২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ১১:০৩

ছড়াকার জাবির হাসানের দুটি গ্রন্থের পাঠ উন্মোচন

সোনার সিলেট ডটকম
  • আপডেট বুধবার, ফেব্রুয়ারি ১৫, ২০২৩,

এই সময়ের জনপ্রিয় তরুণ ছড়াকার জাবির হাসানের ‘দূর দেশে নূর এলো’ ও ‘ছন্দ শেখার আসর’ গ্রন্থদ্বয়ের পাঠ উন্মোচন সভা ১৩ ফেব্রুয়ারি সোমবার সন্ধ্যায় সিলেটের কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত হয়। ছড়া একাডেমি সিলেট আয়োজিত ও সৃজনশীল প্রকাশনাসংস্থা পাপড়ির ব্যবস্থাপনায় পাঠ উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নব্বই দশকের তুখোড় ছড়াকার মতিউল ইসলাম মতিন। প্রধান অতিথির বক্তব্য দেন কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহসভাপতি অধ্যক্ষ কবি কালাম আজাদ।
ছড়া একাডেমি সিলেটের নির্বাহী পরিচালক এবং প্রকাশনাসংস্থা পাপড়ির কর্ণধার ছড়াকার কামরুল আলমের সঞ্চালনায় পাঠ উন্মোচন সভায় বিশেষ অতিথির বক্তব্য দেন দেশের ঐতিহ্যবাহী ছড়া সংগঠন ছড়াপরিষদ সিলেট-এর সহসভাপতি বিশিষ্ট ছড়াকার অজিত রায় ভজন ও বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক কবি মোহাম্মদ সাজ্জাদুর রহমান। মূখ্য আলোচক হিসেবে দুটি বইয়ের পাঠ উন্মোচন করেন বিশিষ্ট সাহিত্য সমালোচক অধ্যাপক কবি বাছিত ইবনে হাবীব। ‘ছন্দ শেখার আসর’ বইয়ের রিভিউ উপস্থাপন করেন ছড়াকার জহুর মুনিম, ছড়াকার ওয়াহিদ ওয়াসেকের ‘দূর দেশে নূর এলো’ বইয়ের রিভিউ পাঠ করে শোনানো হয়। এসময় অন্যদের মধ্যে আলোচনায় অংশ নেন এনএসআই সিলেটের উপ পরিচালক কাজী কামাল, অনলাইন সাহিত্যগ্রুপ কবি ও কবিতার আসরের স্বপ্নদ্রষ্টা ছড়াকার হাসান স্বজন, কলামিস্ট মাজহারুল ইসলাম জয়নাল, কবি ও উপস্থাপক মনাক্কা নাসিম, ধর্মপাশা ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান কবি ফরহাদ আহমদ, ড. ছাদিওল এম এস ইকবাল, ছড়াকার ও চিত্রশিল্পী কবির আশরাফ, কবি হাবীবুল্লাহ মিসবাহ, ছড়াকার আব্দুল কাদির জীবন, ছড়াকার জুবায়ের নাবিল, কবি ও কবিতার আসরের এডমিন এম এ সুবহান, তরুণ ছড়াকার পারভেজ হুসেন তালুকদার প্রমুখ। অনুষ্ঠানের শুরুতে কুরআন তিলাওয়াত করেন হাফিজ ক্বারী আব্দুল করিম।
প্রধান অতিথির বক্তব্যে অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেন, জাবির হাসান অত্যন্ত শক্তিমান একজন ছড়াকার। তিনি ছড়া লেখার পাশাপাশি ছড়াসাহিত্যের খুঁটিনাটি বিষয় নিয়েও কাজ করছেন। কবিতারই একটি অংশ হলো ছড়া। সময়ের ব্যবধানে জাবির হাসান বাংলা সাহিত্যে নিজের একটি অবস্থান করে নিতে পারবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
বিশেষ অতিথি ছড়াকার অজিত রায় ভজন বলেন, মহানবী হযরত মোহাম্মদ (সা.)-কে নিয়ে ‘দূর দেশে নূর এলো’ নামে জাবির যে বইটি লিখেছে তা সাম্প্রতিক সময়ে এ ধারার অন্য ছড়ার বইগুলোর চেয়ে অনেক সমৃদ্ধ।
বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক কবি মোহাম্মদ সাজ্জাদুর রহমান বলেন, জাবির হাসান পৃথিবীর সর্বশ্রেষ্ঠ মহামানবকে নিয়ে ছড়ায় ছড়ায় যে কাজটি করেছেন তা সত্যি অসাধারণ এবং অনন্য।
মূখ্য আলোচক অধ্যাপক কবি বাছিত ইবনে হাবীব বলেন, জাবিরের ছড়ায় প্রাণ আছে। তার ছড়ার হাত বেশ পক্ত। যখন কোনো পক্ত হাতে নির্ধারিত বিষয় নিয়ে ছড়া লেখা হয় তখন সেটা অসাধারণ হয়ে ওঠে। ‘দূর দেশে নূর এলো’ গ্রন্থটিতে মহানবী (সা.)-এর আগমনের সময়কালকে তিনি চমৎকারভাবে ফুটিয়ে তুলতে সক্ষম হয়েছেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo