৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৭:০৯

বাংলাদেশে ম্যাগনিটস্কি স্টাইল স্যাংশন দেওয়ার দাবি অস্ট্রেলিয়ান এমপির

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট বুধবার, সেপ্টেম্বর ২৭, ২০২৩,

বাংলাদেশে ম্যাগনিটস্কি স্টাইল স্যাংশন দেওয়ার দাবি জানিয়েছেন অস্ট্রেলিয়ার এমপি আবিগালি বয়েড। এ ছাড়া বাংলাদেশে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার মুক্তিরও দাবি করেন তিনি।

গত বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস পার্লামেন্টে ‘অস্ট্রেলিয়ান গ্রিনস’ দলের এমপি আবিগেইল বয়েড স্পিকারের উদ্দেশে প্রথম পয়েন্টে বলেন, এই হাউস যেনো নোট করে যে-

ইউনাইটেড স্টেটস ইনস্টিটিউট অফ পিস অনুযায়ী ১৫ বছরেরও বেশি সময় আগে বাংলাদেশে একটি বৈধ নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল, বাংলাদেশে ২০১৪ ও ২০১৮ সালে দুটি কারচুপি এবং বিতর্কিত নির্বাচনের নেতৃত্বে ছিলেন শেখ হাসিনা। তিনি অবাধ ও সুষ্ঠু নির্বাচনে ব্যর্থ হন, ইউরোপীয় ইউনিয়নের অনুসন্ধান বলছে- ২০১৮ সালে অনুষ্ঠিত জাতীয় নির্বাচন সহিংসতায় ধ্বংস হয়েছিল, বাংলাদেশে জোরপূর্বক গুমের সংখ্যা এবং ভিক্টিমদের ন্যায়বিচার পাওয়ার অধিকার না দেওয়া নিয়ে গভীরভাবে উদ্বিগ্ন ক্যাপিটাল পানিশমেন্ট জাস্টিস প্রজেক্ট, আর. কেনেডি হিউম্যান রাইটস এবং অন্যান্য মানবাধিকার সংস্থাগুলো, হিউম্যান রাইটস ওয়াচের তথ্য অনুযায়ী- জোরপূর্বক গুমের সঙ্গে বাংলাদেশ সরকারের জড়িত থাকা অব্যাহত রয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন উল্লেখ করেছেন- নিজ দেশে গণতান্ত্রিক নির্বাচন প্রক্রিয়াকে খর্ব করেন এমন বাংলাদেশিদের জন্য ভিসাসীমিত করার নীতি গ্রহণ করছে ওয়াশিংটন, ২০২১ সালে বাইডেন প্রশাসন বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করে এবং বাংলাদেশি নেত্রী খালেদা জিয়ার রাজনৈতিকভাবে পক্ষপাতমূলক কারাবরণ নিয়ে ব্রিটিশ পার্লামেন্টে আলোচনা হয়েছে এবং ২০১৮ সালের সাধারণ নির্বাচন যেভাবে পরিচালনা করা হয়েছে তা নিয়ে তারা উদ্বেগ প্রকাশ করেছে।

নিউ সাউথ ওয়েলস লেজিসলেটিভ কাউন্সিল (নিউ সাউথ ওয়েলস পার্লামেন্টের উচ্চকক্ষ) এর সদস্য আবিগেইল বয়েড দ্বিতীয় পয়েন্টে বলেন, এই হাউস যেনো অস্ট্রেলিয়ান সরকারকে আহ্বান জানায়- দেশটিতে নির্বাচন সুষ্ঠু, বেআইনি কর্মকাণ্ড ও হস্তক্ষেপমুক্ত হওয়া নিশ্চিত করতে আসন্ন জাতীয় নির্বাচনের স্বাধীন তদারকি মেনে নেওয়ার জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন করতে, অবিলম্বে বিরোধীদলীয় নেত্রী খালেদা জিয়াসহ সকল রাজনৈতিক রাজবন্দির মুক্তির দাবি করতে, এমন একটি বিচার ব্যবস্থার প্রবর্তনকে সমর্থন করতে- যেটি সকল বাংলাদেশিদের জন্য সহজ এবং ন্যায্য হবে, বাংলাদেশে মানবিক ও গণতান্ত্রিক অধিকার সমুন্নত রাখতে নিজেদের চলমান ব্যর্থতার জন্য শেখ হাসিনা, র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এবং ডিবি পুলিশের সদস্যদের বিরুদ্ধে ম্যাগনিটস্কি স্টাইল স্যাংশন আরোপ করতে।

প্রসঙ্গত, ২০২২ সালের ২৩ মে আবিগালি বয়েডের (অস্ট্রেলিয়ান গ্রিনস) দলসহ ফের অস্ট্রেলিয়ায় সরকার গঠন করে ক্ষমতাসীন লেবার পার্টি। সম্প্রতি পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটে দাঁড়িয়ে এই অস্ট্রেলিয়ান গ্রিনস দলেরই আরেক নেতা, দেশটির প্রভাবশালী সিনেটর ডেভিড শুব্রিজ বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও অন্তর্ভুক্তিমূলক নির্বাচন অনুষ্ঠানে অস্ট্রেলিয়া সরকারের দাবি পরিষ্কার করার আহবান জানিয়ে এ বিষয়ে আশু পদক্ষেপ গ্রহণে নিজ সরকারের প্রতি আহ্বান জানিয়েছিলেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo