২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৯:৫০

সন্তানকে আদর্শ নাগরিক করে গড়ে তোলা মা-বাবার দায়িত্ব

তোরাব আল হাবীব
  • আপডেট শনিবার, জুন ২৪, ২০২৩,
একবার বাবা-মা হলে এই চাকুরি মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত পরিপালন করে যেতে হয়। আর এই চাকুরি করতে হয় অবৈতনিকভাবেই। সন্তান জন্ম দিলেই দায়িত্ব শেষ হয়ে যায় না। তার ভালোভাবে বেড়ে ওঠা। লেখাপড়া, অসুখ-বিসুখে নজর রাখা। ভালো-মন্দ চাওয়া-পাওয়াসহ সবদিকেই বাবা-মা’র নজর যাতে না এড়ায় সেইসব বিষয়ে আরও সচেতন হবার জন্যই প্যারেন্টিং কোর্সটি সম্পন্ন করলাম। ইংল্যান্ডের বার্নলী ক্যাম্পাসে ( Lancashire Burnley Campus) ৩মাসব্যাপী চলে আমাদের ক্লাস। শেখার শেষ নেই। বোঝারও পরিসমাপ্তি নেই। এই দুনিয়াটাই একটা পাঠশালা। হাঁটতে-বসতে আমরা কতকিছুই না শিখি আর কতকিছুই না ভুল করি তার কোন ইয়ত্তা নেই। সৃষ্টির কোনোকিছুকেই তুচ্ছ ভাবতে নেই। সব ক্রিয়ারই প্রতিক্রিয়া আছে সেটা মানতে হবে।
.
দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে। সমাজ সচেতন হতে হবে।একঘেয়েমি পরিহার করতে হবে। আমি যেটা বুঝি সেটাই ঠিক, এই ধারণা বাদ দিতে হবে। জয়ী হতে গিয়ে অহেতুক বানিয়ে বানিয়ে মিথ্যা কথা বা গল্প থেকে নিজেকে দূরে রাখতে হবে। আপনি-আমি মিথ্যা বললে বাচ্চারা মিথ্যা বলার হাতেখড়ি পেয়ে যায়। বাচ্চারা সবচেয়ে বেশি মা-বাবাকে Follow করে। বাকপটু হতে গিয়ে অহেতুক গালগল্প থেকে বাঁচতে হবে। সামনে এলে প্রশংসায় ভরিয়ে দেওয়া আর চলে গেলেই গালমন্দ করা থেকে বিরত থাকতে হবে। বাচ্চার সামনে এমন করলে বাচ্চার ধারণা আপনার প্রতি খারাপ হবে। দ্বিচারিতা পরিহার করতে হবে। স্পষ্টবাদী হবার চেষ্টা করতে হবে। বাচ্চাদের অতি শাসন যেমন খারাপ তেমনি অতি মাথায়চড়ানো মায়াও ক্ষতির কারণ। একটা ভারসাম্যপূর্ণ মায়া ও শাসন কাম্য। কেবল বাচ্চাদের আদেশ-নিষেধে ব্যস্ত রাখলে বাচ্চারা বিরক্তিবোধ করে।বাচ্চাদের মনমর্জি আপনাকেই বুঝতে হবে। আপনি মোবাইল অতিমাত্রায় ব্যবহার করেন আর বাচ্চাকে বলবেন কম ব্যবহার করতে সেটা সে মানবে না। আপনি যখন মোবাইল বিছানায় নিয়ে যাবেন, সন্তানও মোবাইল বিছানায় নিয়ে শুয়ে শুয়ে গভীর রাতঅবধি ব্যবহার করবে।বরং আলোচনার মাধ্যমে সিদ্ধান্তে উপনিত হোন।  আজ থেকে বাচ্চাদের ডেকে আলোচনা করুন যে, আমরা কেউই মোবাইল রাত আটটার পর আর ব্যবহার করবো না। একটা নির্দিষ্ট স্থানে ( হোক সেটা চার্যে) মোবাইল রেখে দেবো। ভুলেও মোবাইল বিছানায় নেওয়া যাবে না।
.
সপ্তাহে বা পাক্ষিকে একদিন পরিবার নিয়ে ভালো ট্যুর বা উত্তম সময় পার করুন। পার্কে, খেলার মাঠে, লেকের ধারে হাঁটাহাঁটি বা নিজ সুবিধামত জাগায় যেতে পারেন। মন প্রফুল্ল হয় এমন ইভেন্ট খুঁজতে হবে। মনে রাখতে হবে অবসর আপনি পাবেন না। টাকার পিছে ছুটতে ছুটতে একটা সময় দেখবেন জীবন সায়ান্য ফুরিয়ে এসেছে। কাজেই কর্মব্যস্ততার মধ্যেই সময় বের করতে হবে। প্রকৃতির কাছাকাছি যত যাবেন মন মানসিকতা তত সজীব হয়ে উঠবে। পাখির কোলাহল। ঘাসফড়িঙের ওড়াউড়ি। জলের ছলাৎ ছলাৎ শব্দ বা বৃষ্টিমুখর দিনে একটু বাহিরে বেরিয়ে টাপুরটুপুর আওয়াজ শুনুন। বাচ্চাদের সাথে খেলুন। তারা যা খেলতে পছন্দ করে। আপনি বাচ্চাদের লেভেলে গিয়ে কথা বলুন। দেখবেন সে আপনাকে কতটা বন্ধু ভাবে। বাচ্চারা দাঁড়িয়ে কথা বললে আপনি বসে বসে তার কথা শুনুন। অসমতা তার মনের মাঝে ক্ষতের সৃষ্টি করে।  এমন উপদেশ দেবেন না যা আপনার চরিত্রের বিপরীত। বাচ্চাকে বলবেন রাত নামলেই ঘুমিয়ে যেতে। আর আপনি গভীর রাত পর্যন্ত টেলিভিশন দেখেন বা মোবাইল টিপেন এটা সাংঘর্ষিক।  বাচ্চারা অনুকরণপ্রিয়। যা শুনে তাই বলতে ভালোবাসে । আর যা দেখে তাই করতে ভালোবাসে। অতএব বাচ্চাদের সম্মুখে যা করবেন, বা যা বলবেন তা অবশ্যই সাবধাণতার সাথে করতে হবে বা বলতে হবে।
.
কখনও সন্তানকে মিথ্যা ভয় বা মিথ্যা প্রতিশ্রুতি দেওয়া যাবে না। যা কখনও ঘটবে না এমন ভয়ভীতি সন্তানকে বেপরোয়া করে তোলে। উদাহরণস্বরুপ বলা যায় যেমন, তুমি আজ ভাত না খেলে পুলিশ এসে ধরে নিয়ে যাবে। কথার কথা বাচ্চা ভাত খেলো না আর পুলিশও এলো না, তখন সে বুঝে যাবে তার মা অথবা বাবা তাকে মিথ্যা ভয় দেখিয়েছেন। দিনে দিনে এই বাচ্চা আপনার আর কোনো কথাই বিশ্বাস করবে না। এভাবেই বিশ্বাস ভেঙে যায়। অসম কোনো কথা না বলাই উচিত । নৈতিকতা শিক্ষা দিতে গিয়ে অনৈতিকতার আশ্রয় মোটেই নেওয়া যাবে না। এমন অনেক বিষয়েই আলোকপাত করেছেন এই প্যারেন্টিং কোর্সে। আমি বলবো যাঁদের নুন্যতম সময় আছে তাঁরা যেন এই চমৎকার কোর্সটি করেন। অনেক ধন্যবাদ মি. অপু চৌধুরী। আপনার ভাবগম্ভীর ও রসাত্মক আলোচনা আমাদের সমৃদ্ধ করেছে। ভবিষ্যতে এমন কোনো ইভেন্টের আয়োজন করলে আমাদের ডাকবেন আমরা সাড়ম্বরেই যোগ দেবো। পাশে থেকে সর্বাত্মক সহযোগিতার জন্য আহমদ আলী ভাইকেও আন্তরিক শুভেচ্ছা । কোর্স শেষে Burnley County Council Leader Councilor জনাব Afrasiab Anwar আমাদের হাতে প্রশংসাপত্র তুলে দেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo