৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ১২:৫৯

৭১৭ বছরের জেল হতে পারে ট্রাম্পের

সোনার সিলেট ডেস্ক
  • আপডেট শনিবার, আগস্ট ১৯, ২০২৩,

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বর্তমানে চার মামলায় ৯১টি ফৌজদারি অপরাধের অভিযোগ রয়েছে। এসব অভিযোগ প্রমাণিত হলে ৭১৭ বছরের বেশি জেল হতে পারে সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের।

ট্রাম্পের বিরুদ্ধে প্রথম মামলা হয় নিউইয়র্কের ম্যানহাটনে। এই মামলায় তার বিরুদ্ধে ৩৪টি অভিযোগ আনা হয়েছে। মূল অভিযোগ ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনের আগে অবৈধ সম্পর্কের তথ্য লুকিয়ে রাখতে এক পর্নস্টারকে বিপুল পরিমাণ অর্থ দিয়েছিলেন ট্রাম্প। দীর্ঘ তদন্ত শেষে এই মামলায় ট্রাম্পকে অভিযুক্ত করেছেন গ্র্যান্ড জুরি। সব অভিযোগের রায় দেওয়া হলে ম্যানহাটন মামলায় ট্রাম্পের জেল হতে পারে সর্বোচ্চ ১৩৬ বছর।

আমেরিকার ইতিহাসে প্রথম সাবেক কোনো প্রেসিডেন্টের বাড়িতে অপরাধ তদন্তে অভিযান চালানো হয়। আর সেই প্রেসিডেন্টও ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসের গুরুত্বপূর্ণ গোপনীয় নথি নিজের কাছে রাখার অভিযোগসহ মোট ৪১টি অভিযোগ গঠন করা হয়েছে ট্রাম্পের বিরুদ্ধে। মামলার মূল অভিযোগ হলো গুপ্তচর আইন লঙ্ঘন। এসব অভিযোগ প্রমাণিত হলে সর্বোচ্চ সাড়ে চারশ বছর জেলে থাকতে হতে পারে ট্রাম্পকে।

ফ্লোরিডার ফেডারেল নথি মামলায় ট্রাম্পের বিরুদ্ধে সর্বমোট ৪০টি অপরাধের অভিযোগ আনা হয়েছে। এসব অভিযোগে ট্রাম্পের সর্বোচ্চ ৫৫ বছরের জেল হতে পারে।

সবশেষ যুক্তরাষ্ট্রের ২০২০ সালের নির্বাচনে জর্জিয়া অঙ্গরাজ্যে পরাজয়ের ফল পাল্টে দেওয়ার চেষ্টার অভিযোগে ট্রাম্পকে অভিযুক্ত করা হয়েছে। জর্জিয়ার একটি গ্র্যান্ড জুরি গত সোমবার ট্রাম্পকে অভিযুক্ত করে একটি অভিযোগপত্র জারি করেন।

জর্জিয়ার ফুলটন কাউন্টি গ্র্যান্ড জুরির জারি করা অভিযোগপত্রে ট্রাম্পসহ অন্যদের বিরুদ্ধে ৪১টি ফৌজদারি অপরাধের অভিযোগ আনা হয়েছে। এই মামলায় সর্বোচ্চ সাড়ে ৭৬ বছর জেল হতে পারে ট্রাম্পের।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo