সোনার সিলেট

বাংলাদেশকে বিদ্রুপ করে বিজ্ঞাপন বানাল ভারত! (ভিডিও)

Published: 02 07 2019   4:36:34 PM   Tuesday   ||   Updated: 02 07 2019   4:36:34 PM   Tuesday
বাংলাদেশকে বিদ্রুপ করে বিজ্ঞাপন বানাল ভারত! (ভিডিও)

সোনার সিলেট ডেস্ক ।। ২০০৭ সালের বিশ্বকাপে প্রথমবারের মতো ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ। আর বিশ্বকাপে প্রথম দেখাতেই তাদের হারিয়ে চমক সৃষ্টি করেছিল হাবিবুল বাশারের দল। একই সঙ্গে তারা টুর্নামেন্ট থেকেই বিদায় করে দিয়েছিল পরাশক্তি ভারতকে। এরপর অবশ্য আরো ২ বার বিশ্বকাপের মঞ্চে খেলেছে ভারত-বাংলাদেশ। যেখানে আর সুবিধা করতে পারেনি বাংলাদেশ। ২০১১ সালের বিশ্বকাপে ঢাকায় উদ্বোধনী ম্যাচে ভারতের কাছে ৮৭ রানে পরাজিত হয়েছিল সাকিব আল হাসানের নেতৃত্বাধীন দল। পরবর্তীতে ২০১৫ সালের বিশ্বকাপে মেলবোর্নে ১০৯ রানে বাংলাদেশকে হারায় ভারত।

আজ মঙ্গলবার (২ জুলাই) আবারও সেই ভারতকে প্রতিপক্ষ হিসেবে পাচ্ছে বাংলাদেশ। বার্মিংহামের এজবাস্টনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে তিনটায় মুখোমুখি হবে ২ দল। বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই টান টান উত্তেজনা। মাঠের খেলায় যতটা, ভক্ত-সমর্থকদের মধ্যে যেন উত্তেজনাটা তার চেয়েও বেশি। এই উত্তেজনার পারদ আরও একধাপ বাড়িয়ে দিয়েছে একটি বিজ্ঞাপন।

ম্যাচ শুরুর আগের দিন একটি বিজ্ঞাপন প্রকাশ করেছে ভারতের জনপ্রিয় আয়ুর্বেদিক কোম্পানি ‘ডাবার’। তাদের রেড পেস্টের একটি বিজ্ঞাপনে বাংলাদেশের ঐতিহ্য নিয়ে করা হয়েছে কটাক্ষ; যা বাংলাদেশ-ভারত ম্যাচ মাঠে গড়ানোর আগে জন্ম দিয়েছে তুমুল আলোচনার। ২৫ সেকেন্ডের ভিডিওতে দেখা যায়, ভারতের বিশ্বকাপ জার্সি গায়ে এক ব্যক্তি বসে রয়েছেন। তার সামনে রাখা একটি বাটি; যা তিলের নাড়ু দিয়ে ভর্তি। ওই বাটি থেকে নাড়ু মুখে নিয়ে চাবাচ্ছিলেন ওই ব্যক্তি। এ সময় শোনা যায়, কেউ একজন জানতে চাইছেন, তিনি কী খাচ্ছেন? ওই ব্যক্তি বলে ওঠেন, তিলের নাড়ু খাচ্ছেন, যা বাংলাদেশ থেকে আনিয়েছেন। এ সময় ওই ব্যক্তিকে বলতে শোনা যায়, এখন তিনি বাংলাদেশি নাড়ু চিবাচ্ছেন আর ওদিকে বিশ্বকাপে ১১ ভারতীয় মিলে ধুয়ে ফেলবে বাংলাদেশ দলকে। ভিডিওর শেষ দিকে ওই ব্যক্তির কণ্ঠে শোনা যায় বাংলা উদ্ধৃতি, ‘বৃষ্টি পড়ে টাপুর টুপুর।’

ভিডিওটি ডাবারের ডেন্টাল কেয়ার পেজে পোস্ট করা হলে মুহূর্তেই তা ছড়িয়ে পড়ে নেট দুনিয়ায়। বাংলাদেশি সমর্থকরা সমালোচনায় মাতে ডাবারের। সমর্থকদের দাবি, এমন বিজ্ঞাপনের মধ্য দিয়ে বাংলাদেশের ঐতিহ্য ও সংস্কৃতিকে অপমান করেছে ভারতীয়রা। তাদের মতে, ক্রিকেট নিয়ে মজা করা যায় কিন্তু ঐতিহ্য-সাহিত্য কিংবা সংস্কৃতি নিয়ে নয়।

সমর্থকরা ওই বিজ্ঞাপনকে অপমানজনক বলে আখ্যা দিয়েছে। অনেকে ডাবুরের পণ্য আর ব্যবহার করবেন না বলেও জানান ওই ভিডিও পোস্টের মন্তব্যের ঘরে।

এসএসডিসি/আরডিআর

printars line
সর্বস্বত্ব www.begum24.com কর্তৃক সংরক্ষিত
সোনার সিলেট