২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ সকাল ১১:৪০

হার্ট ভাল রাখতে যে পাঁচ খাবার খাবেন

সোনার সিলেট ডেস্ক
  • আপডেট রবিবার, আগস্ট ২০, ২০২৩,

হৃৎপিণ্ড আমাদের দেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ। এর সুস্থতা আমাদের বেঁচে থাকার কারণ। রক্ত সঞ্চালন থেকে শুরু করে অক্সিজেন সরবরাহ, পুষ্টি সরবরাহ, বর্জ্য অপসারণ, রক্তচাপ রক্ষণাবেক্ষণে সহায়তা করে। কিন্তু খারাপ খাদ্যাভ্যাস ও জীবনধারার কারণে রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল ও কার্ডিয়াক অ্যারেস্টের ঝুঁকি থাকতে পারে। তাই খাদ্য তালিকায় ফল এবং শাকসবজি রাখা গুরুত্বপূর্ণ। যা হার্টের স্বাস্থ্যের উন্নতি করার ক্ষমতা রাখে।

বেরি

নিয়মিত বেরি জাতীয় ফল খাওয়ার অভ্যাস করুন। এগুলো হার্টের জন্য ভাল। বেরি ফাইবার, ফোলেট, আয়রন এবং ক্যালসিয়ামের মতো পুষ্টিতে সমৃদ্ধ। এ ছাড়া, বেরি অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎস। যা ফ্রি র‍্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি থেকে হার্টকে রক্ষা করে। বেরিতে ফ্যাট কম থাকে। তাই এই ফল হার্টের জন্য উপকারি।

ব্রোকলি

হার্ট সুস্থ রাখতে অবশ্যই ব্রোকলি খেতে হবে।  প্রতিদিন সেদ্ধ ব্রোকলি খেতে পারেন। ব্রোকলি খেলে কোলেস্টেরলের মাত্রা কমে যায়। সেই সঙ্গে হৃদরোগের ঝুঁকিও কমতে থাকে। আপনি চাইলে ব্রোকলির সালাদও খেতে পারেন। এটি আপনার হার্টকে সুস্থ রাখবে।

আপেল

আপেল দ্রবণীয় ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, ক্যালসিয়াম এবং পটাসিয়ামে পূর্ণ। এতে  অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যও রয়েছে। যা হার্টের ক্ষেত্রে ভাল স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। নিয়মিত একটি আপেল খেলে, লিপিড প্রোফাইলের উন্নতি করে। এ ছাড়াও, আপেল কোলেস্টেরল ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। তাই সুস্থ থাকতে হলে প্রতিদিন একটি করে আপেল খাওয়ার অভ্যাস করুন।

পালং শাক

পালং শাকে আয়রন, ভিটামিন সি, ক্যালসিয়াম, ভিটামিন বি-৬ এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি রয়েছে। যা হার্টের স্বাস্থ্যের জন্যে ভাল। তাই খাদ্য তালিকায় পালং শাক অন্তর্ভুক্ত করুন।  পালং শাকের স্যুপ বা জুস পান করতে পারেন। এটি রান্না করেও খেতে পারেন।

টমেটো

টমেটোতে ফাইবার, পটাসিয়াম, ভিটামিন সি, ফোলেট এবং কোলিনের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়। এই সমস্ত পুষ্টি হার্টের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। টমেটো হৃদরোগের ঝুঁকি কমাতেও সাহায্য করে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ধরনের আরও সংবাদ
© All rights reserved © 2016 Paprhi it & Media Corporation
Developed By Paprhihost.com
ThemesBazar-Jowfhowo