১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৭:২১

সিলেট বিভাগের ১৯ আসনে মনোনয়নপ্রত্যাশী যারা

সোনার সিলেট ডেস্ক
  • আপডেট বুধবার, আগস্ট ৯, ২০২৩,

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে সিলেট বিভাগের চার জেলার ১৯টি আসনে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল থেকে অন্তত ১৩৭ জন মাঠে রয়েছেন। দলীয় মনোনয়নপ্রত্যাশীদের মধ্যে আওয়ামী লীগের নেতাদের সংখ্যা সবচেয়ে বেশি। এ সংখ্যা অন্তত ৬৬ জন। আওয়ামী লীগের মনোনয়নপ্রত্যাশী সিলেট জেলায় ১৫, সুনামগঞ্জে ৪৯, মৌলভীবাজারে ১৭ এবং হবিগঞ্জে ১৩ জন। চার জেলায় বিএনপি থেকে মনোনয়নপ্রত্যাশীর সংখ্যা ৪১ জন। এর মধ্যে সিলেটে ১৩, সুনামগঞ্জে ১৫, মৌলভীবাজারে আট ও হবিগঞ্জে পাঁচজন। জাতীয় পার্টি থেকে মনোনয়নপ্রত্যাশীর সংখ্যা ১৫ জন। এর মধ্যে সিলেটে পাঁচ, সুনামগঞ্জে ছয়, মৌলভীবাজারে দুই এবং হবিগঞ্জে দুইজন। এছাড়া অন্য সব রাজনৈতিক দল থেকে ১৫ জন মনোনয়ন পাওয়ার প্রত্যাশা করছেন। বিভাগের ১৯টি আসনে বিভিন্ন দলের মনোনয়নপ্রত্যাশীদের নামের তালিকা নিচে তুলে ধরা হলো-

সিলেট জেলার ছয়টি সংসদীয় আসনের সম্ভাব্য প্রার্থী : সিলেট-১ আসনে (সিলেট সদর-সিটি করপোরেশন) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের ড. আবুল কালাম আব্দুল মোমেন (এ কে আব্দুল মোমেন, বর্তমান এমপি), ড. ইনাম আহমেদ চৌধুরী ও ছহুল হোসেন (সাবেক নির্বাচন কমিশনার); বিএনপির খন্দকার আব্দুল মোক্তাদির (সাবেক এমপি খন্দকার আব্দুল মালিকের ছেলে) ও আরিফুল হক চৌধুরী (সাবেক সিটি মেয়র)।

সিলেট-২ আসনে (বিশ্বনাথ-ওসমানীনগর) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের শফিকুর রহমান চৌধুরী, বিএনপির তাহসিনা রুশদি লুনা, জাতীয় পার্টির ইয়াহইয়া চৌধুরী (সাবেক এমপি) এবং গণফোরামের মোকাব্বির খান।

সিলেট-৩ আসনে (দক্ষিণ সুরমা-ফেঞ্চুগঞ্জ-বালাগঞ্জ) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের হাবিবুর রহমান হাবিব (বর্তমান এমপি) ও ডা. এহতেশামুল হক চৌধুরী দুলাল (বিএমএর মহাসচিব); বিএনপির আব্দুল কাইয়ুম চৌধুরী, ব্যারিস্টার আবদুস সালাম ও ব্যারিস্টার রিয়াশাদ আজিম আদনান হক; জাতীয় পার্টির আতিকুর রহমান আতিক এবং জামায়াতের মাওলানা লোকমান আহমদ।

সিলেট-৪ আসনে (জৈন্তিয়া, গোয়াইনঘাট ও কোম্পানীগঞ্জ) মনোনয়নপ্রত্যাশীরা হলেন-আওয়ামী লীগের ইমরান আহমদ (বর্তমান এমপি), গোলাপ মিয়া, নাজমুল আলম রোমেন; বিএনপির আবদুল হাকিম চৌধুরী; জাতীয় পার্টির এটিইউ তাজ রহমান এবং জামায়াতের জয়নাল আবেদীন।

সিলেট-৫ আসনে (কানাইঘাট-জকিগঞ্জ) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের হাফিজ আহমেদ মজুমদার (বর্তমান এমপি), বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ; বিএনপির মামুনুর রশীদ (চাকসু মামুন), আশিক চৌধুরী; জাতীয় পার্টির মো. সেলিম উদ্দিন, সাইফুদ্দিন খালেদ, এডভোকেট আবু সালেহ চৌধুরী, জামায়াতের হাফেজ আনওয়ার হোসাইন খান এবং জমিয়তে ওলামায়ে ইসলামের উবায়দুল্লাহ ফারুক।

সিলেট-৬ আসনে (গোলাপগঞ্জ- বিয়ানীবাজার) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের নুরুল ইসলাম নাহিদ (বর্তমান এমপি), সারোয়ার হোসেন, ইনাম আহমেদ চৌধুরী, বীর মুক্তিযোদ্ধা ছাদ উদ্দিন আহমদ; বিএনপির ফয়সল আহমেদ চৌধুরী, আবুল কাহের চৌধুরী শামীম, এমরান আহমদ চৌধুরী ও হেলাল খান এবং জামায়াতের সেলিম উদ্দিন।

সুনামগঞ্জ জেলার পাঁচটি আসনের সম্ভাব্য প্রার্থী : সুনামগঞ্জ-১ আসনে (জামালগঞ্জ-তাহিরপুর-ধর্মপাশা-মধ্যনগর) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের মোয়াজ্জেম হোসেন রতন (বর্তমান এমপি), শামীমা আক্তার খানম (বর্তমান এমপি, সংরক্ষিত নারী), অ্যাডভোকেট রনজিত সরকার, করুনাসিন্ধু চৌধুরী বাবুল, সেলিম আহমদ, ড. রফিকুল ইসলাম তালুকদার ও বিনয় ভূষণ তালুকদার; বিএনপির নজির হোসেন (সাবেক এমপি), আনিসুল হক, কামরুজ্জামান কামরুল এবং জামায়াতের মাওলানা তোফায়েল আহমদ খান।

সুনামগঞ্জ-২ আসনে (দিরাই-শাল্লা) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের ড. জয়া সেন গুপ্তা (বর্তমান এমপি), চৌধুরী আবদুল্লাহ আল মাহমুদ (আল আমীন চৌধুরী), তানভীর তুলি, ড. শামসুল হক চৌধুরী ও মিজানুর রহমান (সাবেক ডিসি); বিএনপির নাছির উদ্দিন চৌধুরী (সাবেক এমপি), তাহির রায়হান চৌধুরী পাভেল, ব্যারিস্টার মাহদিন চৌধুরী ও আজমল হোসেন চৌধুরী জাবেদ; কমিউনিস্ট পার্টির নিরঞ্জন দাস; গণতন্ত্রী পার্টির গুলজার আহমদ এবং বিকল্পধারার মাহমুদ হাসান রানা।

সুনামগঞ্জ-৩ আসনে (জগন্নাথপুর-শান্তিগঞ্জ) মনোনয়নপ্রত্যাশীরা হলেন-আওয়ামী লীগের এমএ মান্নান (বর্তমান এমপি), আজিজুস সামাদ আজাদ ডন (সাবেক পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদের ছেলে) ও সৈয়দ সাজিদুর রহমান ফারুক; বিএনপির কয়ছর এম আহমেদ, এমএ ছাত্তার ও ফারুক আহমদ; জাতীয় পার্টির তৌফিক আলী মিনার, জমিয়তে ইসলামের মাওলানা শাহীনুর পাশা চৌধুরী এবং খেলাফত মজলিসের মাওলানা শায়খ ফয়েজ আহমদ।

সুনামগঞ্জ-৪ আসনে (সুনামগঞ্জ সদর-বিশ্বম্ভরপুর) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের মতিউর রহমান (সাবেক এমপি), ব্যারিস্টার এম এনামুল কবির ইমন ও খায়রুল হুদা চপল; বিএনপির দেওয়ান জয়নুল জাকেরীন, আবদুল লতিফ জেপি, অ্যাডভোকেট নুরুল ইসলাম নুরুল; জাতীয় পার্টির পীর ফজলুর রহমান মিসবাহ্ (বর্তমান এমপি) এবং জামায়াতের অ্যাডভোকেট শামস উদ্দিন।

সুনামগঞ্জ-৫ আসনে (ছাতক-দোয়ারাবাজার) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের মুহিবুর রহমান মানিক (বর্তমান এমপি), শামীম আহমদ চৌধুরী ও আনিসুজ্জামান আজাদ; কলিম উদ্দিন আহমদ মিলন (সাবেক এমপি) ও মিজানুর রহমান চৌধুরী; জাতীয় পার্টির জাহাঙ্গীর আলম; জামায়াতের আবদুস সালাম আল মাদানী।

মৌলভীবাজার জেলার চারটি আসনের সম্ভাব্য প্রার্থী : মৌলভীবাজার-১ আসনে (বড়লেখা ও জুড়ী) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের শাহাব উদ্দিন (বর্তমান এমপি, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী), এসএম জাকির হোসেন, রফিকুল ইসলাম সুন্দর (বড়লেখার সাবেক উপজেলা চেয়ারম্যান), অ্যাডভোকেট সিরাজুল ইসলাম; বিএনপির নাসির উদ্দিন আহমদ মিঠু, ফখরুল ইসলাম, শরীফুল হক সাজু; জাতীয় পার্টির আহমেদ রিয়াজ; জামায়াতের এমাদুল ইসলাম।

মৌলভীবাজার-২ আসনে (কুলাউড়া) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের শফিউল আলম নাদেল, আবু জাফর রাজু (প্রধানমন্ত্রীর প্রটোকল অফিসার); বিএনপির অ্যাডভোকেট আবেদ রাজা; জাতীয় পার্টির রেজাউল হায়দার রাজু, জাপার (কাজী জাফর) নবাব আলী আব্বাছ খান। এছাড়া সুলতান মো. মনসুর আহমদ (বর্তমান এমপি) ও এমএম শাহীন (সাবেক এমপি) প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন।

মৌলভীবাজার-৩ আসনে (মৌলভীবাজার সদর ও রাজনগর) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের নেছার আহমদ (বর্তমান এমপি), জিল্লুর রহমান, সৈয়দা সায়রা মহসিন, কামাল হোসেন; বিএনপির এম নাসের রহমান (সাবেক এমপি), মিজানুর রহমান।

মৌলভীবাজার-৪ আসনে (শ্রীমঙ্গল ও কমলগঞ্জ) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের আবদুস শহীদ (বর্তমান এমপি), অধ্যাপক রফিকুল রহমান, অ্যাডভোকেট আজাদুর রহমান আজাদ, ডা. হরিপদ রায়, প্রবাসী নবারুন দাশ রিপন; বিএনপির মুজিবুর রহমান চৌধুরী (হাজি মুজিব) ও মহসীন মিয়া মধু।

হবিগঞ্জ জেলার চারটি আসনের সম্ভাব্য প্রার্থী : হবিগঞ্জ-১ আসনে (নবীগঞ্জ ও বাহুবল) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের শাহনওয়াজ মিলাদ গাজী, আলমগীর চৌধুরী, ডা. মুশফিক হোসেন চৌধুরী, আমাতুল কিবরিয়া কেয়া চৌধুরী (সাবেক এমপি); বিএনপির শেখ সুজাত মিয়া; জাতীয় পার্টির এমএ মুনিম চৌধুরী বাবু (সাবেক এমপি); গণঅধিকার পরিষদের ড. রেজা কিবরিয়া।

হবিগঞ্জ-২ আসনে (বানিয়াচং ও আজমেরীগঞ্জ) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের আব্দুল মজিদ খান (বর্তমান এমপি), ময়েজ উদ্দিন শরীফ রুয়েল, লুৎফুর রহমান তালুকদার, মর্তুজা হাসান; বিএনপির ডা. সাখাওয়াত হাসান জীবন, আহমদ আলী মুকিব; জাতীয় পার্টির শংকর পাল।

হবিগঞ্জ-৩ আসনে (হবিগঞ্জ সদর, শায়েস্তাগঞ্জ ও লাখাই) মনোনয়নপ্রত্যাশী হলেন- আওয়ামী লীগের আবু জাহির (বর্তমান এমপি), মোতাচ্ছিরুল ইসলাম; বিএনপির জি কে গউছ, গণঅধিকার পরিষদের চৌধুরী আশরাফুল বারী নোমান।

হবিগঞ্জ-৪ আসনে (মাধবপুর ও চুনারুঘাট) মনোনয়নপ্রত্যাশী হলেন-আওয়ামী লীগের মাহবুব আলী (বর্তমান এমপি), আকবর হোসেন; ড. ফরাস উদ্দিন (সাবেক গভর্নর, বাংলাদেশ ব্যাংক); বিএনপির সৈয়দ মোহাম্মদ ফয়সল।

সূত্র: যুগান্তর

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo