৪ঠা মে, ২০২৪ খ্রিস্টাব্দ রাত ৩:৫৭

সিলেট জেলা ইমাম সমিতির আলোচনা সভা সম্পন্ন

ডেস্ক নিউজ
  • আপডেট মঙ্গলবার, এপ্রিল ১৯, ২০২২,

পবিত্র মাহে রমজান উপলক্ষে বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট জেলা শাখার উদ্যোগে মাসব্যাপী বিভিন্ন জামে মসজিদে দারিদ্রতা দূরীকরণে জাকাতের ভুমিকা শীর্ষক আলোচনা সভা অব্যাহত রয়েছে। ধারাবাহিক কর্মসূচীর অংশ হিসেবে শনিবার সিলেট সিটি কর্পোরেশনের ২৭নং ওয়ার্ডের গঙ্গানগর জামে মসজিদে মসজিদে অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে আলোচনা পেশ করেন ইমাম প্রশিক্ষণ একাডেমি সিলেটের উপ পরিচালক মাওলানা শাহ মোহাম্মদ নজরুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে আলোচনা করেন জেলা ইমাম সমিতির সভাপতি মাওলানা মোহাম্মদ এহসান উদ্দিন।

সভায় বক্তারা বলেন, আত্মশুদ্বির জন্য এক মাস সিয়াম সাধনা আর সম্পদের পবিত্রতার জন্য যাকাত  ফিতরা ইসলামের অনিন্দ সুন্দর বিধান। ধনীদের ধনে গরীব, নিঃস্ব, পথিক মুসাফিরদের অধিকার প্রতিষ্ঠিত। জাকাত প্রদান এটি গরীবদের প্রতি বিত্তবানদের দয়া বা করুনা নয় বরং দায়মুক্তি ও বাধ্যতামূলক ঐশী বিধান। সমাজ থেকে ধনী-গরীবের বৈষম্য দূরীভূত করে সম্প্রীতি ও সৌহার্দ্য তৈরীর মাধ্যমে একটি ভ্রাতৃপ্রতিম সমাজ গড়ার সোপান হলো জাকাত। বিচ্ছিন্ন বিক্ষিপ্তভাবে জাকাত প্রদানের ফলে জাকাতের মূল উদ্দেশ্য ব্যাহত হচ্ছে। তাই বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট জেলা শাখা  মসজিদভিত্তিক জাকাত ফান্ড ও কর্জে হাসানা তহবিল গঠন করার উদ্যোগ গ্রহন করেছে। আর্থ সামাজিক উন্নয়নে জাকাতের ভুমিকা ও সুদমক্ত সমাজ গঠনে কর্জে হাসানার তহবিল গঠন কার্যক্রমকে জনপ্রিয় করার লক্ষ্যে  জেলা ইমাম সমিতির ধারাবাহিক আলোচনা সভার করে আসছে।

মসজিদ কমিটির সভাপতি হাজী আবদুল হকের সভাপতিত্বে ও জেলা ইমাম সমিতির সেক্রেটারি মাওলানা জালাল উদ্দীন ভুঁইয়ার পরিচালনায় অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, জেলা ইমাম সমিতির সাংগঠনিক সম্পাদক মাওলানা আবদুল ওয়াদুদ চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী সিলগ্রাফ প্রিন্টার্স এর স্বত্বাধিকারী শাহ মোহাম্মদ বদরুজ্জামান বদরুল, হাজী আ্তাব আলী, হাকীম সোলেমান আলী শামিম, আহমদ আলী, টুনু ডাক্তার, হাজী মাস্টার বিলাল আহমদ, সিরাজ উদ্দিন একাডেমির প্রিন্সিপাল মোঃ জালাল মিয়া, হাজী আবুল কাশেম (ফরিদ মিয়া), মাওলানা আব্দুল ওয়াদুদ চৌধুরী, রুমেল আহমদ, দিলওয়ার হোসেন দিলাল, তফাজ্জুল আলী কটাই মিয়া, জাকির হোসেন, মোঃ লুৎফুর রহমান, মাওলানা আমির হোসেন ও ফুলকুড়ি তরুণ সংস্থার নেতৃবৃন্দ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo