১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ ভোর ৫:৫৭

পাখি শিকার করায় ৬ মাসের কারাদণ্ড

ডেস্ক নিউজ
  • আপডেট সোমবার, জানুয়ারি ২, ২০২৩,

বরিশাল: এয়ারগান দিয়ে ঘুঘুসহ বিভিন্ন ধরনের পাখি অবৈধভাবে শিকার করায় বরিশালের বাবুগঞ্জে এক ব্যক্তিকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। একইসঙ্গে তাকে এক হাজার টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া মৃত ৩৫টি পাখিকে জব্দ করে এতিমখানায় বিতরণ এবং পাখি হত্যায় ব্যবহৃত এয়ারগানটি জব্দ করা হয়।

দণ্ডপ্রাপ্ত হান্নান হাওলাদার (৪০) বরিশাল নগরের কাউনিয়া এলাকার জানকি সিংহ রোড এলাকার বাসিন্দা। তাকে এরইমধ্যে সাজা পরোয়ানাসহ বরিশাল কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়েছে।

সোমবার (০২ জানুয়ারি) সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন বরিশালের বাবুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) নুসরাত ফাতিমা।

স্থানীয় বাসিন্দারা জানান, সোমবার দুপুরের দিকে হান্নান হাওলাদার চাঁদপাশা ইউনিয়নের বাঁশগাতি গ্রামে ঢুকে এয়ারগান দিয়ে ঘুঘু, বকসহ শীতের সময়ে এ অঞ্চলে আসা বিভিন্ন ধরনের পরিযায়ী পাখি নির্বিচারে শিকার করছিলেন। স্থানীয় বাসিন্দারা পাখি শিকার করার বিষয়ে হান্নান হাওলাদারের কাছে জানতে চাইলে তিনি নিজেকে কখনো পুলিশ, আবার কখনো সাংবাদিক বলে পরিচয় দেন।

এমন কথায় এলাকাবাসীর সন্দেহ হলে তারা ইউএনওকে ফোন করে বিষয়টি জানান। ইউএনও ঘটনাস্থলে গিয়ে স্থানীয় ব্যক্তিদের সাক্ষ্যপ্রমাণের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে হান্নান হাওলাদারকে কারাদণ্ড দেন।

ইউএনও নুসরাত ফাতিমা বলেন, অবৈধভাবে পাখি শিকার করায় বন্যপ্রাণী সংরক্ষণ আইনে অভিযুক্ত হান্নান হাওলাদারকে ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। কাগজপত্রবিহীন এয়ারগান ও শিকার করা ৩৫টি পাখিও জব্দ করা হয়েছে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo