২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ১২:১৩

সিলেটে প্রতিবছর জমকালো আয়োজনে পালিত হয় শরৎ কবিতা উৎসব

মইনুল হাসান আবির:
  • আপডেট বৃহস্পতিবার, অক্টোবর ১২, ২০২৩,
আকাশে সাদা তুলোর ভেলা ভাসিয়ে শুভ্র কাশফুলের মেলা বসিয়ে আসে শরৎকাল। ভাদ্র-আশ্বিনে কাশের বনে দোল দিয়ে যাওয়া হাওয়া দুলিয়ে যায় প্রাণ। সেই প্রাণের টানে সাড়া দিতে কবিতা-গান-নৃত্যসহ নানা আয়োজনে সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজে ষড়ঋতুর শরৎকে বরণ করে এমসি কলেজের অন্যতম সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন মুরারিচাঁদ কবিতা পরিষদ। আর এই শরতকে বরণ করে নিতে শুরু হয় নানা আয়োজন তেমনি সিলেটে সবচেয়ে বড় আয়োজনে একমাত্র ‘মুরারিচাঁদ কবিতা পরিষদ’ই শরৎ কবিতা উৎসব করে থাকে।
“অখণ্ড পৃথিবী অসীম কবিতা” স্লোগানকে সামনে রেখে এমসি কলেজের অন্যতম সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন মুরারিচাঁদ কবিতা পরিষদ এবছর ২য় বারের মতো শরৎ কবিতা উৎসব পালন করেন। প্রতিবছর মুরারিচাঁদ কবিতা পরিষদের সভাপতিত্বে অনুষ্ঠানের উদ্বোধন ঘোষণা করেন মুরারিচাঁদ কলেজের অধ্যক্ষ মহোদয়। সেদিন প্রভাতে সূর্যের আলো সাজিয়ে দিয়ে যায় মঞ্চ। সকাল ১০ টা থেকে একঝাঁক কাশফুল আর কবিতা প্রেমিদের পদচারণায় মুরারিচাঁদ কলেজ ক্যাম্পাসটি মুখরিত হয়ে উঠে। মুরারিচাঁদ কলেজের কেন্দ্রীয় শহিদ মিনারে অনুষ্ঠিত হয় শরৎ কবিতা উৎসব। গতবছর ২০২২ সালের ২৭ সেপ্টেম্বর প্রথমবারের মতো শরৎ কবিতা উৎসব এর যাত্রা শুরু হয়।
যখন একটি পরিচ্ছন্ন আকাশ হয় তখন আমাদের দৃষ্টিসীমা বিজ্ঞানসম্মত উপায়ে অনেক দূরে চলে যায়। তাই আকাশের উচ্চতা যেন আমাদের মনের গভীরতাকে আরও প্রশস্ত করে সেটি হবে আমাদের একটি বড় প্রত্যয়আবহমান বাংলার সংস্কৃতি ও ঐতিহ্য চর্চার মধ্যে দিয়ে মানুষের মনের উদারতা ও গভীরতা আরও প্রসারিত হয়। শিক্ষকদের আলোচনা পর্ব শেষে মুরারিচাঁদ কবিতা পরিষদের সদস্যদের কন্ঠে কোরাস আবৃত্তিতে প্রাণবন্ত হয়ে ওঠে ’শরৎ তোমার অরুণ আলোর অঞ্জলি, ছড়িয়ে গেল ছাপিয়ে মোহন অঙ্গুলি’ এই শরৎ কবিতা উৎসব।
শরৎ কবিতা উৎসব অনুষ্টানে উপস্থিত থাকেন এমসি কলেজের অধ্যক্ষ ও উপাধ্যক্ষ মহোদয়, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান, শিক্ষক, শিক্ষার্থী ও এমসি কলেজ ছাত্রলীগসহ ছাত্র সংগঠনগুলোর নেতৃবৃন্দ। সাংস্কৃতিক পর্বে উপস্থিত থাকেন মুরারিচাঁদ কবিতা পরিষদ, থিয়েটার মুরারিচাঁদ ও মোহনা সাংস্কৃতিক সংগঠন আরও আমন্ত্রিত বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন। কবিতা আবৃত্তি, গান, একক, দ্বৈত কবিতা আবৃত্তি ও দলগত নৃত্য পরিবেশিত হয়।
শরতের সেল্ফিস্টিকে কবিতা প্রেমিদের ক্যামেরা বন্দী ছবি আর দর্শকদের আনন্দে ভরে উঠেছিল দিনটা। সাদা কাশফুলের ছায়ায় বিকাল আসে। সূর্যটা যখন আপন নীড়ে ফিরছে, তখন শরৎ কবিতা উৎসব প্রায় শেষ পর্যায়ে। মুরারিচাঁদ কবিতা পরিষদ কর্তৃক আয়োজিত ‘শরৎ কবিতা উৎসব’র দিন বিকালবেলা শুভ্র কাশফুলের শুভেচ্ছা জানিয়ে সভাপতির সমাপনী বক্তব্যের মধ্য দিয়ে শরৎ কবিতা উৎসব সমাপ্তি ঘোষণা করা হয়।
উল্লেখ্য, ২০১১ সালে ‘অখণ্ড পৃথিবী অসীম কবিতা’ শ্লোগানকে ধারণ করে যাত্রা শুরু করে মুরারিচাঁদ কবিতা পরিষদ। সংগঠনটি প্রতিষ্ঠালগ্ন থেকে প্রতিবছর ‘৫২ প্রশ্নে ২১ পুরস্কার- কুইজ প্রতিযোগিতা’, ‘মুরারিচাঁদ কলেজ বইমেলা’, ‘শরৎ কবিতা উৎসব’ ও ক্যাম্পাসের একমাত্র সাহিত্যপত্র ‘ত্রৈমাসিক জাগরণ’ প্রকাশসহ মুরারিচাঁদ কলেজে সাহিত্য ও সাংস্কৃতিক কার্যক্রম পরিচালনা করে আসছে। বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক দিবস পালনসহ মুরারিচাঁদ কলেজ ক্যাম্পাসে শুদ্ধ সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে ভূমিকা রেখে চলেছে প্রতিনিয়ত।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo