সোনার সিলেট ডটকম

ছড়াকার কামরুল আলম-এর ৩৭তম জন্মদিন ২৫ নভেম্বর

Published: 24 11 2017   2:30:27 AM   Friday   ||   Updated: 24 11 2017   2:30:27 AM   Friday
ছড়াকার কামরুল আলম-এর ৩৭তম জন্মদিন ২৫ নভেম্বর

বর্তমান সময়ের অন্যতম শিশুসাহিত্যিক-ছড়াকার কামরুল আলম এর ৩৭তম জন্মদিন আজ ২৫ নভেম্বর। ১৯৮০ সালের এই দিনে সিলেটের জকিগঞ্জ উপজেলায় জন্ম গ্রহণ করেন তিনি। বর্তমান সময়ে ছড়াসাহিত্য যখন সমসাময়িক ও রাজনৈতিক ধারায় অগ্রসর হচ্ছে তখন তিনি শিশু-কিশোরদের জন্য লিখে যাচ্ছেন নিত্যনতুন আঙ্গিকের ছড়া ও বিষয় বৈচিত্রের দিক দিয়ে ভিন্ন আঙ্গিকে নতুন ধারার ছোটগল্প।

১৯৯৭ সাল থেকে জাতীয় পত্র-পত্রিকায় লেখালেখি শুরু করে অদ্যাবধি তিনি লিখে যাচ্ছেন নিয়মিত। দেশের জাতীয় ও স্থানীয় পত্রিকার শিশুপাতা, শিশু-কিশোর পত্রিকা, লিটল ম্যাগ কিংবা বহির্বিশ্ব থেকে বাংলা ভাষায় প্রকাশিত বিভিন্ন সাময়িকীগুলো সমৃদ্ধ হচ্ছে তাঁর রচনায়। ইতোমধ্যে প্রকাশিত হয়েছে তাঁর শিশু-কিশোর উপযোগী ছড়াগ্রন্থ-‘কিচিরমিচির’, কিশোর গল্পগ্রন্থ- ‘খাঁচার পাখি’ এবং ‘সোনার পাখি ও ভিনগ্রহের বাসিন্দারা’। সম্পাদনা করেছেন এই সময়ের সেরা সিলেটের ১৮ জন ছড়াকারের ১৮০টি ছড়ায় সমৃদ্ধ ছড়াগ্রন্থ ‘ছড়িয়ে দিলাম ছড়ার আলো’। শিশুসাহিত্য ছাড়াও নিয়মিত লিখছেন গল্প, কবিতা, প্রবন্ধ, সমসাময়িক কলাম ইত্যাদি। বাংলা একাডেমি আয়োজিত আগামী একুশে বইমেলায় বের হচ্ছে তাঁর ভিন্নধারার কিশোর কবিতার বই- ‘নীল আকাশের বুকে’, শিশুতোষ ছড়াগ্রন্থ- ‘লাল সবুজের মাঠে’ এবং আল-কুরআনের ছড়ানুবাদ- ‘সময়ের কসম’।

অনলাইন নিউজ পোর্টাল-সোনার সিলেট ডটকম-এর সম্পাদক কামরুল আলম কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের আজীবন সদস্য এবং প্রাক্তন নির্বাহী কর্মকর্তা। তিনি সিলেট ছড়াসাহিত্য একাডেমির প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এবং পাপড়ি প্রিন্টিং অ্যান্ড পাবলিকেশনের স্বত্ত্বাধিকারী। ২০১৬ সালে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে বাংলাদেশের খ্যাতিমান ছড়াকার সুকুমার বড়–য়া ও রফিকুল হক দাদু ভাইয়ের হাত থেকে গ্রহণ করেছেন ‘ঝাল সেরা ছড়াকার সম্মাননা পদক’। এছাড়া শিশুসাহিত্যে বিশেষ অবদানের জন্য ‘আমাদের ডাক সম্মাননা’ এবং ছড়াপরিষদ সিলেটসহ বিভিন্ন সংগঠন থেকে শ্রেষ্ঠ ছড়াকারের সম্মান অর্জন করেছেন বহুবার।

সিলেটের জকিগঞ্জ উপজেলার স্বনামধন্য শিক্ষাবিদ ও কবি মরহুম করামত আলী ছড়াকার কামরুল আলমের পিতা। মা হোসনে আরা বেগম, স্ত্রী খালেদা বেগম এবং আত্মজ তাজওয়ার আলমকে নিয়েই তাঁর সুখের সংসার। কামরুল আলমের বড় ভাই ড. জহরুল আলম বর্তমানে কানাডার মেমোরিয়াল ইউনিভার্সিটির অধ্যাপক যিনি একসময় সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন।

জন্মদিন উপলক্ষে কামরুল আলমের বন্ধু-শুভাকাক্সক্ষীদের উদ্যোগে সিলেটের বন্দর বাজারস্থ রংমহল টাওয়ারের দ্বিতীয় তলায় পাপড়ি কার্যালয়ে সন্ধ্যে ৬টায় একটি জমজমাট ছড়াসন্ধ্যার আয়োজন করা হয়েছে। এতে সকল বন্ধু-শুভাকাক্সক্ষী ও ছড়াকারদের যথাসময়ে উপস্থিত থাকতে বলা হয়েছে। বিজ্ঞপ্তি

 

 

printars line
সর্বস্বত্ব www.begum24.com কর্তৃক সংরক্ষিত
সোনার সিলেট ডটকম