সোনার সিলেট

সিলেটি ভাষার পত্রিকা ‘আমরার আওয়াজ’ এর প্রকাশনা অনুষ্ঠান ও সাহিত্যআড্ডা

Published: 11 07 2018   8:57:20 AM   Wednesday   ||   Updated: 11 07 2018   8:57:20 AM   Wednesday
সিলেটি ভাষার পত্রিকা ‘আমরার আওয়াজ’ এর প্রকাশনা অনুষ্ঠান ও সাহিত্যআড্ডা

নিজস্ব প্রতিবেদক।। ভারতের মনিপুর থেকে প্রকাশিত সিলেটি ভাষার তিন মাইআ (ত্রৈমাসিক) পত্রিকা ‘আমরার আওয়াজ’-এর প্রকাশনা অনুষ্ঠান ও স্বপ্নবাংলা সাহিত্যআড্ডা মঙ্গলবার বিকেলে সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্যআসর কক্ষে অনুষ্ঠিত হয়।

স্বপ্নবাংলা পরিষদ ও আন্তর্জাতিক নাগরি একাডেমি আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের জিরিবাম (মনিপুর) থেকে আগত কবি কমর উদ্দিন লস্কর। জালালাবাদ কবি ফোরাম, সিলেটের সভাপতি কবি-প্রকাশক সিদ্দিক আহমদের সভাপতিত্বে ও স্বপ্নবাংলা পরিষদ, সিলেটের সভাপতি তরুণ কবি এসপি সেবুর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাহিত্যসমালোচক, অধ্যাপক কবি বাসিত ইবনে হাবীব। বিশেষ অতিথির বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট এম. আশরাফ আলী, সোনার সিলেট ডটকম’র সম্পাদক শিশুসাহিত্যিক-ছড়াকার কামরুল আলম এবং স্বপ্নবাংলা পরিষদের উপদেষ্টা মো. জসিম উদ্দিন।

অনুষ্ঠানে আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, বাংলা ভাষার দুইটি বর্ণমালা বা লিপি রয়েছে। একটি আমাদের পরিচিত বঙ্গলিপি বা বাংলা বর্ণমালা এবং অপরটি হচ্ছে ছিলটি নাগরিলিপি। হিন্দী ভাষায় যেমন দেব নাগরিলিপি রয়েছে তেমনি বাংলাভাষায় ছিলটি নাগরিলিপির অবস্থান। একসময় বাংলা বর্ণমালা বা বঙ্গলিপির সঙ্গে সমানতালে ছিলটি নাগরিলিপির কার্যক্রম ছিল। সিলেট ছাড়াও ভারতের করিমগঞ্জ, শিলচর, বদরপুর, হাইলাকান্দি প্রভৃতি এলাকায় এ লিখিত ভাষার ব্যাপক প্রচলন ছিল। বর্তমান বাংলাদেশের বৃহত্তর সিলেট ছাড়াও ময়মনসিংহ, কিশোরগঞ্জ, বি-বাড়িয়া এমনকি চট্রগ্রাম পর্যন্ত বিস্তৃত ছিল ছিলটি নাগরিলিপি। তখনকার সময়ে বইপুস্তক প্রকাশিত হতো নাগরিলিপিতে। এটা সিলেটিদের ঐতিহ্য। তাই এই বিলুপ্তপ্রায় ভাষাটিকে স্বীকৃতি দিয়ে পাঠ্যপুস্তকে অন্তর্ভূক্ত করা এখন সময়ের অনিবার্য দাবি।

অনুষ্ঠানে কবিতাপাঠ ও গান স্বরচিত গান পরিবেশন করেন গীতিকবি কুবাদ বখত চৌধুরী রুবেল, ৭১বাংলা’র সম্পাদক ও প্রকাশক এম এ এইচ শাহীন, ইংরেজি সাহিত্যের ম্যাগাজিন ‘অটোগ্রাফ’ সম্পাদক আব্দুল কাদির জীবন, শরীফ উদ্দিন রবি, আলমগীর আহমেদ, আবু সাঈদ, শহিদুল হক, জাহাঙ্গীর আলম হুদা, সাজন আহমদ, আকবর আলী, আব্দুল কাদির, যুবায়ের আহমদ প্রমুখ।

printars line
সর্বস্বত্ব www.begum24.com কর্তৃক সংরক্ষিত
সোনার সিলেট