২১শে সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ দুপুর ১:৪৮

সিলেটে বারবার সড়ক দু র্ঘ টনা: মৃ ত্যুর পাশাপাশি হারিয়ে যাচ্ছে মানবসম্পদও!

সোনার সিলেট ডটকম
  • আপডেট মঙ্গলবার, মে ১৪, ২০২৪,

সিলেটজুড়ে আশঙ্কাজনক হারে সড়ক দুর্ঘটনা বেড়েছে। প্রায় প্রতিদিন কোনো কোনো স্থানে ঘটনা দুর্ঘটনায় প্রাণ যাচ্ছে মানুষের। গত এপ্রিল মাসে সিলেটের বিভিন্ন মহাসড়ক ও আঞ্চলিক সড়কে প্রায় শতাধিক দুর্ঘটনায় ৩৮ জনের মৃত্যু ঘটেছে। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) দেওয়া হিসাব বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।

এদিকে এপ্রিল মাসে সিলেট বিভাগে সড়ক দুর্ঘটনায় যে পরিমাণ মানব সম্পদের ক্ষতি হয়েছে, তার আর্থিক মূল্য শত কোটি টাকার উপরে। বেসরকারি সংগঠন রোড সেফটি ফাউন্ডেশন বলেছে,  সারাদেশে ২ হাজার ১১৯ কোটি ১১ লাখ ৯৬ হাজার টাকা সম্পদের ক্ষতি হয়েছে।

সংগঠনটির গবেষনা বলছে- যেহেতু সড়ক দুর্ঘটনার অনেক তথ্য অপ্রকাশিত থাকে, সেজন্য এই হিসাবের সঙ্গে আরও ৩০ শতাংশ বাড়তি যোগ করতে হবে। দুর্ঘটনায় যে পরিমাণ যানবাহন বা সম্পদের ক্ষতি হয়েছে, তার তথ্য না পাওয়ায় সম্পদের ক্ষয়ক্ষতির পরিমাপ নির্ণয় করা সম্ভব হয়নি। বিদায়ি মাসে (এপ্রিল) সিলেট বিভাগে ৩৪টি দুর্ঘটনায় ৪৭ জন নিহত হয়েছেন।

এদিকে সড়কে মৃত্যুর পাশাপাশি আহত হচ্ছেন শতশত মানুষ। যারা মারা যাচ্ছেন এদের মধ্যে নারী, শিশু ও কর্মক্ষম লোকজন রয়েছেন। দুর্ঘটনায় আহত ও নিহত লোকজনের পরিবারে আয় উপার্জনের অভাবে দুর্বিষহ জীবন কাটাচ্ছেন।

সংশ্লিষ্টরা বলছেন, তীব্র গতি, ঝুঁকিপূর্ণ ওভারটেক আর ভাঙাচোরা সড়কের কারণে দুর্ঘটনা বেড়েছে বলে জানিয়েছেন তারা।

 

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo