৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৭:২০

শুভ জন্মদিন কবি মুহিত চৌধুরী

সোনার সিলেট ডটকম
  • আপডেট বৃহস্পতিবার, নভেম্বর ২, ২০২৩,

সিলেটের মাটি ও মানুষের কবি মুহিত চৌধুরীর ৬৩তম জন্মবার্ষিকী আজ। তিনি  ১৯৬০ সালের ২ নভেম্বর সিলেটের বিয়ানীবাজার উপজেলার চক্রবাণী গ্রামে জন্মগ্রহণ করেন। দশম শ্রেণীর ছাত্র থাকাকালেই লেখালেখিতে হাতেখড়ি হয় গুণী এই কবির । এরপর আর থেমে থাকেননি। স্কুল জীবনেগ গল্পের বই ’আঁখি ভরা জল’ এবং নাটক ’প্রতিশোধ নেব না’ গ্রন্থ ও নাটক দিয়ে পথচলা শুরু। এরপর শুধুই তাঁর সাহিত্যজগতে এগিয়ে চলার গল্প।

মুহিত চৌধুরী মুলত কবি হলেও সাংবাদিকতা ও সংস্কৃতি অঙ্গণে রয়েছে তাঁর অবাধ বিচরণ। তিনি সিলেট অনলাইন প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা এবং  অদ্যাবধি এ প্রতিষ্ঠানের মাধ্যমে নেতৃত্ব দিচ্ছেন সিলেট অঞ্চলে অনলাইন সাংবাদিকদের। পাশাপাশি তিনি জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল দৈনিকসিলেট ডটকম ও মাসিক বিশ্ববাংলার সম্পাদক। মুহিত চৌধুরী একাধারে একজন লেখক, কবি,গীতিকার, সাংবাদিক ও নাট্যকার।

কবি মুহিত চৌধুরী আধুনিকতা, অসাম্প্রদায়িক ও স্বাধীনতার চেতনায় বিশ্বাসী একজন লেখক। তাঁর এ পর্যন্ত প্রকাশিত গ্রন্থগুলো হচ্ছে প্রতিশোধ নেব না (নাটক), সানাই কথা বললো না (কবিতা), নির্লেজ্জর লজ্জা (কবিতা), আমেরিকায় বাংলা সাহিত্য ও সংস্কৃতি (গবেষণা), যদি ভালোবাসা মরে যায় (কবিতা), সহজ হজ্জ্ব গাইড(ধর্ম বিষয়ক), ফিরে আসা (উপন্যাস), কসম সিনাই পর্বতের (কবিতা), পাখি গেলে পোকার বাস (গীতি সংকলন)। বাংলাদেশে অনলাইন সাংবাদিকতা (প্রবন্ধ), এইঘর এই মন (উপন্যাস) ।

কবি মুহিত চৌধুরী গীতি সংকলন প্রসঙ্গে বিশিষ্ট গবেষক প্রফেসর নন্দলাল শর্মা বলেছেন-‘সিলেট হল গানের স্বপ্নরাজ্য। এই রাজ্যে এখনও বিচরন করছেন মরমী ফকির। সংসার বিবাগী না হয়েও অনেকে মরমী রাজ্যে বিচরণ করে আমাদের সংগীত জগতকে সমৃদ্ধ করেছেন। একুশ শতকে এসেও মরমী গানের ধারা সিলেটে সজীব ও প্রবাহমান। এ ধারার একজন উল্লেখযোগ্য গীতিকবি মুহিত চৌধুরী।’

বাংলাদেশ বেতার, সিলেটের একজন প্রসিদ্ধ গীতিকার ও নাট্যকার কবি মুহিত চৌধুরী। এ পর্যন্ত চার শতাধিক গান লিখেছেন। তাঁর লেখা গানগুলো নিয়ে ২০১০ সালে প্রকাশিত হয় ‘পাখি গেলে পোকার বাস’ শিরোনামে গীতি সংকলন।এ ছাড়া বেতার ও টিভিতে অর্ধ শতাধিক নাটক প্রচারিত হয়েছে তাঁর। পেশায় একজন সাংবাদিক তিনি। সিলেটে অনলাইন সাংবাদিকতার পথিকৃৎ বলা হয় তাকে। যুক্তরাষ্ট্রে থাকাকালীন ‘শিকড়’ নামক একটি ম্যাগাজিন প্রকাশ করতেন তিনি।

কবি মুহিত চৌধুরী মানুষ ও মানবতার কবি। সম্প্রতি ফিলিস্তিনের শিশুদের ওপর ইসরায়েলের বর্বর অমানবিক নির্যাতনের বিরুদ্ধে কবিতা লিখেছেন তিনি। তাঁর কবিতা দেশ, জাতি ও বিশ্ব মানবতার কল্যাণে নিবেদিত।  আমরা এই কবির জন্মদিনে শুভেচ্ছা জানাই। মহান আল্লাহ তাঁকে দীর্ঘায়ু করুন এবং সাহিত্য অঙ্গণে আরও ব্যাপক ভূমিকা রাখার সুযোগ দিন, এটাই প্রত্যাশা করি। শুভ জন্মদিন কবি মুহিত চৌধুরী।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo