ককে পরিচালনায় সে সবের এক ধরনের অদৃশ্য হাত রয়েছে।

বিজ্ঞান এখনও জানার চেষ্টা চালিয়ে যাচ্ছে যে, কিভাবে আমাদের ভেতরে এতসব কোটি কোটি অণুজীব বাস করছে এবং সেই সঙ্গে কিভাবে তারা শারীরিক অবস্থাকে প্রভাবিত করে।তবে হতাশা, অটিজম এবং মস্তিষ্কের কোষ নিউরনকে বিকল করে দেয় এমন সব রোগের জন্যে এ ধরনের জীবাণুর এক ধরনের যোগসূত্র কিন্তু মেলে।

গবেষকেরা মনে করছেন, যে তারা এমন কিছু ব্যাকটেরিয়া সম্পর্কে জেনেছেন যেগুলো মানসিক স্বাস্থ্যের উন্নতির জন্যে ব্যবহার করা যেতে পারে। এগুলোকে তারা বলছেন, ‘মুড মাইক্রোবস’ বা ‘সাইকোবায়োটিকস’।

জাপানের কিয়ুশু বিশ্ববিদ্যালয়ে একদল ইঁদুরের ওপর গবেষণা চালানো হয়। যে ইঁদুরগুলো কখনোই কোনও ধরনের জীবাণুর সংস্পর্শে আসেনি সেগুলো সাধারণ ইঁদুরের চাইতে বেশি পরিমাণ স্ট্রেস হরমোন নিঃসরণ করে যখন তারা কোনও সমস্যায় পরে। এটিকে চিন্তার ক্ষেত্রে অণুজীবের অস্তিত্ব বা প্রভাবের বড় একটি ইঙ্গিত বলে ধরে নেওয়া হয়।

কিভাবে অন্ত্রের ব্যাকটেরিয়া আমাদের মস্তিষ্কে প্রভাব ফেলে? বলা হয় যে একটি উপায় হলো আমাদের ভেগাস স্নায়ু। যা তথ্য বহনকারী একটি সুপার হাইওয়ের মতো কাজ করে, যোগসূত্র ঘটায় অন্ত্রের সঙ্গে মস্তিষ্কের।

ব্যাকটেরিয়া হজমের সময়ে আঁশ জাতীয় খাদ্যকে ভেঙ্গে তার এক ধরনের রাসায়নিক পরিবর্তন ঘটায়। শর্ট চেইন ফ্যাটি এসিড উৎপাদিত হয়, যা কিনা শরীরের চিন্তাভাবনার ক্ষেত্রে প্রভাব ফেলে।অভ্যন্তরে বাস করা সব ধরনের অণুজীবকে বলা হয়ে থাকে ‘মাইক্রোবায়োম’। গবেষকরা অন্ত্রের ‘মাইক্রোবায়োম’-এর সঙ্গে পারকিনসন্স রোগীর মস্তিষ্কের এক ধরনের যোগসূত্র দেখেছেন।

যদিও পারকিনসন্স স্পষ্টভাবেই এক ধরনের স্নায়বিক বৈকল্য। যার কারণে মস্তিষ্কের কোষগুলো নষ্ট হয়ে যায়, ফলে পেশীগুলোর নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে।কিন্তু ক্যালটেকের মেডিকেল মাইক্রো বায়োলজিস্ট প্রফেসর সার্কিস ম্যাজমানিয়ান দেখিয়েছেন যে, এখানে অন্ত্রের ব্যাকটেরিয়াও একভাবে জড়িত।

তিনি তার গবেষণায় ‘মাইক্রোবায়োম’-এর খুব সুনির্দিষ্ট পার্থক্য পেয়েছেন পারকিনসন্স রোগী এবং সুস্থ ব্যক্তির মাঝে।আর এ ধরনের গবেষণাই ইঙ্গিত দিচ্ছে অন্ত্রের ব্যাকটেরিয়া কিংবা ‘মাইক্রোবায়োম’-এর পরিবর্তন ঘটিয়ে স্নায়বিক বা মস্তিষ্কের রোগের চিকিৎসায়।

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়ার ড. ক্রিস্টিন টিলিশ মনে করেন এ সম্ভাবনা নিয়ে আরও অনেক বেশি গবেষণার প্রয়োজন।যাতে করে অণুজীবের নিয়ন্ত্রণ ঘটিয়ে সত্যিই মানসিক স্বাস্থ্যেরও এক ধরনের ইতিবাচক পরিবর্তন আনা যায়।

এসএসডিসি/আরডিআর

সোনার সিলেট

জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিলেন মহানগর হাকিম হরিদাস কুমার

Published:   3:53:56 PM   Thursday   ||   Updated: 25 04 2019   3:53:56 PM   Thursday
জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিলেন মহানগর হাকিম হরিদাস কুমার

সোনার সিলেট ডেস্ক ।।  সিলেটে লেখক অধ্যাপক জাফর ইকবাল হত্যাচেষ্টা মামলায় সাক্ষ্য দিয়েছেন আসামিদের জবানবন্দি গ্রহণকারী মহানগর হাকিম। সিলেটের অতিরিক্ত মহানগর দায়রা জজ আদালতের বিচারক মমিনুন নেসার আদালতে বৃহস্পতিবার এই সাক্ষ্য দেন হাকিম হরিদাস কুমার।

আদালতের পিপি মাসুক আহমদ জানান, হাকিম হরিদাস কুমার মামলার ছয় আসামির ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি রেকর্ড করেন। আগামী ২১ মে মামলার পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করেছে আদালত।

এ নিয়ে ৫৬ জনের মধ্যে দুইজনের সাক্ষ্য নেওয়া হলো। এর আগে গত ২১ মার্চ মামলার বাদী শাহজালাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন প্রথম সাক্ষ্য দেন।সাক্ষ্য গ্রহণের সময় আদালতে মামলার প্রধান অভিযুক্ত ফয়জুল হাসানসহ ছয় আসামি উপস্থিত ছিলেন।

গত বছরের ৪ অক্টোবর অভিযোগ গঠনের মাধ্যমে এ মামলার বিচারকাজ শুরু হয়।তারও আগে ২৬ জুলাই ছয়জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা জালালাবাদ থানার ওসি শফিকুল ইসলাম।

২০১৮ সালের ৩ মার্চ বিকালে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে এক অনুষ্ঠানে জাফর ইকবালের ওপর হামলা হয়। মাদ্রাসা ছাত্র ফয়জুল হাসানকে হামলার সময় হাতেনাতে ধরে ফেলেন অনুষ্ঠানের অতিথি ছাত্র-শিক্ষকরা।

এ ঘটনায় শাহজালাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মুহাম্মদ ইশফাকুল হোসেন বাদী হয়ে ওই দিন রাতেই সন্ত্রাসবিরোধী আইনে জালালাবাদ থানায় মামলা করেন।

এসএসডিসি/আরডিআর

সোনার সিলেট

নিউজিল্যান্ডের স্থায়ী বসবাসের সুযোগ পাচ্ছেন মুসলিমরা!

Published:   3:50:48 PM   Thursday   ||   Updated: 25 04 2019   3:50:48 PM   Thursday
নিউজিল্যান্ডের স্থায়ী বসবাসের সুযোগ পাচ্ছেন মুসলিমরা!

সোনার সিলেট ডেস্ক ।। গত ১৫ মার্চ শান্তির দেশ নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের ২ মসজিদে জুমআর নামাজের সময় এক খ্রিস্টান চরমপন্থীর হাতে বন্দুকের নগ্ন আঘাতে নারী ও শিশুসহ ৫৫ জন মুসল্লি শহিদ হন। আর এ হামলায় আহত হন আরো ৫০ জন।

আহত ও হত্যাকাণ্ডের শিকার মুসল্লিসহ সে সময় মসজিদে অবস্থানকারী সব মুসলিমদের জন্য পার্মানেন্ট রেসিডেন্সি তথা স্থায়ী বসবাসের সুযোগ দিতে যাচ্ছে নিউজিল্যান্ড। খবর রয়টার্স ও ডেইলি মেইল।

নিউজিল্যান্ডের ক্রাইষ্টচার্চের ২টি মসজিদে জুমার নামাজের সময় ভয়াবহ হত্যাকাণ্ডের শিকার হন মুসলিমরা। এ লক্ষ্যে নিউজিল্যান্ডের ইমিগ্রেশন ডিপার্টমেন্ট গতকাল ২৪ এপ্রিল (বুধবার) একটি নতুন ভিসা পদ্ধতি চালু করেছে।

ওই হামলার সময় দুটি মসজিদের যে কোনো একটিতে উপস্থিত ছিলেন এমন ব্যক্তিরাই এই নতুন ভিসার সুবিধা পাবেন। আল-নুর ও লিনউড মসজিদে হামলার সময় থাকা মুসল্লিদের বিশেষ ব্যবস্থায় এ ভিসা প্রদান করবে দেশটি।

উল্লেখ্য যে, ক্রাইষ্টচার্চের ঘটনার পরিপ্রেক্ষিতে যে পার্মানেন্ট রেসিডেন্স ভিসা চালু করা হয়েছে তা ২৪ এপ্রিল ২০১৯ থেকে কার্যকর হবে। ২০২১ সালের ২৪ এপ্রিলের পর পার্মানেন্ট রেসিডেন্স ভিসার জন্য আবেদন করা যাবে না।

নিউজিল্যান্ডের ইতিহাসে সবচেয়ে বড় সন্ত্রাসী ঘটনায় হতাহত ও মসজিদে অবস্থানকারীদের জন্য পার্মানেন্ট রেসিডেন্স তথা স্থায়ী বসবাসের সুযোগ দেশটির সরকারের এক যুগান্তকারী ও প্রশংসনীয় উদ্যোগ।

এসএসডিসি/আরডিআর

সোনার সিলেট

২৪ এপ্রিলেই গায়ে আগুন দিলেন রানা প্লাজার উদ্ধারকর্মী হিমু!

Published:   3:48:44 PM   Thursday   ||   Updated: 25 04 2019   3:48:44 PM   Thursday
২৪ এপ্রিলেই গায়ে আগুন দিলেন রানা প্লাজার উদ্ধারকর্মী হিমু!

সোনার সিলেট ডেস্ক ।। সাভারের বিরুলিয়ায় নওশাদ হাসান হিমু (২৭) নামের এক তরুণের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। প্রাথমিকভাবে পুলিশ ধারণা করছে, হিমু গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগিয়ে আত্মহত্যা করেছেন।

বৃহস্পতিবার সকালে বিরুলিয়ার শ্যামপুর এলাকার আবদুল হক মোল্লার বাড়ি থেকে হিমুর মরদেহ উদ্ধার করা হয়। ওই বাড়িতে একা ভাড়া থাকতেন হিমু। পুলিশ বলছে, বুধবার রাতে তিনি নিজের গায়ে কেরোসিন ঢেলে আগুন লাগান।

সাভার মডেল থানার ওসি এস এম সায়েম সমকালকে বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে হিমু আত্মহত্যা করেছেন। তার লাশ ময়নাতদন্তের জন্য হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

২০১৩ সালের ২৪ এপ্রিল সাভারে রানা প্লাজা ধসের ঘটনা ঘটে। ওই ভবনে আটকে পড়াদের উদ্ধারে অন্যতম কর্মী ছিলেন নওশাদ হাসান হিমু। ভবন থেকে আহত অনেক মানুষকে উদ্ধার করে সবার নজর কেড়েছিলেন হিমু। রানা প্লাজা ধসের ষষ্ঠবার্ষিকীতে সেই ২৪ এপ্রিলই নিজের গায়ে আগুন লাগিয়ে ‘আত্মহত্যা’ করেন তিনি।

এসএসডিসি/আরডিআর

সোনার সিলেট

পরীক্ষাকেন্দ্রে ছাত্রীকে যৌন হয়রানি, ইনস্ট্রাক্টর কারাগারে

Published:   3:46:30 PM   Thursday   ||   Updated: 25 04 2019   3:46:30 PM   Thursday
পরীক্ষাকেন্দ্রে ছাত্রীকে যৌন হয়রানি, ইনস্ট্রাক্টর কারাগারে

 সোনার সিলেট ডেস্ক ।। সিরাজগঞ্জের তাড়াশে পরীক্ষাকেন্দ্রে মহিলা ডিগ্রি কলেজের এক ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে একই কলেজের কম্পিউটার ইনস্ট্রাক্টর মোজাহারুল ইসলামকে বৃহস্পতিবার দুপুরে কারাগারে পাঠানো হয়েছে। গতকাল বুধবার পরীক্ষা চলাকালে তাড়াশ সিনিয়র আলিম মাদরাসা কেন্দ্রে যৌন হয়রানির ঘটনায় তাকে পুলিশে দেয় কলেজ কর্তৃপক্ষ।

যৌন হয়রানির শিকার ওই ছাত্রীর লিখিত অভিযোগে জানা যায়, ওই ছাত্রী বিএম শাখার ১ম বর্ষের শিক্ষার্থী। ঘটনার দিন কম্পিউটার প্রোগ্রামিং পরীক্ষা চলাকালে বিকেল সাড়ে ৪টার দিকে কম্পিউটার ইনস্ট্রাক্টর মোজাহারুল ইসলাম অনৈতিকভাবে তার শরীরের স্পর্শকাতর স্থানে হাত দেন। ইতিপূর্বেও কলেজ চত্বরে তাকে একাধিকবার উত্ত্যক্ত করেছেন মোজাহারুল ইসলাম।

এদিকে যৌন হয়রানির বিষয়টি জানাজানি হলে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ওই প্রদর্শককে মারধর করে কলেজের একটি কক্ষে আটকে রাখেন।তাড়াশ মহিলা ডিগ্রি কলেজের অধ্যক্ষ জাফর ইকবাল বলেন, ম্যানেজিং কমিটির সঙ্গে আলোচনা করে অভিযুক্ত কম্পিউটার ইনস্ট্রাক্টরকে রাতেই পুলিশে সোপর্দ করা হয়।

এ বিষয়ে তাড়াশ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোস্তাফিজুর রহমান জানান, ওই ছাত্রী নিজে বাদী হয়ে মামলা দায়ের করায় মোজাহারুল ইসলামকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

এসএসডিসি/আরডিআর

সোনার সিলেট

আগামীকাল মঞ্চস্থ হবে থিয়েটার সিলেটের নাটক ‘দি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’

Published:   3:08:35 PM   Thursday   ||   Updated: 25 04 2019   3:09:54 PM   Thursday
আগামীকাল মঞ্চস্থ হবে থিয়েটার সিলেটের নাটক ‘দি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’

সোনার সিলেট ডটকম।। আগামীকাল মঞ্চস্থ হবে থিয়েটার সিলেটের নাটক ‘দি ওল্ড ম্যান অ্যান্ড দ্য সি’ আর্নেস্ট হেমিংওয়ের বিখ্যাত উপন্যাস থেকে অনুবাদ ও নাট্যনির্মাণ করেছেন কামরুল হক জুয়েল। উপসাগরীয় স্রোতে বিশাল মাছের সঙ্গে এক বৃদ্ধ জেলের সংগ্রাম-কাহিনি । হাভানা বন্দরের রোদে পোড়া চোখ দুটো খুঁজে বেড়ায় জীবিকার সন্ধান। ৮৪ দিন পর ক্ষুধা-নিদ্রা আর পরিশ্রমে তার বড়শিতে ধরা দেয় বিশাল আকৃতির মার্লিন মাছ! যার সঙ্গে চলে দীর্ঘ কথোপকথন। সে মাছও যেন মৃদুস্বরে চ্যালেঞ্জ করে, ‘তোমার সঙ্গে আমি আমৃত্যু লড়ে যাব।’ বৃদ্ধ সান্তিয়াগো হারমানা পাত্র নয়, যে জানে-‘হার মেনে নেবার জন্য মানুষের জন্ম হয়নি, মানুষকে ধ্বংস করা যায় কিন্তু পরাস্ত করা যায় না ।’
মঞ্চের লালনীল আলোতে দেখা যাবে সামুদ্রিক তাণ্ডব, মানুষ আর প্রকৃতির সম্পর্ক, ভালোবাসা, বেঁচে থাকার সংগ্রাম কীভাবে নোনাজলে দোল খায়।
নাটকে একটা মাত্র মানবচরিত্রের বিপক্ষে দাঁড়িয়ে থাকে বিশাল সমুদ্র ক্ষুধানিদ্রা আর হেমিংওয়ের দার্শনিক বাকবিন্যাস।
প্রধান চরিত্রে অভিনয় করবেন নাট্যনির্মাতা : কামরুল হক জুয়েল
সামুদ্রিক মাছ ও কোরিওগ্রাফিতে আছেন : আবেদীন সৌরভ, আবদুল্লাহ সাদ, বাহাউদ্দিন নাসিম, সুপান্ত রায়, লিমন ও মিনহাজ মিজু
মঞ্চ ও আলোক পরিকল্পনা : হুমায়ুন কবির জুয়েল
মঞ্চনির্মাণ : আবদুল্লাহ সাদ
পোশাক পরিকল্পনা : ফারজানা সুমি
সংগীত : রাফি ইসলাম
সময় : ২৬ এপ্রিল, রোজ শুক্রবার, সন্ধ্যা ৭ টা, কাজী নজরুল অডিটোরিয়াম, রিকাবিবাজার সিলেট।

এসএসডিসি / কেএ

সোনার সিলেট

কুমারপাড়ায় বিদেশী মদসহ র‌্যাবের হাতে মাদক ব্যবসায়ী আটক

Published:   1:53:38 PM   Thursday   ||   Updated: 25 04 2019   1:53:38 PM   Thursday
কুমারপাড়ায় বিদেশী মদসহ র‌্যাবের হাতে মাদক ব্যবসায়ী আটক

সোনার সিলেট ডেস্ক ।। বিদেশী ১১ বোতল অফিসার্স চয়েস মদসহ একজন পেশাদার মাদক ব্যবসায়ীকে সিলেট নগরীর কুমারপাড়া এলাকা থেকে আটক করেছে র‌্যাব-৯। বুধবার রাত সাড়ে ৯টার দিকে কুমারপাড়া কাজী জালাল উদ্দিন বালিকা উচ্চ বিদ্যালয় সংলগ্ন ঝর্ণারপাড় রোডের প্রবেশ মুখ থেকে তাকে আটক করা হয়।

আটককৃত যুবক সুনামগঞ্জ সদর উপজেলার মঙ্গলকাঠা নুরুজপুর গ্রামের মৃত মো. ইসমাইল হোসেনের ছেলে মো. জাহাঙ্গীর আলম (২০)।গোপন সংবাদের ভিত্তিতে পরিচালিত এ অভিযানের নেতৃত্ব দেন র‌্যাব-৯ সিপিসি-১ সিলেট ক্যাম্পের এএসপি সত্যজিৎ কুমার ঘোষ।

র‌্যাব-৯ এর অতিরিক্ত পুলিশ সুপার ও মিডিয়া অফিসার মো. মনিরুজ্জামান জানিয়েছেন- উদ্ধারকৃত আলামত ও আটক আসামীকে এসএমপির কোতয়ালী থানায় হস্তান্তর করা হয়েছে।

এসএসডিসি/আরডিআর

printars line
সর্বস্বত্ব www.begum24.com কর্তৃক সংরক্ষিত
সোনার সিলেট