২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ১১:৩৮

সিলেট সাহিত্য কেন্দ্রের প্রথম সাহিত্যসভা

নিজস্ব প্রতিবেদক
  • আপডেট বুধবার, অক্টোবর ১১, ২০২৩,

গণমানুষের অধিকার প্রতিষ্ঠার আকাঙ্ক্ষা প্রতিধ্বনিত হয়েছে দিলওয়ারের কবিতায়

দিলওয়ার ছিলেন গণমানুষের কবি। মানুষের দুঃখ, দারিদ্র, শোষণ-বঞ্চনা কবির মধ্যে একরকম উত্তাল ঝড় তুলেছিল। গণমানুষের অধিকার প্রতিষ্ঠার আকাক্সক্ষা নানাভাবে প্রতিধ্বনিত হয়েছে তাঁর কবিতায়। ষাটের দশকে দিলওয়ারের কবিতা ও গান থেকে জনতার দীপ্ত প্রাণে অগ্নিস্ফুলিঙ্গ ঝরেছে। আমাদের মহান মুক্তিযুদ্ধে ‘স্বাধীন বাংলা বেতারকেন্দ্র’ থেকে দিলওয়ারের জাগরণী গান মানুষকে উজ্জীবিত করেছে।
কবি দিলওয়ারের ১০ম মৃত্যুবার্ষিকীতে তাঁর স্মরণে অনুষ্ঠিত সিলেট সাহিত্য কেন্দ্রের প্রথম সাহিত্যসভায় আলোচকগণ এসব কথা বলেন। সাহিত্যসভায় গত ৫ অক্টোবর বাংলা সাহিত্যের অন্যতম শক্তিমান কবি আসাদ চৌধুরীর মৃত্যুতেও গভীর শোক প্রকাশ করা হয়।

গত ১০ অক্টোবর মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় সিলেটের দরগাগেইটস্থ কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসরকক্ষে বাংলাদেশ ব্যাংকের পরিচালক কবি মোঃ আমিনুল ইসলামের সভাপতিত্বে ও প্রভাষক-ছড়াকার কামরুল আলমের সঞ্চালনায় অনুষ্ঠিত সিলেট সাহিত্য কেন্দ্রের প্রথম সাহিত্যসভায় প্রধান আলোচক ছিলেন বিশিষ্ট সাহিত্য সমালোচক অধ্যাপক কবি বাছিত ইবনে হাবীব। সম্মানিত অতিথির বক্তব্য দেন সিলেট সরকারি তিব্বিয়া কলেজের সাবেক অধ্যক্ষ কবি ডা. মাশুকুর রহমান। অন্যদের মধ্যে বক্তব্য দেন কবি ও গবেষক সরওয়ার ফারুকী, সাংবাদিক শফিক আহমদ শফি, ছড়াকার নজমুল হক চৌধুরী, কবি মুন্সি আব্দুল কাদির, ছড়াকার ও চিত্রশিল্পী কবির আশরাফ ও ছড়াকার জহুর মুনিম। স্বরচিত লেখাপাঠে অংশ নেন এবং উপস্থিত ছিলেন কবি শাহেদ আব্দুর রকীব, প্রাবন্ধিক লুৎফুর রহমান তোফায়েল, কবি মোয়াজ্জিম আল হাসান, শিশুসাহিত্যিক মাহবুব এ রহমান, কবি ও সংগঠক আব্দুল কাদির জীবন, আতাউর রহমান কাছা মিয়া, কবি সোলেমান রাসেল, গল্পকার আহমদ জুয়েল, কবি সাজিদ নওফেল, ইয়াছিন আহমদ প্রমুখ। কবি আসাদ চৌধুরী ও কবি দিলওয়ারের কবিতা আবৃত্তি করেন ছড়াকার নাঈমুল ইসলাম গুলজার। কবি দিলওয়ার ও কবি আসাদ চৌধুরীর রুহের মাগফেরাত কামনা করে মুনাজাত করেন কবি মুন্সি আব্দুল কাদির।
পরে উপস্থিত লেখকদের পরামর্শের ভিত্তিতে কবি মোঃ আমিনুল ইসলামকে আহবায়ক ও কামরুল আলমকে সদস্য সচিব করে সিলেটে সাহিত্য কেন্দ্রের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন যুগ্ম আহ্বায়ক কবি শাহেদ আব্দুর রকীব ও কবি সরওয়ার ফারুকী, যুগ্ম সদস্য সচিব ছড়াকার নজমুল হক চৌধুরী ও ছড়াকার কবির আশরাফ। বিজ্ঞপ্তি।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo