৩০শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৬:৫১

হবিগঞ্জে ৭ দফা দাবিতে চা শ্রমিকদের মানববন্ধন

সোনার সিলেট ডটকম
  • আপডেট বুধবার, এপ্রিল ২৪, ২০২৪,

হবিগঞ্জে ৭ দফার দাবীতে অবস্থান, মানববন্ধন ও জেলা প্রসাশক বরাবর স্মারকলিপি প্রদান করেছেন চা শ্রমিকেরা। চুনারুঘাট উপজেলার দেউন্দী, লালচান্দ ও মাধবপুর উপজেলার নোয়াপাড়া চা বাগানের চা শ্রমিক এসব কর্মসুচী পালন করেন।

বুধবার সকাল ১১ থেকে দুপুর ১ টা পর্যন্ত শহরের জেলা প্রশাসক কার্যালয়ের সামনে অবস্থান ও মানববন্ধন পালন করা হয়। পরে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন চা শ্রমিক নেতৃবৃন্দ।

মানববন্ধনে বক্তব্য রাখেন- কেন্দ্রীয় চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল, কেন্দ্রীয় চা শ্রমিক ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক রবিন্দ্র গোর, নোয়াপাড়া চা বাগানের সভাপতি কমেট নায়েক, সাগর বাউরি, খাইরুন আক্তার, অন্তর বাউরি, সুনো নিগম, সুনিল বিশ^াস, সজল বাউরি, শুকলা ভৌমিক, যমুনা ভৌমিক, আশিষ মুন্ডা প্রমুখ।

বক্তরা বলেন, দেউন্দী টি কোং লি: এর অধীনস্থ দেউন্দী, লালচান্দ ও নোয়াপাড়া চা বাগানে ৩ সপ্তাহ যাবৎ শ্রমিকদের মজুরী, রেশন (তলব) বাগান কর্তৃপক্ষ কর্তৃক অপরিশোধীত রয়েছে। ফলে চা শ্রমিক পরিবারে শিশু, বৃদ্ধসহ শ্রমিকগন অর্ধাহারে অনাহারে দিন যাপন করছেন। এছাড়াও চুক্তির ৪ হাজার টাকা, বাৎসরিক উৎসব বোনাস, মাসিক বেতনধারী কর্মচারীদের বেতন ২ মাস ধরে বন্ধ রয়েছে। অবিলম্বে তাদের দাবী না মেনে নিলে বৃহত্তর আন্দোলন গড়ে তোলা হবে বলেন বক্তরা।

কেন্দ্রীয় চা শ্রমিক ইউনিয়নের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, গত ৩ সপ্তাহ যাবত দেউন্দী টি কোং লি: এর অধীনস্থ দেউন্দী, লালচান্দ ও নোয়াপাড়া চা বাগানে শ্রমিকদের মজুরী, রেশন (তলব) বাগান কর্তৃপক্ষ কর্তৃক অপরিশোধীত রয়েছে। ফলে শ্রমিকগন অর্ধাহারে অনাহারে দিন যাপন করছেন।

তিনি বলেন, অচিরেই যেন বাগান কর্তৃপক্ষ আমাদের ন্যায্য মুজুরিসহ দাবী দওয়া পুরণ করেন আমরা তার আশায় রয়েছি।

প্রসঙ্গত, বিদ্যুৎ ও গ্যাস বিল বকেয়া থাকায় দেউন্দি টি কোম্পানীর তিনটি চা বাগানের সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। বন্ধ হওয়া তিনটি চা বাগানের কাছে পল্লী বিদ্যুৎ সমিতির বকেয়া পাওনা ১ কোটি ৮০ লক্ষ টাকা এবং জালালাবাদ গ্যাস কোম্পানীর বকেয়া পাওনা প্রায় ৫০ লক্ষ টাকা। সংযোগ বিচ্ছিন্ন হওয়ার ফলে চা উত্তোলন এবং উৎপাদন বন্ধ রয়েছে। বাগানের কারখানা গুলোতে বিরাজ করছে শুনশান নীরবতা।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo