১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৭:৫৩

সিলেটে পুষ্টি চাল বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

সোনার সিলেট ডেস্ক
  • আপডেট রবিবার, জুন ১৮, ২০২৩,

ফোর্টিফাইড চাল নিয়মিত খেলে শরীরের দীর্ঘমেয়াদী বিভিন্ন রোগ থেকেও মুক্তি মেলে। যেমন ডায়াবেটিস ও কিডনি রোগের ঝুঁকি কমে। এ চালে প্রচুর অ্যান্টি-অক্সিডেন্ট আছে। যা শরীরে ক্যান্সারের মতো মরণব্যাধি থেকেও মুক্তি দিতে পারে।

রোববার (১৮ জুন) বিকেলে সিলেট নগরের একটি অভিজাত হোটেলে পুষ্টি চাল বিষয়ক কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।
এতে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন,বিশ্ব খাদ্য কর্মসুচী (WFP) প্রাইভেট সেক্টরের (রাইস ফোরটিফিকশন) পোগ্রাম পলিসি অফিসার সাঈদা নিয়াজ পর্না। তিনি বলেন,সাধারণ চালের সঙ্গে ভিটামিন-এ, ভিটামিন-বি১, ভিটামিন-বি১২, ভিটামিন-বি৯ (ফলিক অ্যাসিড), আয়রন এবং জিঙ্ক উপাদান সমৃদ্ধ দানাদার চাল বা কার্নেল উৎপাদন করা হয়।পরে সাধারণ চালের সঙ্গে ১০০:১ অনুপাতে কার্নেল মিশিয়ে পুষ্টিসমৃদ্ধ চাল (ফর্টিফায়েড রাইস) প্রস্তুত করা হয়। প্রতি ১০০টি সাধারণ চালের সঙ্গে একটি পুষ্টিচাল অর্থাৎ ১০০ কেজিতে এক কেজি হারে পুষ্টিচাল মেশানো হয়। এ মিশ্রণ সয়ংক্রিয়ভাবেই হয়ে থাকে। এ চালের মাধ্যমে পুষ্টি চাহিদা পূরণ হয়, কিন্তু চালের স্বাদের কোনো পরিবর্তন হয় না।যেহেতু এ চালের সঙ্গে আরও ৬ ধরনের পুষ্টি মেশানো হয়, এজন্যই একে পুষ্টিচাল বলা হয়। এ চালে শুধু কার্বোহাইড্রেট বা প্রোটিনই থাকে না, আছে আরও পুষ্টিগুণ। সবগুলো উপাদানই শরীরের জন্য খুব উপকারী। অন্যদিকে সাদা চালে এতো বেশি পুষ্টিগুণ থাকে না।ফোর্টিফাইড চালে সাধারণ চালের তুলনায় বেশি মাত্রায় থায়ামিন ও নিয়াসিন আছে। এ ছাড়াও ফাইবার ও প্রোটিনের মাত্রাও অনেক। পাশাপাশি ম্যাগনেশিয়াম, দস্তা, আয়রন, ফোলেট ইত্যাদি পুষ্টি উপাদান আছে।

অনুষ্ঠানে বিশ্ব খাদ্য কর্মসুচী (WFP) নিউট্রোশিয়ান তানিমা শারমিন বক্তব্য দেন। কর্মশালায় সিলেট জেলা খাদ্য নিয়ন্ত্রক নয়ন জ্যোতি চাকমা,সিলেট চেম্বারের সাবেক সভাপতি এটিএম শুয়েব,সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন আহমেদ সেলিম,বারাকা গ্রুপের চেয়ারম্যান ফাহিম আহমদ চৌধুরী,শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ার বিভাগের অধ্যাপক ড. মোজাম্মেল হক,সিলেট মেট্রোপলিটন চেম্বারের পরিচালক মাহবুবুর রহমান,মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেটের উপপরিচালক শাহিনা আক্তার,পুষ্টি চাল তৈরির প্রতিষ্ঠান আশুগঞ্জের ইউনাইটেড ফোর্টিফিকেশন ইন্ডাস্ট্রিজ’র পরিচালক মো. শফিকুল ইসলাম শফিক,সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি মুহিত চৌধুরী,পানসী গ্রুপের চেয়ারম্যান আবু বকর,সিলেট প্রেসক্লাবের সহসাধারণ সম্পাদক আহমাদ সেলিম ও কোষাধ্যক্ষ কাউসার চৌধুরী,কবি ও আইনজীবী আব্দুল মুকিত অপি,ব্যবসায়ী ইমরান আহমেদ, ফারুক আহমদ সাধারণ সম্পাদক চালবাজার ব্যবসায়ী সমিতি কালীঘাট,সাব্বির আহমদ প্রোপাইটর শাহপরান ড্রায়ার অটো রাইস মিলসহ সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়,এসিআই,বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণ অংশ গ্রহণ করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo