৩০শে জুন, ২০২২ খ্রিস্টাব্দ রাত ৮:১০

কেমুসাস তরুণ সাহিত্য পুরস্কার অনুষ্ঠান সফলের লক্ষ্যে মতবিনিময় সভা

কামরুল আলম
  • আপডেট রবিবার, জানুয়ারি ২, ২০২২,
  • 316 বার পঠিত
কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের উদ্যোগে আগামী ৬ জানুয়ারি, বৃস্পতিবার শহিদ সুলেমান হলে অনুষ্ঠিতব্য ১১০০তম সাহিত্য আসর উদযাপন ও তরুণ লেখকদের জন্য সবচেয়ে আকর্ষণীয় পুরষ্কার “কেমুসাস তরুণ সাহিত্য পুরস্কার” প্রদান অনুষ্ঠান সফলের লক্ষ্যে গতকাল শুক্রবার সন্ধ্যায় কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের কনফারেন্স রুমে সিলেটের বিভিন্ন সাহিত্য-সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দকে নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহসভাপতি ও অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির আহবায়ক অধ্যক্ষ কবি কালাম আজাদের সভাপতিত্বে এবং সাহিত্য ও গবেষণা সম্পাদক আহমদ মাহবুব ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভার শুরুতে কুরআন থেকে তেলাওয়াত করেন মাওলানা শামসীর হারুনুর রশীদ।
বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত লেখক ও নাট্যকার, স্থপতি শাকুর মজিদকে প্রধান অতিথি হিসেবে বরণ ও তরুণ লেখকদের উৎসাহিত করার এ আয়োজন সফল করার জন্য গুরুত্বপূর্ণ পরামর্শ ও প্রস্তাব দিয়ে সভায় অংশগ্রহণ করেন সিলেট লেখিকা সংঘের সহসভাপতি কবি মাসুদা সিদ্দিকা রুহী ও সহসাধারণ সম্পাদক কবি ইশরাক জাহান জেলী, কবি কালাম আজাদ ফাউন্ডেশনের সেক্রেটারি এবং সাবেক তরুণ সাহিত্য পুরস্কার প্রাপ্ত কবি নাজমুল আনসারী, আইন ও মানবাধিকার সুরক্ষা ফাউন্ডেশন, সিলেট জেলা সভাপতি লেখক শামসীর হারুনুর রশীদ, জৈন্তিয়া ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ পরিষদের সভাপতি, বিশিষ্ঠ ব্যাংকার মোশতাক চৌধুরী, সাধারণ সম্পাদক মো. নাসির উদ্দিন ও সাংগঠনিক সম্পাদক মো. আলমগীর চৌধুরী, “প্রাকৃত” সম্পাদক ও সাবেক তরুণ সাহিত্য পুরস্কারপ্রাপ্ত কবি মামুন সুলতান, মাসিক শাহজালাল সম্পাদক রুহুল ফারুক, বিশিষ্ট লেখক সৈয়দ মুনতাজিম আলী বখতিয়ার, শাহপরান সাস্কৃতিক সংসদের সেক্রেটারি ও প্রকাশনা সংস্থা পাপড়ির স্বত্বাধিকারী ছড়াকার কামরুল আলম, বাংলাদেশ পোয়েটস্ ক্লাবের সাধারণ সম্পাদক কবি কামাল আহমদ, লালশির এর পরিচালক সাংবাদিক ইফতেখার শামীম, প্রকাশনা সংস্থা দোআঁশ-এর স্বত্বাধিকারী লুৎফুর রহমান তোফায়েল, দি আর্থ অব অটোগ্রাফের সম্পাদক আবদুল কাদির জীবন, দিশারী শিল্পী গোষ্ঠীর সহপরিচালক শিল্পী আলিফ নূর, শাহজালাল বিশ^বিদ্যালয়ের অঙ্গীকার শিল্পী গোষ্ঠীর পরিচালক শিল্পী আবুল হোসেন, সুরমা সাংস্কৃতিক সংসদের পরিচালক জুবায়ের মুরসালিন, ডিভাইন একাডেমির পরিচালক মাজেদ মাহফুজ, ভ্রাম্যমাণ লাইব্রেরি “বইয়ের পাতা”র প্রতিনিধি সাঈদ আহমদ ও মো. আবু বকর সিদ্দিক, দক্ষিণ সুরমা সাহিত্য আসরের প্রতিনিধি এম এ ওয়াদুদ, গোয়াইনঘাট ছাত্র পরিষদের সভাপতি ইকবাল আহমদ, এম সি কলেজের সাংস্কৃতিক কর্মী মো. আবুল হোসেন প্রমুখ।
বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের প্রদত্ত পরামর্শ ও প্রস্তাব সভায় উপস্থিত সাহিত্য সংসদের নেতৃবৃন্দ অত্যন্ত গুরুত্বের সাথে নিয়ে পরামর্শের আলোকে আগামীতে তা বাস্তবায়নের আশ^াস প্রদান করেন এবং আগামী বৃহস্পতিবারের তরুণ সাহিত্য পুরস্কার অনুষ্ঠান সফল করার জন্য সিলেটের সকল সাহিত্য সংস্কৃতি সংগঠন ও সাহিত্যিকদের প্রতি উদাত্ত আহ্বান জানান। সাহিত্য সংসদের নেতৃবৃন্দের মধ্যে উপস্থিত ছিলেন কেমুসাস’র সহসভাপতি ও অনুষ্ঠান বাস্তবায়ন কমিটির সদস্য দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, সাহিত্য সংসদের কোষাধ্যক্ষ ছড়াকার আব্দুস সাদেক লিপন এডভোকেট, আল ইসলাহ সম্পাদক গল্পকার সেলিম আউয়াল প্রমুখ।
মতবিনিময় সভায় আগত সকলেই কেমুসাস কর্তৃক প্রতি ১০০টি সাহিত্য আসর শেষে তরুণ লেখকদের পুরস্কার প্রদানের এ ঐতিহ্যের ভূয়সী প্রশংসা করেন এবং সাহিত্য আসরগুলোতে তরুণদের লেখা পাঠে উৎসাহিত করার লক্ষ্যে কেমুসাসের এধরণের উদ্যোগ ব্যতিক্রমী বলে অভিহিত করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরও সংবাদ

Rokomari Book

© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo