১৩ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ ভোর ৫:০০

ঢাকায় সিএমএসএফের তহবিল ব্যাবস্হাপনার উপর আলোচনা সভা অনুষ্ঠিত

সোনার সিলেট ডেস্ক
  • আপডেট রবিবার, এপ্রিল ১৬, ২০২৩,

ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) এর তহবিল ব্যাবস্হাপনার উপর এক আলোচনাসভা ঢাকায় অনুষ্ঠিত হয়েছে।

‘পুঁজিবাজারে বর্ষবরণের আমেজে নবতর উদ্ভাবন সিএমএসএফ এর তহবিল ব্যাবস্হাপনা বিষয়ক মতবিনিময় সভা” এই শিরোনামে আজ রবিবার বিকেলে ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালের বলরুমে এ আলোচনা অনুষ্টিত হয়। সাবেক মুখ্য সচিব ও ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) এর চেয়ারম্যান মোঃ নজিবুর রহমানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত ইসলাম। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন এ অনুষ্ঠানের আহবাহয়ক, ইউকল এর পরিচালক সিডিবিএল এর ভাইস চেয়ারম্যান ও বিওজি সিএমএসএফ এর পরিচালনা পর্ষদ সদস্য এ কে এম নুরুল ফজল বুলবুল। এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের প্রেসিডেন্ট শেখ কবির হোসেন, বাংলাদেশ এসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি) প্রেসিডেন্ট এম আনিস উদ দৌলা,বাংলাদেশ এসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) চেয়ারম্যানের পক্ষে প্রতিনিধি বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কমিশনার ড, শেখ শামসুদ্দিন আহমদ, বিএসইসি কমিশনার ড,মোঃ মিজানুর রহমান, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) চেয়ারম্যান ড,হাফিজ মুহাম্মদ হাসান বাবু,চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) চেয়ারম্যান আসিফ ইব্রাহিম।
সভায় ক্যাপিটাল মার্কেট ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) এর বর্তমান কার্যাবলী ও ভবিষ্যত কর্মপরিকল্পনা নিয়ে ফলপ্রসূ আলোচনা হয়। অনুষ্টানে সিএমএসএফ এর সহযোগি প্রতিষ্ঠানগুলোকে সহযোগিতা প্রদানের জন্য ধন্যবাদ প্রদান করা হয় এবং ভবিষ্যতে পুঁজিবাজারকে স্হিতিশীল রাখার লক্ষে সকলের সহযোগিতা অব্যাহত রাখার আহবান জানানো হয়। অনুষ্টানে ঋন বিতরন কার্যক্রমের সুচনা করা হয়। অনুষ্টানে জানানো হয় যে সিএমএসএফ এর ফান্ডের কার্যক্রমকে আরও গতিশীল করার জন্য তালিকাভুক্ত প্রতিষ্ঠান গুলোর সেক্টর ভিত্তিক আলোচনা শুরু করতে যাচ্ছে সিএমএসএফ। এ লক্ষ্যে প্রতিষ্ঠানগুলোর সেক্টর ভিত্তিক এসোসিয়েশনকে সহযোগিতা করার জন্য ইতোমধ্যে অনুরোধ করা হয়েছে। এছাড়া বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)’র নির্দেশনায় এবং সহযোগিতায় তালিকাভুক্ত প্রতিষ্ঠানে নিরীক্ষক ফার্ম দ্বারা অডিট কার্যক্রম শুরু হতে যাচ্ছে।
সভায় সিএমএসএফ নেতৃবৃন্দ বলেন, দাবি নিষ্পত্তি করা হলো সিএমএসএফ এর প্রধান দায়িত্ব গুলোর মধ্যে অন্যতম একটি,এই দায়িত্বের অংশ হিসেবে ইতোমধ্যে ৫৩৭ জন বিনিয়োগকারীর নগদ দাবি ১ কোটি ৯৯ লাখ ৯৮ হাজার ৮ শত টাকা এবং ২০৩ জন বিনিয়োগকারীর ২ লাখ ৪ হাজর ২০৪ টি শেয়ারের দাবি নিষ্পত্তি করা হয়েছে। এই অনুষ্টানে সিএমএসএফ এর ৬৪ জন বিনিয়োগকারীর ৫ লাখ ৩৩ হাজার টাকার নগদ দাবি এবং ৪৮ জন বিনিয়োগকারীর ৬২ হাজার ৫৫৬ টি স্টক দাবি নিষ্পত্তি করা হয়।
অনুষ্টানে সিএমএসএফ এর বোর্ড অব গভর্নর (বিওজি) এবং ব্যাবস্হাপনা কমিটির সদস্য,বিএসইসি, ডিএসই, সিডিবিএল, বিএসএম,বিআইসিএম এর কর্মকর্তারা, বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিগন, ইস্যুকারী কোম্পানির প্রতিনিধিগন উপস্হিত ছিলেন।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo