১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ সন্ধ্যা ৭:৫১

ছড়াকার সুফিয়ান আহমদ চৌধুরীর ৬৩তম জন্মবার্ষিকী আজ

কামরুল আলম
  • আপডেট সোমবার, জুলাই ১৭, ২০২৩,

বিশিষ্ট শিশুসাহিত্যিক ছড়াকার সুফিয়ান আহমদ চৌধুরীর ৬৩তম জন্মবার্ষিকী আজ।

সুফিয়ান আহমদ চৌধুরী একাধারে কবি- ছড়াকার- গল্পকার- সংগঠক- আইনজীবি। ১৯৭৩ সালে ছড়া-কবিতা-গল্প দিয়ে তাঁর যাত্রা শুরু হলেও প্রগতিশীল শিশু- কিশোর মানস পরিস্ফুটনে তিনি সফল।

পরবর্তীতে শিশু- কিশোর সব শাখায় তাঁর স্বচ্ছন্দ পদচারণা ঘটেছে। লেখক দেশ- বিদেশের বাইরে বিভিন্ন পত্র- পত্রিকা ও সাময়িকী-সংকলনে লিখে চলছেন অবিরাম। সুফিয়ান আহমদ চৌধুরী সিলেটের বিশ্বনাথ উপজেলার চাঁন্দভরাঙ্গ গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে ১৯৬০ সালের ১৭ জুলাই জন্মগ্রহণ করেন।

তাঁর পিতা মরহুম শামছ উদ্দিন আহমদ চৌধুরী (ছুটু মিয়া) এবং মাতা মরহুম আলহাজ্ব বেগম সুফিয়া চৌধুরী। সিলেট শহরের ধোপাদীঘির পূর্ব পাড়ের স্থায়ী বাসিন্দা সুফিয়ান আহমদ চৌধুরী বর্তমানে নিউইয়র্ক-এর জ্যাকসন হাইটসে সপরিবারে বসবাস করছেন।

তাঁর স্ত্রী তামান্না নাহার চৌধুরী (নাজ) এবং একমাত্র কন্যা নুসরাত চৌধুরীও যুক্তরাষ্ট্রে বসবাস করছেন। তাঁর অনবদ্য গ্রন্থসমূহ নিধিরাম সর্দার, রাজার চোখে বানের পানি, স্মৃতির ক্যানভাসে, কোলা ব্যাঙের বিয়ে, সুবর্ণ ভোর, যত দূরে যাই, ইলিক ঝিলিক রোদের হাসি, কাকতাড়ুয়ার ভয়, পোড়াবাড়ি, টিকটিকি ঠিকঠিক, খাঁচার পাখির জীবন ও নির্বাচিত ১০০ ছড়া, ধাপুস ধুপুস ইত্যাদি।

তিনি তাঁর লেখায় দূরদর্শী চিন্তা-চেতনা ও আর্দশ বাঙালির মন- মানসিকতার বহিঃপ্রকাশ ঘটিয়েছেন। স্বদেশ-মাতৃভাষা ও মাতৃভূমির প্রতি উদ্ধুদ্ধ থেকে লেখালেখি করে আসছেন।

তিনি ছড়া পরিষদ সিলেট, সিলেট সাহিত্য পরিষদ ও স্বদেশ ফোরাম, নিউইয়র্ক- এর প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এবং জাতীয় শিশু কিশোর ও যুব কল্যাণ সংগঠন চাঁদের হাট সিলেট শাখার সাধারণ সম্পাদক হিসেবে একজন সফল সংগঠকের সুখ্যাতি অর্জন করেছেন।  জড়িত রয়েছেন দেশ- বিদেশের সাহিত্য – সামাজিক – সাংস্কৃতিক সংগঠনের সাথেও।তিনি সাহিত্য সাময়িকী জীবন মিছিল -এর সম্পাদক।  এ ছাড়াও আরও সম্পাদনা করেছেন আইন দর্পণ, কিশোর দর্পণ ও বঙ্গবীর।  এম সি কলেজ, সিলেট-এর বার্ষিকী পূর্বাশা বার্ষিকী সম্পাদক হিসেবে সম্পাদনা করেছেন কলেজ জীবনে। তিনি একজন সাংবাদিক হিসেবেও পরিচিত ছিলেন। ১৯৯৮ সালে সিলেট জেলা আইনজীবি সমিতির গ্রন্থাগার সম্পাদক ছিলেন। এরপর দুইবার কার্যকরী পরিষদের সদস্যও নির্বাচিত হন বিপুল ভোটে। তিনি অন লাইন শিশু কিশোর প্রকাশনা ইলিক ঝিলিক-এর সম্পাদক ও দর্পণ প্রকাশ-এর প্রকাশক। বর্ণাঢ্য জীবনের অধিকারী সুফিয়ান আহমদ চৌধুরীর সুপরিচিতি ব্যাপক।

সাদা মনের মানুষ হিসেবে এবং সকল মহলের সকলের ভালোবাসার প্রিয় একজন মানুষ। আজ তার জন্মদিন। এ উপলক্ষে নিউইয়র্ক ও সিলেটে নানা কর্মসূচি হাতে নেওয়া হয়েছে। তাঁর জন্মদিন উপলক্ষে বের হয়েছে সাহিত্যের ছোটোকাগজ পাপড়ির একটি বিশেষ সংখ্যা। এছাড়া স্বদেশ ফোরাম প্রকাশ করেছে স্বদেশকণ্ঠের বিশেষ সংখ্যা। নিইউয়র্ক ও সিলেটসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে বাংলা ভাষাভাষী পত্রপত্রিকায় ছাপা হয়েছে ক্রোড়পত্র।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo