২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ১২:৩৩

‘পশ্চিমা ধাক্কায় সরকার পতন হবে না, ভারত-চীন-রাশিয়া সাথে আছে’

সোনার সিলেট ডেস্ক
  • আপডেট বুধবার, সেপ্টেম্বর ৬, ২০২৩,

অবাধ নির্বাচনের কথা বলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন পশ্চিমারা ধাক্কা দিতে চাইলেও আওয়ামী লীগ সরকারের পতন হবে না বলে মনে করেন বামপন্থী রাজনীতিবিদ দিলীপ বড়ুয়া।

সাম্যবাদী দলের সভাপতি জানালেন, ভারত-চীন-রাশিয়া ক্ষমতাসীন দলের সাথে আছে। এক্ষেত্রে তিনি বিএনপি জোটের গণঅভ্যুত্থান করার সক্ষমতা নিয়েও প্রশ্ন তুলেছেন। যদিও রাজনৈতিক পরিস্থিতি জটিল হলে নির্বাচন ঘিরে অসাংবিধানিক কোনো শক্তির ক্ষমতা নেয়ার সম্ভাবনা একেবারে উড়িয়ে দেননি দিলীপ বড়ুয়া।

সেই সমীকরণে সামনের নির্বাচনী রাজনীতি নিয়ে যমুনা নিউজের সাথে কথা বলেছেন তিনি। দিলীপ বড়ুয়া বলেন, এবারের নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমারা বেশি সক্রিয়। কিন্তু আমেরিকা যেমন একদিকে এই সরকারকে চাপ দেবে, তেমনি অন্যদিকে এই সরকারকে সমর্থন দেয়ার আরও সামর্থ্যবান ও যোগ্য শক্তি আছে। বাংলাদেশের কন্টেক্সটে বড় দুইটি শক্তি সরকারের পক্ষে আছে। একটি হচ্ছে আমাদের প্রতিবেশী ভারত, অপরটি গণচীন।

সাম্যবাদী দলের এই সভাপতি বলেন, বিএনপি না আসলেও জাতীয় সংসদ নির্বাচন হবে। প্রায় ৪০টি নিবন্ধিত রাজনৈতিক দল রয়েছে। এর মধ্যে ২০টির বেশি দল তো ভোটে অংশ নেবেই। কাজেই এই হিসেবে একতরফা নির্বাচন হবে না।

তার মতে, সামনে সংঘর্ষ-সংকট হলেও নির্বাচন বন্ধ করতে পারবে না বিএনপি নেতৃত্বাধীন জোট। কেননা, সাধারণ জনগণ এখনও তাদের আন্দোলনে যোগ দেয়নি।

দিলীপ বড়ুয়া বলেন, ছাত্র-শ্রমিকরা আন্দোলনে নামছে না। তাহলে সরকারের ওপর চাপ সৃষ্টি করে তাদের (বিরোধী দল) যে চাহিদা পূরণ, তা এখন সম্ভব হচ্ছে না। অতীতে যেটি আমরা করেছি।

প্রবীণ এই বামপন্থী নেতা আরও বলেন, ভবিষ্যতে যে রাজনৈতিক পরিস্থিতি তৈরি হবে, তা যদি আগে থেকে অ্যাড্রেস করা যায়, তাহলে অসাংবিধানিক বা এক-এগারোর মতো কোনো সম্ভাবনা নেই। আর ভালোভাবে যদি অ্যাড্রেস করা না যায় কিংবা ষড়যন্ত্র-চক্রান্ত জটিল আকার ধারণ করলে অসাংবিধানিকভাবে ক্ষমতা পরিবর্তন হতে পারে।

বর্তমান পরিস্থিতিতে দুই শীর্ষ রাজনৈতিক দলের মধ্যে সমঝোতার কোনো সম্ভাবনাও দেখছেন না দিলীপ বড়ুয়া।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo