সোনার সিলেট

সউদীসহ মধ্যপ্রাচ্য এবং ইন্দোনেশিয়া-মালয়েশিয়ায় রমজান শুরু

Published: 16 05 2018   10:37:51 AM   Wednesday   ||   Updated: 16 05 2018   10:37:51 AM   Wednesday
সউদীসহ মধ্যপ্রাচ্য এবং ইন্দোনেশিয়া-মালয়েশিয়ায় রমজান শুরু

সোনার সিলেট ডেস্ক।। মঙ্গলবার নতুন চাঁদ দেখা না যাওয়ায় মধ্যপ্রাচ্য এবং দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলোয় পবিত্র রমজান মাস শুরু হচ্ছে বুধবার দিবাগত রাত থেকেই। সে হিসেবে বুধবার শাবান মাস ৩০ দিনে পূর্ণ হচ্ছে। সউদী আরব থেকে প্রাপ্ত সংবাদে জানা গেছে, মঙ্গলবার সন্ধ্যায় দেশটির আকাশে পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। মধ্যপ্রাচ্যের অন্যান্য আরব দেশেও চাঁদ দেখার কোনো সংবাদ পাওয়া যায়নি। কাজেই এসব দেশে আজ বাদ এশা তারাবীহ সলাত আদায়সহ আগামীকাল বৃহস্পতিবার থেকে পবিত্র রমজান তথা রোজা শুরু হচ্ছে।
এদিকে এমএবিআইএমএস দেশগুলো তথা ব্রুনেই দারুস সালাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের মুসলিমগণ ১৭ মে বৃহস্পতিবার থেকে রোজা পালন শুরু করবেন। বুধবার হচ্ছে শাবান মাসের শেষ তারিখ।
পবিত্র রমজান মাস শুরু হয় নতুন চাঁদ দেখার সাথে ইসলামী চন্দ্র ক্যালেন্ডারের ভিত্তিতে। অঞ্চল কেন্দ্রিক চাঁদ দেখা সাপেক্ষে ইসলামী মাস গণনা শুরু হয়।
সিঙ্গাপুরের ইসলামী ধর্মীয় পরিষদ (এমইউআইএস) এক বিজ্ঞপ্তিতে উল্লেখ করেছে যে, জ্যোতির্বিজ্ঞানের গণনা অনুযায়ী ব্রুনাই দারুস সালাম, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও সিঙ্গাপুরের ধর্ম বিষয়ক মন্ত্রীদের আনুষ্ঠানিক বৈঠকে সদস্য দেশসমূহের সম্মতির ভিত্তিতে শাবান মাস মঙ্গলবারের পরিবর্তে বুধবার শেষ হবে। মঙ্গলবার চাঁদ দেখার মানদণ্ড পূরণ না হওয়ায় দেশগুলো এ সিদ্ধান্ত গ্রহণ করেছে।

printars line
সর্বস্বত্ব www.begum24.com কর্তৃক সংরক্ষিত
সোনার সিলেট