১৯শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ৬:১৬

সিলেটে তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে কিছুটা

সোনার সিলেট ডেস্ক
  • আপডেট সোমবার, জানুয়ারি ৩১, ২০২২,

দেশের ১৫ জেলার উপর দিয়ে বইছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা ১০ ডিগ্রির ঘরেই আছে আরও ১৩ জেলায়। আগামীকাল তাপমাত্রা কিছুটা বেড়ে কিছু এলাকায় শৈত্যপ্রবাহ কমতে পারে। তবে শৈত্যপ্রবাহ কমলেও এই অবস্থা আরও দুই-একদিন থাকতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সেই সঙ্গে জানানো হয়েছে, আজ দেশের বেশিরভাগ এলাকার আকাশ মেঘলা থাকতে পারে।

তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামলেই তাকে শৈত্যপ্রবাহ বলা হয়ে থাকে। আর আজ সোমবার (৩১ জানুয়ারি) ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে আছে দেশের ১৫ জেলায়। জেলাগুলো হলো- গোপালগঞ্জ, ময়মনসিংহ, চট্টগ্রাম, মৌলভীবাজার, রাজশাহী, পাবনা, নওগাঁ, রংপুর, দিনাজপুর, নীলফামারী, পঞ্চগড়, কুড়িগ্রাম, যশোর, চুয়াডাঙ্গা ও বরিশাল। এছাড়া ১০ ডিগ্রির মধ্যে আছে টাঙ্গাইল, ফরিদপুর, মাদারীপুর, কিশোরগঞ্জ, সিরাজগঞ্জ, বগুড়া, নেত্রকোনা, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, কুষ্টিয়া, পটুয়াখালী ও ভোলায়।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তেতুলিয়ায় ৬, যা গতকালও একই স্থানে ছিল ৬ দশমিক ৮। এছাড়া বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৩ ডিগ্রি সেলসিয়াস, আজ আরও কমে ১২ দশমিক ৪, ময়মনসিংহে ছিল ১১ দশমিক ২, আজ ২ ডিগ্রি কমে ৯ দশমিক ৮, চট্টগ্রামে ছিল ১২ দশমিক ৫, আজ কিছুটা বেড়ে ১৩, সিলেটে ছিল ১১ দশমিক ৯, আজ কিছুটা বেড়ে ১২ দশমিক ৩, রাজশাহীতে ছিল ৮ দশমিক ৬, আজ প্রায় একই ৮ দশমিক ৮, রংপুরে ছিল ৯ দশমিক ২, আজ তা অপরিবর্তিত ছিল, খুলনায় ছিল ১১, আজ প্রায় একই ১১ দশমিক ৫ এবং বরিশালে ছিল ৯ দশমিক ৪, আজ প্রায় একই ৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।

এদিকে আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিম বঙ্গ এবং আশেপাশের এলাকায় অবস্থান করছে। উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ বিহার এবং আশেপাশের এলাকার বিস্তৃত রয়েছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। পূর্বাভাসে বলা হয়, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও উত্তরপশ্চিমাঞ্চলে মাঝারি থেকে ঘন কুয়াশা এবং দেশের অন্য এলাকায় হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

সীতাকুণ্ড অঞ্চলসহ গোপালগঞ্জ, ময়মনসিংহ, ফেনী, মৌলভীবাজার, রাজশাহী, পাবনা, নওগাঁ, যশোর, চুয়াডাঙ্গা ও বরিশাল জেলাসমূহ এবং রংপুর বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং আগামীকাল তা কিছু জায়গা হতে কমে আসতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে এবং দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

এসএসডিসি/কেএ/৩১/১/২২/২-৩

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo