২৫শে মে, ২০২২ খ্রিস্টাব্দ বিকাল ৩:০৫

হজ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় ও নির্বাহী কমিটি গঠন

ডেস্ক নিউজ
  • আপডেট বুধবার, এপ্রিল ২৭, ২০২২,
  • 39 বার পঠিত

হজ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় ও নির্বাহী কমিটি গঠন করেছে সরকার। দুই কমিটি গঠন করে সম্প্রতি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

হজ ব্যবস্থাপনা সংক্রান্ত জাতীয় কমিটি   
প্রধানমন্ত্রী কমিটির সভাপতি এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধান এই কমিটির সদস্য সচিব।

২৪ সদস্য বিশিষ্ট কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন- বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব।

স্থানীয় সরকার বিভাগ, অর্থ বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে এ কমিটির সদস্য করা হয়েছে।

কমিটির বাকি সদস্যরা হলেন- জাতীয় নিরাপত্তা গোয়েন্দা অধিদফতরের মহাপরিচালক, ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং দক্ষিণ সিটি কর্পোরেশনের দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকার হজ অফিসের পরিচালক, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি।

কমিটির কার্যবিধিতে বলা হয়- সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনার লক্ষ্যে পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া, সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় প্রয়োজনীয় দিক-নির্দেশনা দেওয়া।

এতে আরো বলা হয়, কমিটি প্রয়োজনে যেকোনো সময় সভা আহ্বান করতে পারবে। সভাপতি কমিটির সব সভায় সভাপতিত্ব করবেন। তবে প্রয়োজনে তার থেকে মনোনীত কোনো সদস্য সভায় সভাপতিত্ব করতে পারবেন। কমিটি প্রয়োজন অনুসারে সদস্য কো-অপ্ট করতে পারবে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এই কমিটিকে সাচিবিক সহযোগিতা দেবে।

হজ ব্যবস্থাপনা সংক্রান্ত নির্বাহী কমিটি

ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীকে এ কমিটির সভাপতি এবং মন্ত্রণালয়ের হজ অনুবিভাগের প্রধানকে সদস্য সচিব করা হয়েছে।

৩১ সদস্য বিশিষ্ট কমিটির বাকি সদস্যরা হলেন- স্থানীয় সরকার বিভাগ, অর্থ বিভাগ, পররাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয়, জননিরাপত্তা বিভাগ, সুরক্ষা সেবা বিভাগ, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, নৌ পরিবহন মন্ত্রণালয়, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এবং রেলপথ মন্ত্রণালয়ের সচিব।

তালিকায় আরো রয়েছেন- পুলিশ মহাপরিদর্শক, মন্ত্রিপরিষদ বিভাগের প্রতিনিধি, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা, ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ ওয়াকফ প্রশাসকের কার্যালয়ের ওয়াকফ প্রশাসক, ঢাকার হজ অফিসের পরিচালক, হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এর সভাপতি এবং মহাসচিব।

কমিটির কার্যপরিধিতে বলা হয়, সুষ্ঠুভাবে হজ ব্যবস্থাপনার লক্ষ্যে পরিকল্পনা ও কর্মসূচি প্রণয়ন এবং প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া, হজ প্যাকেজ অনুমোদন, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বিভাগ, দফতর ও প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া, জাতীয় কমিটির সিদ্ধান্ত বাস্তবায়ন নিশ্চিত করা, বিধি নির্ধারিত অন্য কোনো কাজ।

এতে আরো বলা হয়, কমিটি প্রয়োজনে যেকোনো সময় সভা আহ্বান করতে পারবে, সভাপতি কমিটির সভায় সভাপতিত্ব করবেন। তবে প্রয়োজনে তার মনোনীত কোনো সদস্য সভায় সভাপতিত্ব করতে পারবেন। কমিটি প্রয়োজন অনুসারে সদস্য কো-অপ্ট করতে পারবে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে কমিটিকে সাচিবিক সহায়তা দেবে।

এই সংক্রান্ত বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের ২০১৯ সালের ২৭ মার্চের দুটি প্রজ্ঞাপন বাতিল করা হল বলেও এতে জানানো হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরও সংবাদ

Rokomari Book

© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo