সোনার সিলেট

রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে নজির স্থাপন করেছে বাংলাদেশ

Published: 21 10 2017   11:45:18 AM   Saturday   ||   Updated: 21 10 2017   11:45:18 AM   Saturday
রোহিঙ্গাদের পাশে দাঁড়িয়ে নজির স্থাপন করেছে বাংলাদেশ

জাতিগত নিধনের শিকার হয়ে মিয়ানমারের রাখাইন থেকে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গার পাশে দাঁড়িয়েছে বাংলাদেশের মানুষ।

বিষয়টি বিশ্ব মিডিয়ার নজর এড়ায়নি। বাংলাদেশের এমন পদক্ষেপ প্রশংসিত হচ্ছে বিশ্বের সর্বত্র। এরই ধারাবাহিকতায় ফরাসি বার্তা সংস্থার (এএফপি) এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘গ্রাম থেকে শহরে কিংবা মসজিদ থেকে বিদ্যালয়ে; কক্সবাজারের শরণার্থী শিবিরে থাকা বিপন্ন রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তার উদ্যোগ নিয়েছে দেশের সর্বস্তরের মানুষ।’

আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, রাখাইন থেকে পালিয়ে আসা প্রায় ১০ লাখ রোহিঙ্গার মধ্যে সাড়ে সাত লাখ মানুষ মানবিক সহায়তার ওপর নির্ভর করছে।

নতুন রোহিঙ্গা ঢলে বাংলাদেশের কক্সবাজারের শরণার্থী শিবিরে স্বাস্থ্যঝুঁকি বেড়ে গেছে বলেও জানিয়েছে সংস্থাটি।

আগস্টের ২৫ তারিখ থেকে রাখাইনের সেনা অভিযান জোরদারের পর থেকে এ পর্যন্ত ১০ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে এসেছে, জানিয়েছে আইওএম।

শরণার্থী প্রবেশ অব্যাহত থাকায় তাদের জন্য আরও মানবিক সহায়তার তাগিদ দিয়েছে সংস্থাটি। বিবৃতিতে তারা বলছে, কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থীদের আসা অব্যাহত থাকায় সেখানে জরুরি মানবিক সহায়তার চাহিদাও বৃদ্ধি পাচ্ছে। বিশুদ্ধ পানি আর স্যানিটেশনের অভাবে শরণার্থী শিবিরগুলোতে সংক্রামক রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা বেড়েছে।

এদিকে নতুন রোহিঙ্গা ঢলে আসাদের মধ্যে গর্ভবতী নারী ও শিশুর সংখ্যা বেশি হওয়ায় মাতৃত্ব, নবজাতক ও শিশু স্বাস্থ্যে ঝুঁকির আভাস দিয়েছে আইওএম।

আইওএমর সিনিয়র আঞ্চলিক স্বাস্থ্য কর্মকর্তা প্যাট্রিক ডিগান হুশিয়ারি উচ্চারণ করে বলেন, স্বল্প স্থানে অতিরিক্ত লোক গাদাগাদি করে বসবাস করায় এবং বিশুদ্ধ খাবার পানি ও স্যানিটেশনের অভাবে মারাত্মক রোগ ছড়িয়ে পড়ার ঝুঁকি রয়েছে। নতুন করে আসা শরণার্থীদের মধ্যে গর্ভবতী মহিলা ও শিশুর সংখ্যা অধিক। তাদের জন্য প্রয়োজনীয় স্বাস্থ্য সুবিধার অভাব রয়েছে। ফলে মাতৃত্ব, নবজাতক ও শিশু স্বাস্থ্যে ঝুঁকি রয়েছে।

ওই বিবৃতিতে জানানো হয়েছে, প্রায় ১০ লাখ শরণার্থীর মধ্যে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা শরণার্থী আশ্রয়, খাদ্য, পানি, স্যানিটেশন এবং অন্যান্য জীবনরক্ষাকারী সামগ্রীর জন্য মানবিক সহায়তার ওপর নির্ভর

printars line
সর্বস্বত্ব www.begum24.com কর্তৃক সংরক্ষিত
সোনার সিলেট