৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৬:০১

চট্টগ্রামে সাঈদীর গায়েবানা জানাজাকে ঘিরে সংঘর্ষ: ২৫০ জামায়াত-শিবির কর্মীর বিরুদ্ধে মামলা

সোনার সিলেট ডেস্ক
  • আপডেট বুধবার, আগস্ট ১৬, ২০২৩,

চট্টগ্রামে দেলাওয়ার হোসেন সাঈদীর গায়েবানা জানাজাকে কেন্দ্র করে সংর্ঘষের ঘটনায় ৬৫ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ২৫০ জামায়াত-শিবির নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। বুধবার (১৬ আগস্ট) নগরীর কোতোয়ালী থানায় মামলা দুটি দায়ের করেছে পুলিশ।

এর আগে, মঙ্গলবার (১৫ আগস্ট) মানবতাবিরোধী অপরাধে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর গায়েবানা জানাজাকে কেন্দ্র করে কক্সবাজার ও চট্টগ্রামে জামায়াত-শিবিরের নেতাকর্মীদের সাথে পুলিশের সংঘর্ষ হয়।

এরমধ্যে কক্সবাজারের চকরিয়ায় পুলিশের সঙ্গে জামায়াতের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় ফোরকান উদ্দিন (৫৬) নামে একজন নিহত হন। এ ঘটনায় পুলিশসহ আহত হন জামায়াতের অর্ধশতাধিক নেতাকর্মী। নিহত ফোরকান পৌরসভার ১নং ওয়ার্ডের আবদুল বারীপাড়ার বাসিন্দা।

এদিন বিকেলে চকরিয়ার বায়তুশ শরফ সড়কে সাঈদীর গায়েবানা জানাজার আয়োজন করে জামায়াতের নেতাকর্মীরা। খবর পেয়ে চকরিয়া থানা পুলিশ সেখানে পৌঁছালে তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেধে যায়। এ সময় পুলিশের গাড়িসহ বেশ কয়েকটি গাড়ি ভাঙচুর করা হয়।

এদিকে, মঙ্গলবার বিকেলে চট্টগ্রাম নগরীর জমিয়াতুল ফালাহ মসজিদের সামনে জড়ো হতে থাকেন জামায়াত-শিবিরের নেতার্মীরা। অনুমতি না থাকায় মসজিদের দুইটি ফটকই বন্ধ করে দেয়া হয়। এক পর্যায়ে প্রধান ফটকের সামনে বিক্ষোভ শুরু করলে ধাওয়া দেয় পুলিশ। এ সময় পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। চলে দুই পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়া। পরে অ্যাকশনে যায় পুলিশ। এ সময় সংঘর্ষে ৫ পুলিশ সদস্যসহ অন্তত ২০ জন আহত হয়েছেন।

গত রোববার (১৩ আগস্ট) বিকেল সাড়ে ৫টার দিকে বুকে ব্যথাজনিত সমস্যার কারণে দেলাওয়ার হোসাইন সাঈদীকে গাজীপুরের কাশিমপুর কারাগার থেকে প্রথমে গাজীপুর শহীদ তাজউদ্দিন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে নেয়া হয়। পরে ওইদিনই রাত ১০টা ৪০ মিনিটে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি করা হয় সাঈদীকে। সোমবার (১৪ আগস্ট) রাতে বিএসএমএমইউ-তে চিকিৎসাধীন অবস্থায় দেলাওয়ার হোসাইন সাঈদী মারা যান।

প্রসঙ্গত, মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৮ সালের ১৭ ফেব্রুয়ারি দেলাওয়ার হোসাইন সাঈদীকে আমৃত্যু কারাদণ্ডের আদেশ দেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। এর আগে, ২০১০ সালের ২৯ জুন ধর্মীয় অনুভূতিতে আঘাত দেয়ার অভিযোগে গ্রেফতার হন দেলাওয়ার হোসেন সাঈদী। পরে একই বছরের ২ আগস্ট মানবতাবিরোধী অপরাধের মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo