১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৬:৫২

সুনামগঞ্জের সাংবাদিক আল হেলালের পিতা বীর মুক্তিযোদ্ধা এস এন এম মাহমুদুর রসুলের ইন্তেকাল

সোনার সিলেট ডেস্ক
  • আপডেট শনিবার, অক্টোবর ২১, ২০২৩,

বাংলাদেশ সংবাদ সংস্হা (বাসস) এর সুনামগঞ্জ জেলা প্রতিনিধি, সুনামগঞ্জ রিপোর্টার্স ইউনিয়নের সহ সভাপতি ও সুনামগঞ্জ প্রেসক্লাবের সহসভাপতি সাংবাদিক আল-হেলালের পিতা সুনামগঞ্জের দিরাই উপজেলার যোদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা অবসরপ্রাপ্ত সাবেক প্রধান শিক্ষক এস.এন.এম মাহমুদুর রসুল ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।
বার্ধক্যজনিত কারনে দীর্ঘদিন অসুস্থ থাকারপর আজ শনিবার (২১অক্টোবর) দুপুরে ৭১ বছর বয়সে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ৪ ছেলে ও ২ মেয়ে সহ অসংখ্য আত্মীয়স্বজন গুনাগ্রহী রেখে গেছেন।
বীর মুক্তিযোদ্ধা এস.এন.এম মাহমুদুর রসুল জীবদ্দশায় রাজনৈতিক সামাজিক,সাংস্কৃতিক সহ অসংখ্য সমাজ কল্যানমুলক কাজের সাথে সম্পৃক্ত ছিলেন। ১৯৭০ সালে তিনি দিরাই থানা আওয়ামীলীগের প্রথম কার্যকরী কমিটির সদস্য ছিলেন। ৭১ সালে মহান মুক্তিযোদ্ধের সময় তিনি সংগঠকের পাশাপাশি প্রথমসারীর একজন মুক্তিযোদ্ধা হিসেবে মাহমুদুর রসুল সম্মুখ যুদ্ধে অংশগ্রহণ করে গুরুতর আহত হন। এসময় তিনি সুনামগঞ্জে টেকেরঘাট সাব সেক্টরের কোম্পানীর সহ অধিনায়কের দায়িত্বপালন করেন। ছাত্রজীবনে তিনি একজন কৃতি ফুটবলার হিসেবে পুরো সিলেট অঞ্চলে সুখ্যাত ছিলেন।
পরবর্তীতে তিনি মুক্তিযোদ্ধা সংসদ দিরাই থানা ইউনিটের কমান্ডার হিসে দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে তিনি শিক্ষকতা পেশায় নিয়োজিত হয়ে বিভিন্ন সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করে অবসরগ্রহণ করেন। জীবদ্দশায় তিনি দিরাই কালনী নাট্যগোষ্ঠীর প্রতিষ্ঠাতা সভাপতি ছিলেন। একজন গীতিকার হিসেবে সুনামগঞ্জের সাংস্কৃতিক অঙ্গনে তিনি অনেক অবদান রেখে গেছেন। আজ শনিবার (২১ অক্টোবর) দুপুরে দিরাই পৌরসভার মজলিশপুরস্স নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। জাতির শ্রেষ্ঠ সন্তান কীর্তিমান এই গুণী ব্যাক্তির মৃত্যুর সংবাদে পরিচিত মহলে শোকের ছায়া নেমে আসে।
আজ শনিবার (২১ অক্টোবর) বিকেল ৫টায় দিরাই জামেয়া হুসাইনিয়া মাদ্রাসা মাঠে দিরাই উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহমুদুর রহমান ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মুক্তিাদির হোসেন এর নেতৃত্বে রাষ্ট্রীয় সম্মান জানিয়ে তাকে গার্ড অব অনার প্রদান করা হয়। এসময় দিরাই পৌরসভার মেয়র বিশ্বজিত রায় সহ স্হানীয় নেতৃবৃন্দ উপস্হিত ছিলেন। পরে একইস্হানে বাদ মাগরিব সমাজের বিভিন্ন শ্রেণীপেশার বিপুল সংখ্যক মানুষের অংশগ্রহণের মাধ্যমে মরহুমের জানযা শেষে স্হানীয় মজলিশপুর কবরস্থানে বীর মুক্তিযোদ্ধা এস এন এম মাহমুদুর রসুলকে চিরভাবে সমাহিত করা হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo