১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ সকাল ১১:১৪

গণমাধ্যমকর্মী বিল পরীক্ষা: আরও ৯০ দিন সময় নিলো কমিটি

ডেস্ক নিউজ
  • আপডেট রবিবার, জানুয়ারি ৮, ২০২৩,
  • 25 বার পঠিত

ঢাকা: গণমাধ্যমকর্মী (চাকরি শর্তাবলী) বিল পরীক্ষা-নিরীক্ষার জন্য আরও ৯০ দিন বাড়তি সময় নিয়েছে সংসদীয় কমিটি। রোববার (৮ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে এ বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য এ সময় চাওয়ায় এই অনুমতি দেওয়া হয়।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন।

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি হাসানুল হক ইনু গণমাধ্যম কর্মী (চাকরি শর্তাবলী) বিল-২০২২ পরীক্ষা-নিরীক্ষার জন্য আরও ৯০ দিন সময় চান। এ সময় স্পিকার এটি ভোটে দিলে তা কণ্ঠভোটে দিলে পাস হয়।

এর আগে গত বছরের ২৮ মার্চ মাত্র এক মাসের নোটিশে বা এক মাসের মূল বেতন পরিশোধ করে চাকরিচ্যুত এবং ন্যুনতম বেতন হারের কম বেতন দিলে এক বছর থেকে পাঁচ বছরের জেলের বিধান রাখা রেখে বহুল আলোচিত গণমাধ্যম কর্মী (চাকরি শর্তাবলী) বিল-২০২২ জাতীয় সংসদে উত্থাপন হয়। এরপর  বিলটি পরীক্ষা-নিরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য জন্য তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটিতে পাঠানো হয়। সে সময় বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য ৬০ দিন সময় দেওয়া হয়েছিল। এর পরকমিটির গত ৬ জুন আরও ৬০ দিন সময় নেয়। পরবর্তীতে গত ৩০ আগস্ট আরও ৬০ চাইলে সংসদ তা অনুমোদন দেয়। এরপর রোববার এ বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য আরও ৯০ দিন সময় নিলো সংসদীয় কমিটি।

এ বিলে বলা হয়েছে সপ্তাহে সর্বোচ্চ ৪৮ ঘণ্টা কাজ করতে হবে। কোনো গণমাধ্যমকর্মী আদালতে মিথ্যা বিবৃতি দিলে তার ৫০ হাজার টাকা জরিমানা, অনাদায়ে তিন মাসের জেল হবে। গণমাধ্যম মালিক মিথ্যা বিবৃতি দিলে অনূর্ধ্ব পাঁচ লাখ টাকা অর্থদণ্ড বা তিন মাসের কারাদণ্ড হবে। গণমাধ্যমকর্মীদের বেতন পরিশোধ, ছুটি নির্ধারণ এবং দাবি নিষ্পত্তির জন্য প্রয়োজনে আদালত গঠন করা যাবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ

Rokomari Book

© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo