১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৭:২০

চলে গেলেন রাইসউদ্দিন

সোনার সিলেট ডেক্স
  • আপডেট বৃহস্পতিবার, জানুয়ারি ২১, ২০২১,

করোনায় ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ দলের ফেরার দিনেই না ফেরার দেশে চলে গেলেন বাংলাদেশের ক্রিকেটের ভিত গড়ার অন্যতম স্থপতি রাইসউদ্দিন আহমেদ।

গত ২৫ ডিসেম্বর করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সাবেক এই সাধারণ সম্পাদক ও সাবেক সিনিয়র সহসভাপতি। মাঝে একবার করোনা পরীক্ষায় নেগেটিভ হয়েছিলেন তিনি। আবার আক্রান্ত হলে ফুসফুসে সংক্রমণ বেড়ে যায়। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছিল।

তৎকালীন পূর্ব পাকিস্তান স্পোর্টস ফেডারেশনের (ইপিএসএফ) ক্রিকেট সেক্রেটারি ছিলেন রাইসউদ্দিন। ঢাকা লিগ ও কারদার সামার ক্রিকেট আয়োজনে রেখেছেন ভূমিকা। ঈগলেটস ক্রিকেট ক্লাবের প্রতিষ্ঠাতা তিনি। স্বাধীন বাংলাদেশে প্রথম ক্রিকেট আসর ‘জুয়েল সিঙ্গল ক্রিকেট’এর আয়োজন করেছিল তার প্রতিষ্ঠিত ঈগলেটস ক্লাব।

১৯৭৬ থেকে ১৯৮১ সাল পর্যন্ত ছিলেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (তখন বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড) সাধারণ সম্পাদক। তার ক্রিকেট কূটনীতির সৌজন্যে প্রথম বিদেশি ক্রিকেট দল হিসেবে ১৯৭৬ সালের ডিসেম্বরে বাংলাদেশ সফরে আসে মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাব (এমসিসি)। এমসিসির সুপারিশে ১৯৭৭ সালের জুলাই মাসে বাংলাদেশ পায় আইসিসির সহযোগী সদস্যপদ।

১৯৯৬-১৯৯৮ সাল পর্যন্ত ছিলেন বিসিবির সহসভাপতি। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে ঢাকার ক্রিকেট লিগে অন্তর্ভুক্ত করে ক্রিকেটারদের চাকরি দেওয়ার দৃষ্টান্ত রেখেছেন তিনি। প্রথম বাংলাদেশি হিসেবে এমসিসির আজীবন সদস্যপদ প্রাপ্তির মতো বড় সম্মান পেয়েছেন রাইসউদ্দিন।

রাইসউদ্দিনের অকাল মৃতুতে গভীর শোক প্রকাশ করে তার রুহের মাগফিরাত কামনা করে তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে বিসিবি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo