১৮ই সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ রাত ১১:০৯

আলোর অন্বেষণ থেকে আজীবন সম্মাননা পাচ্ছেন কবি কালাম আজাদ

সোনার সিলেট ডটকম
  • আপডেট মঙ্গলবার, সেপ্টেম্বর ৭, ২০২১,
  • 62 বার পঠিত

স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন আলোর অন্বেষণ  প্রদত্ত আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২-আজীবন সম্মাননা পাচ্ছেন কবি  কালাম আজাদ।

সম্প্রতি আলোর অন্বেষণ’র পক্ষ থেকে এই ঘোষণা দেন সংগঠনটির প্রতিষ্ঠাতা সভাপতি সাজন আহমদ সাজু। বাংলা সাহিত্যে বিশেষ অবদানের জন্য লেখকদেরকে আলোর অন্বেষণ এই সম্মাননা দিয়ে থাকে।

বাংলা সাহিত্যের অন্যতম শক্তিমান কবি কালাম আজাদ দিলওয়ার পরবর্তী সিলেট সাহিত্যাঙ্গনের প্রধান অভিভাবক। পারিবারিক নাম মো.আবুল কালাম খান হলেও সাহিত্য জগতে তিনি ‘কালাম আজাদ’ নামেই পরিচিত। ১৯৪৭ সালের ১৬ আগস্ট সিলেটের জকিগঞ্জ উপজেলার ফুলতলী গ্রামে তাঁর জন্ম। তাঁর বাবা (মরহুম) আলহাজ্ব হবিবুর রহমান খান, মা (মরহুমা) আয়েশা চৌধুরী এষা। চার ভাই তিন বোনের মধ্যে তিনি বড়ো। শিক্ষাজীবনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নকালে ইকবাল হলে (বর্তমান সার্জেন্ট জহুরুল হক হল) কবি হেলাল হাফিজ ও কবি নির্মলেন্দু গুণ কালাম আজাদের রুমমেট ছিলেন। কর্মজীবনে ১৯৭৬ সালে ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজের ইতিহাস বিভাগের অধ্যাপক হিসেবে নিয়োগ লাভের পর ১৯৭৮ সাল থেকে পরবর্তী ৩২ বছর একই কলেজের স্বনামধন্য প্রিন্সিপাল হিসেবে নিবচ্ছিন্ন সেবা দিয়ে ২০০৯ সালে অবসর গ্রহণ করেন। সরকারি হিসেবে অবসরে গেলেও বর্তমানে তিনি সিলেট সেন্ট্রাল উইমেন্স কলেজের প্রিন্সিপাল হিসেবে দায়িত্ব পালন করছেন।

আলোর অন্বেষণ’র সভাপতি সাজন আহমদ সাজু জানান সাহিত্যের প্রতি মানুষের আগ্রহ বাড়াতে এবং বাংলা সাহিত্যের ব্যাপক প্রচারের লক্ষ্যে  আমরা প্রতিবছর বইমেলার আয়োজন করে থাকি এবং বইমেলার সমাপনী-দিনে বাংলা সাহিত্যের বিভিন্ন ক্যাটাগরিতে তিনজন লেখককে পুরস্কার এবং সম্মাননা প্রদনের পাশাপাশি একজন প্রবীণ লেখকে তাঁর অনবদ্য অবদানের স্বীকৃতি স্বরূপ আজীবন সম্মাননা প্রদান করে আসছি।সেই সাথে সুদূর প্রবাসে থেকেও যারা বাংলা সাহিত্যকে আঁকড়ে ধরে থাকেন তাদের মধ্য থেকে একজনকে প্রবাসী লেখক সম্মাননা প্রদান করা হয়।

এবারের আলোর অন্বেষণ সাহিত্য পদক ২০২২  আজীবন সম্মাননা পাচ্ছেন সিলেটের সাহিত্য অঙ্গনের দিকপাল, প্রথিতযশা কবি কালাম আজাদ।

করোনা পরিস্থিতি অনুকূলে থাকলে আসছে জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে আলোর অন্বেষণ বইমেলা আয়োজন করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ

Rokomari Book

© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Theme Dwonload From Ashraftech.Com
ThemesBazar-Jowfhowo